তেজস্ক্রিয় ক্যাপসুল হারিয়ে বিপাকে অস্ট্রেলিয়া

ক্যাপসুলটিতে খুব অল্প পরিমাণে সিজিয়াম-১৩৭ তেজস্ক্রিয় উপাদান আছে। এটি খনির কাজে ব্যবহার করা হয়। ক্যাপসুলটি স্পর্শ করলে মারাত্মক অসুস্থতা দেখা দিতে পারে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 03:26 PM
Updated : 29 Jan 2023, 03:26 PM

অস্ট্রেলিয়ায় তেজস্ক্রিয় উপাদান সম্বলিত ছোট একটি ক্যাপসুল হারিয়ে গেছে। জরুরি ভিত্তিতে সেটি খুঁজে পাওয়ার চেষ্টা চলছে।

ক্যাপসুলটিতে খুব অল্প পরিমাণে সিজিয়াম-১৩৭ তেজস্ক্রিয় উপাদান আছে। এটি খনির কাজে ব্যবহার করা হয়। ক্যাপসুলটি স্পর্শ করলে মারাত্মক অসুস্থতা দেখা দিতে পারে।

বিবিসি জানায়, জানুয়ারির মাঝামাঝিতে নিউম্যান এবং পার্থ নগরীর মধ্যেবর্তী কোনও স্থানে ক্যাপসুলটি হারিয়ে যায়। এই দুই নগরীর দূরত্ব মোটামুটি ১ হাজার ৪০০ কিলোমিটার (৮৭০ মাইল)।

ক্যাপসুলটি নজরে পড়লে মানুষজনকে সেটি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

অগ্নি ও জরুরি সেবা বিভাগ (ডিএফইএস) বলেছে, ক্যাপসুলটি অস্ত্র হিসাবে ব্যবহারযাগ্য নয়। তবে এটি তেজস্ক্রিয় বিকিরণ ঘটাতে পারে। তেজস্ক্রিয়তার কারণে পুড়ে যেতে পারে এবং ক্যান্সারের মতো দীর্ঘমেয়াদী রোগের ঝুঁকি রয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধান রাজ্য স্বাস্থ্য কর্মকর্তা ও রেডিওলজিক্যাল কাউন্সিলের চেয়ার অ্যান্ড্রু রবার্টসন বলেন, এ পদার্থটি গ্রহণযোগ্য মাত্রায় বিকিরণ ঘটায়।

তিনি বলেন, “না জেনে কেউ এটি তুলে নেয় কি না, সেটিই আমাদের চিন্তার বিষয়। তারা হয়ত আকর্ষণীয় কিছু ভেবে এটি রেখে দিতে পারে, ঘরে বা গাড়িতে রেখে দিতে পারে কিংবা কাউকে দিয়ে দিতে পারে।”

ক্যাপসুলটি দেখতে কেমন তার একটি ছবি প্রকাশ করেছে ডিএফইএস। ক্যাপসুলটি যেখান থেকে স্থানান্তর শুরু হয়েছিল এবং যেখানে গিয়ে শেষ হয়েছে, সেই দুই জায়গায় অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা চলছে।

নিউম্যান শহরের একটি খনি থেকে তেজস্ক্রিয় ওই ক্যাপসুল সড়কপথে পরিবহনের সময় কোথায় থামা হয়েছিল এবং কোন পথে যাওয়া হয়েছিল, তা বুঝার চেষ্টা করছেন অনুসন্ধানকারীরা।