স্কুলশিক্ষকদের সুরক্ষায় দক্ষিণ কোরিয়ায় নতুন আইন

এ আইনের আওতায় কোনও শিক্ষকের বিরুদ্ধে শিশু নিপীড়নের অভিযোগ ওঠামাত্রই তাকে সরানো হবে না।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2024, 04:01 AM
Updated : 20 Jan 2024, 04:01 AM

দক্ষিণ কোরিয়ায় অভিভাবকদের উৎপীড়ন থেকে স্কুলশিক্ষকদের সুরক্ষায় নতুন আইন পাস হয়েছে। দেশজুড়ে শিক্ষকদের ৯ সপ্তাহ ধরে বিক্ষোভের পর নতুন আইনটি হল।

অভিভাবকদের কাছ থেকে লাগাতার অন্যায় অভিযোগের কারণে দক্ষিণ কোরিয়ার একটি প্রাথমিক স্কুলের ২৩ বছর বয়সী এক শিক্ষক গত জুলাইয়ে আত্মহত্যা করার পর স্কুলশিক্ষকদের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়। কর্মক্ষেত্রে আরও বেশি সুরক্ষা পাওয়ার দাবিতে ধর্মঘটে নামে হাজারো শিক্ষক।

ক্ষুব্ধ শিক্ষকরা বলে আসছিলেন, তারা ঘন ঘনই উচ্ছৃঙ্খল অভিভাবকদের হয়রানির শিকার হন। এই অভিভাবকেরা অনেক সময় খুব রূঢ়ভাবে তাদের সন্তান নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ করেন। এমন অভিযোগের কারণে শিক্ষকদের অনেকের চাকরিও চলে যায়।

২০১৪ সালে পাস হওয়া শিশু কল্যাণ আইনও অভিভাবকরা অপব্যবহার করছেন বলে অভিযোগ করছেন শিক্ষকরা। ওই আইনানুযায়ী, শিশুকে নিপীড়নের অভিযোগ থাকা কোনো শিক্ষক আপনা থেকেই বরখাস্ত হয়ে যান।

এই শিক্ষকদের সুরক্ষার জন্যই পাস হয়েছে ‘টিচার রাইটস রেস্টোরেশন’ বিল। এ আইনের আওতায় কোনও শিক্ষকের বিরুদ্ধে শিশু নিপীড়নের অভিযোগ ওঠামাত্রই তাকে সরানো হবে না। বিষয়টি নিয়ে বাড়তি তদন্ত হবে এবং অভিযোগের প্রমাণ দেওয়ারও দরকার পড়বে।

মামলা লড়ার ক্ষেত্রে শিক্ষকদেরকে আর্থিক সহায়তা দেওয়া হবে এবং প্রধান শিক্ষকের ওপর তাদের স্টাফদের রক্ষায় আরও দায়িত্বও অর্পণ করা থাকবে নতুন আইনে। সংবাদ সূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)