কানাডার দাবানলের ধোঁয়ার কবলে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল

নিউ ইয়র্কের বিখ্যাত স্কাইলাইন, যা খালি চোখেই কয়েক মাইল দৃশ্যমান ছিল, ধোঁয়াশায় তা অদৃশ্য হয়ে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2023, 11:26 AM
Updated : 8 June 2023, 11:26 AM

কানাডার দাবানলের ধোঁয়া দক্ষিণ দিকে চলে এসে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের শহরগুলোকে গাঢ়, হলুদ ধোঁয়াশায় ছেয়ে ফেলছে, এতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের চারদেয়ালের বাইরের কার্যক্রম বাতিল করতে বাধ্য হয়েছে, বাণিজ্যিক বিমানের চলাচল মন্থর হয়েছে ও লাখ লাখ স্থানীয় বাসিন্দাকে ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ কার্যত সমগ্র আটলান্টিক তীরজুড়েই বাতাসের মানজনিত সতর্কতা জারি করেছে।

ভারমন্ট থেকে দক্ষিণ ক্যারোলাইনা, এমনকী সুদূর পশ্চিমের ওহাইও এবং কানসাসের স্বাস্থ্য কর্মকর্তারাও বাসিন্দাদেরকে সতর্ক করে বলেছেন, বায়ুমণ্ডলে অত্যধিক সূক্ষ্ম কণিকার উপস্থিতির কারণে চারদেয়ালের বাইরে সময় কাটালে শ্বাসকষ্টজিনিত সমস্যা হতে পারে।

“বিপজ্জনক দূষিত বাতাসের সম্মুখীন হওয়া আমেরিকানরা, বিশেষ করে যাদের স্বাস্থ্যগত সমস্যা আছে, নিজেদের এবং পরিবারের সুরক্ষায় স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশনা শোনা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ,” টুইটারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এমনটা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বেসরকারি মার্কিন পূর্বাভাসদাতা সংস্থা অ্যাকুওয়েদার বলেছে, ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে উত্তরপূর্ব যুক্তরাষ্ট্রকে ঢেকে দেওয়া সবচেয়ে বাজে দাবানলের ধোঁয়ার ফল হচ্ছে উঁচু এলাকা থেকে শুরু করে ভূমি পর্যন্ত বিস্তৃত এই গাঢ় ধোঁয়াশা ও ধুলাবালি।

নিউ ইয়র্কের বিখ্যাত স্কাইলাইন, যা খালি চোখেই কয়েক মাইল দৃশ্যমান ছিল, ধোঁয়াশায় তা ভোজভাজির মতো উধাও হয়ে গেছে। অনেক বাসিন্দা তাদের অস্বস্তির কথাও জানাচ্ছেন।

“শ্বাস নিতে সমস্যা হচ্ছে। আজকে ড্রাইভিং লাইসেন্সের জন্য সড়কে পরীক্ষা দেওয়ার কথা ছিল, সেটা বাতিল হয়েছে,” বলেছেন ম্যানহাটনের সড়কে হাঁটতে থাকা মোহাম্মাদ আব্বাস।

এই ধোঁয়াশাপূর্ণ বাতাস সবচেয়ে বড় বিপদ হয়ে এসেছে ঘরের বাইরে কাজ করা মানুষদের জন্য। এদেরই একজন ক্রিস রিসিআরদি, নিউ জার্সির রক্সবুরির একটি গার্ডেনিং কোম্পানি নাইবার’স এনভি ল্যান্ডস্কেপিং-এর মালিক। তিনি এবং তার কর্মচারীরা এখন কাজের সময়সীমা কমিয়েছেন, পরাগায়নের কাজে ব্যবহৃত মাস্ক পরছেন।

“কাজ বন্ধ রাখার বিলাসিতা করার সুযোগ নেই আমাদের। আমরা এই ধোঁয়ার মধ্যে কম বের হতে চাই, কিন্তু আপনি কীইবা করতে পারেন?” বলেছেন তিনি।

ম্যানহাটনের দোকান গিভেন্সির ফ্যাশন স্টাইলিস্ট ২৯ বছর বয়সী এঞ্জেল ইমানুয়েল রামিরেজ জানান, ধোঁয়ার গন্ধ দোকানে ঢুকে পড়ছে এবং তিনি ও অন্যান্য কর্মীরা অসুস্থ হয়ে পড়ছেন, এটা বুঝতে পেরে তারা তড়িঘড়ি দোকানটি বন্ধ করে দিয়েছেন।

“এটা এত তীব্র ছিল যে আপনার মনে হবে দাবানল হচ্ছে নদীর ওপারে, কানাডাতে নয়,” বলেন রামিরেজ।

নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোকল এই পরিস্থিতিকে ‘জরুরি সংকট’ বলে অভিহিত করেছেন। বলেছেন, তার রাজ্যে বাতাসে থাকা সূক্ষ্ম কণার পরিমাণ স্বাভাবিকের চেয়ে ৮ গুণ বেশি।

ধোঁয়াশার কারণে দৃশ্যমানতা কমে যাওয়ায় কেন্দ্রীয় বিমান চলাচল কর্তৃপক্ষকে পূর্ব উপকূলের অন্যান্য এলাকা ও মধ্যপশ্চিমের অনেক এলাকা থেকে নিউ ইয়র্ক শহরাঞ্চল ও ফিলাডেলফিয়ার মধ্যে বিমান চলাচল মন্থর করতে হয়েছে; ফ্লাইটগুলোতে গড় দেরি হয়েছে প্রায় আধঘণ্টা।

পূর্ব উপকূলের প্রায় সব স্কুলেই খেলাধুলা, ফিল্ড ট্রিপ ও অবকাশযাপনসহ চারদেয়ালের বাইরের কর্মকাণ্ড বন্ধ রাখা হয়েছে।

দূষিত বাতাসে অভিনেত্রী জোডি কোমারের শ্বাসকষ্ট হওয়ায় ব্রডওয়ে ম্যাটিনি ‘প্রিমা ফেসিয়া’ ১০ মিনিট বন্ধ রাখতে হয়েছিল; পরে অন্য একজনকে কোমারের জায়গায় অভিনয় করিয়ে শো-টি শেষ করতে হয় বলে বিবৃতিতে জানান নাট্য দলটির এক মুখপাত্র।

ধোঁয়াশা যুক্তরাষ্ট্রে খুবই জনপ্রিয় মেজর লিগ বেসবলেও প্রভাব ফেলেছে, নিউ ইয়র্ক ইয়াঙ্কিস ও ফিলাডেলফিয়া ফিলিস উভয়েই ঘরের মাঠে তাদের বুধবারের খেলা স্থগিত ঘোষণা করেছে।

নিউ জার্সির হ্যারিসনে ন্যাশনাল উইমেন্স সকার লিগের একটি এবং ব্রুকলিনে ডব্লিউএনবিএ-র একটি বাস্কেটবল খেলার নতুন তারিখ দেওয়া হয়েছে।

রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের কিছু কিছু এলাকায় বাতাসে ক্ষতিকর পদার্থের মাত্রা (একিউআই) ৪০০-র বেশি রেকর্ড হয়েছে, যেখানে ১০০ হলেই ওই বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ এবং ৩০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

সীমান্ত টপকে যুক্তরাষ্ট্রে এই ধোঁয়া যেখান থেকে আসছে, সেই কানাডায় এরই মধ্যে কয়েকশ দাবানল ৯৪ লাখ একর জমি পুড়িয়ে ফেলেছে, এক লাখ ২০ হাজার মানুষকে বাড়িছাড়া করেছে। এবার দেশটিতে তুলনামূলক আগেই তীব্র দাবানল মৌসুম শুরু হয়ে গেছে।

এই দাবানলের ধোঁয়া নিউ ইয়র্কসহ উত্তর আমেরিকার অনেক শহরকে বুধবার থেকেই ঢেকে রেখেছে, ধোঁয়ার মধ্যে হলুদ আভা দেখা যাচ্ছে, বাতাসে মিলছে কাঠ পোড়ার গন্ধ।

দাবানলের এই ধোঁয়ার সঙ্গে উচ্চ মাত্রার হার্ট অ্যাটাক ও স্ট্রোকের যোগ রয়েছে; হাঁপানি এবং অন্যান্য শ্বাসকষ্টজনিত সমস্যা, চোখ জ্বালাপোড়া, চুলকানি, ফুসকুড়িসহ নানান সমস্যা নিয়ে হাসপাতালের জরুরি কক্ষগুলোতে লোকজনের ভিড়ও বাড়ছে।

ম্যানাহাটনে রিটেইলার দোকান হোম ডিপোর একটি শোরুমে বাতাস পরিশুদ্ধকরণ যন্ত্র ও মাস্ক শেষ হয়ে গেছে। বিশ্ব দৌড় দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানগুলো বাতিলে বাধ্য হয়েছে নিউ ইয়র্ক রোড রানারস।

“ম্যারাথন প্রশিক্ষণ বা বাচ্চাদের নিয়ে ঘরের বাইরে কিছু করার দিন নয় এটি। আপনি যদি বয়স্ক কেউ হন কিংবা আপনার যদি হার্টে বা শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে থাকে, তাহলে আপনার ঘরের ভেতর থাকা উচিত,” বলেছেন নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস।

আরও খবর:

Also Read: কানাডায় দাবানলের ধোঁয়ায় স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সতর্কবার্তা নিউ ইয়র্কেও