বিশ্বের দেশে দেশে নির্বাচনে হস্তক্ষেপ করছে ইসরায়েলি গোষ্ঠী

বিশ্বের বিভিন্ন দেশের সংবাদমাধ্যমের সাংবাদিকদের একটি কনসোর্টিয়ামের অনুসন্ধানে বেরিয়ে এসেছে এই তথ্য।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2023, 07:00 PM
Updated : 15 Feb 2023, 07:00 PM

ইসরায়েলি ঠিকাদারদের একটি গোষ্ঠী হ্যাকিং, নাশকতা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া তথ্য ছড়িয়ে বিশ্বব্যাপী নির্বাচনে হস্তক্ষেপ করছে। বিভিন্ন দেশের ৩০টিরও বেশি নির্বাচনে গোষ্ঠীটি প্রভাব রেখেছে।

বিশ্বের বিভিন্ন দেশের সংবাদমাধ্যমের অনুসন্ধানী সাংবাদিকদের একটি আন্তর্জাতিক কনসোর্টিয়ামের অনুসন্ধানে বেরিয়ে এসেছে এই তথ্য।

গোষ্ঠীটির নেতৃত্বে আছেন তাল হানান নামের একজন ইসরায়েলি। তিনি ইসরায়েলের স্পেশাল ফোর্সের সাবেক এক কর্মী। বর্তমানে ‘হোর্হে’ ছদ্মনামে তিনি কাজ চালিয়ে যাচ্ছেন। তার দল পরিচালিত হচ্ছে ‘টিম হোর্হে’ কোডনামে।

গোপনে ধারণ করা কিছু ফুটেজ ও নথিপত্রে ‘টিম হোর্হে’র কার্যক্রম ফাঁস হয়েছে। এসব ফুটেজ ও নথিপত্র যুক্তরাজ্যভিত্তিক পত্রিকা ‘দ্য গার্ডিয়ান’ এর হাতে এসেছে।

‘টিম হোর্হে’র কাজ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের কোনও জবাব দেননি হানান। তবে তিনি বলেছেন, ‘আমি ভুল কিছু করিনি।”

টিম হোর্হে নির্বাচনে হস্তক্ষেপ করতে কীভাবে কোনও চিহ্ন না রেখে ভুয়া তথ্যকে হাতিয়ার করছে, গোপনে নির্বাচনে প্রভাব বিস্তারের জন্য বিভিন্ন পক্ষের হয়ে কাজ করছে- তা অনুসন্ধানে বেরিয়ে এসেছে। করপোরেট ক্লায়েন্টের জন্যও কাজ করছে এই গোষ্ঠী।

হোর্হে টিমের হোতা হানান অনুসন্ধানী সাংবাদিকদের বলেন, বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা, রাজনৈতিক প্রচার এবং যেসব বেসরকারি কোম্পানি জনমত নিজেদের পক্ষে নিতে চায়, তাদের হয়ে তারা কাজ করেছেন। আফ্রিকা, দক্ষিণ ও মধ্য আমেরিকা, যুক্তরাষ্ট্র ও ইউরোপে তাদের টিমকে কাজে লাগানো হয়েছে।

টিম হোর্হে মূলত যে সেবা দেয়, তার মধ্যে একটি পরিষেবা হচ্ছে অত্যাধুনিক সফটওয়্যার প্যাকেজ- অ্যাডভান্সড ইমপ্যাক্ট মিডিয়া সলিউশনস (এআইএমএস)। এটি দিয়ে টুইটার, লিংকডইন, ফেইসবুক, টেলিগ্রাম, জিমেইল, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে হাজার হাজার ভুয়া অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করা হয়।