ইমরানের দলের তৎপরতা ‘ক্ষমার অযোগ্য অপরাধ’ : পাকিস্তানের প্রধানমন্ত্রী

পাকিস্তানজুড়ে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে একথা বলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 05:22 PM
Updated : 10 May 2023, 05:22 PM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার ঘিরে দুদিন ধরে দেশজুড়ে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রতিবাদ-বিক্ষোভ করছে। দলের কর্মীদের কর্মকাণ্ডকে ‘ক্ষমার অযোগ্য অপরাধ’ বলে কড়া সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

পাকিস্তানের দৈনিক ডন জানায়, দেশজুড়ে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে শাহবাজ বুধবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। এ ভাষণেই তিনি পিটিআই-কে এক হাত নিয়েছেন।

তিনি বলেন, পাকিস্তানের রাজনৈতিক ইতিহাস খুবই তিক্ত। আর রাজনীতিতে প্রতিশোধ প্রবণতা কখনোই ভাল ফল বয়ে আনেনি। রাজনৈতিন নেতৃত্বের আসল ভূমিকা এবং দায়িত্ব হচ্ছে কোনওরকম গ্রেপ্তারের সময় দলের কর্মীদের আইনি সীমা পেরুতে না দেওয়া।

রাজনৈতিক একজন কর্মী হিসাবে আমরা কোনও গ্রেপ্তারের ঘটনায় আনন্দ প্রকাশ করতে পারি না। এটি জীবনের একটি তিক্ত অধ্যায় যার মধ্য দিয়ে আমাদের পার হতে হয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী গ্রেপ্তার হওয়ার পর পিটিআই এবং দলের চেয়ারম্যান ইমরান খান রাষ্ট্রের বিরুদ্ধে শত্রুতায় নেমে ক্ষমার অযোগ্য অপরাধ করেছে বলে শাহবাজ অভিযোগ করেন।

সরকারি সম্পত্তি ক্ষতিগ্রস্ত করাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ এবং দেশের বিরুদ্ধে ‘শত্রুতা’ আখ্যা দেন তিনি। সন্ত্রাসী এবং রাষ্ট্রের শত্রুদের দৃষ্টান্তমূল শাস্তি দেওয়া হবে বলে হুঁশিয়ার করে দেন শাহবাজ।

তিনি বলেন, “রাষ্ট্র ও পাকিস্তানের আদর্শের সুরক্ষা আমাদের কাছে জীবনের চেয়েও মূল্যবান। এর বিরুদ্ধে আমরা কাউকে চক্রান্ত করতে দেব না।”

কাদির খান ট্রাস্ট দুর্নীতি মামলায় মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে ইমরানকে নাটকীয়ভাবে গ্রেপ্তার করে পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো-এনএবি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ তার ভাষণে বলেন, ইমরান খানের বিরুদ্ধে আল-কাদির ট্রাস্ট মামলার সব প্রমাণই উপস্থাপন করা হয়েছে। এসব প্রমাণের ভিত্তিতে এনএবি তদন্ত চালাচ্ছে। এ দুর্নীতির বিষয়ে পিটিআই মন্ত্রিসভাকে কীভবে পুরোপুরি অন্ধকারে রাখা হয়েছে তা নিয়েও তারা প্রশ্ন করছে।