জাতিসংঘের হিসাবে লিবিয়ার বন্যায় মৃতের সংখ্যা এক-তৃতীয়াংশ কমল

ডব্লিউএইচও, ভূমধ্যসাগর, ঘূর্ণিঝড়

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2024, 10:32 AM
Updated : 26 Jan 2024, 10:32 AM

লিবিয়ায় বন্যায় প্রাণহানির সংখ্যা ১১ হাজার ৩০০ জানালেও সেই হিসাব সংশোধন করে ৩ হাজার ৯৫৮ এ নামিয়ে এনেছে জাতিসংঘ। বিশ্ব সংস্থাটির মানবিক ত্রাণ সমন্বয় কার্যালয় (ওসিএইচএ) প্রাথমিক খবরে ১১ হাজার ৩০০ জনের মৃত্যুর সংখ্যা প্রকাশ করেছিল।

রোববার ওসিএইচএ প্রকাশিত সংশোধিত প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘ এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাতে সেই সংখ্যা কমিয়ে ৩,৯৫৮ জন বলছে। ৯ হাজারের বেশি মানুষ এখনও নিখোঁজ রয়েছে।

জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্র ফারহান হক সিএনএনকে বলেন, “আমরা ডব্লিউএইচও’র সদ্য যাচাই করা পরিসংখ্যানটিই উল্লেখ করছি।”

জাতিসংঘ মৃতের সংখ্যা কীভাবে ভুল উল্লেখ করল- এমন প্রশ্নে তিনি বলেন, “বিভিন্ন দুর্যোগের ক্ষেত্রে আমরা শেষ পর্যন্ত সংখ্যা পুনঃনিরীক্ষা করি। এখানেও সেটিই করা হয়েছে।”

তিনি আরও বলেন, “মানসম্মত প্রক্রিয়া হচ্ছে, আমাদের সংখ্যা ক্রস চেক হয়েছে কি না, সেটি নিশ্চিত হওয়ার চেষ্টায় আমরা বিভিন্ন পক্ষের সঙ্গে কাজ করি। আমাদের সংখ্যা যাচাইকরণ বা ক্রস চেক করার কারণেই আমরা প্রতিবার এই পুনঃনিরীক্ষা করি।”

ভূমধ্যসাগরে ঘূর্ণিঝড় ড্যানিয়েলে প্রবল বৃষ্টিতে বাঁধ ধসে লিবিয়ার উপকূলে ভয়াবহ বন্যা দেখা দেয়। এতেই ঘটে বিপর্যয়। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দারনা নগরী। সেখানেই সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে। দারনার কিছু এলাকা একেবারে নিশ্চিহ্ন হয়ে গেছে। সংবাদসূত্র: সিএনএন

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)