ফ্রান্সে বিক্ষোভের কারণে পিছিয়ে গেল ব্রিটিশ রাজা চার্লসের সফর

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর অনুরোধেই সফর পেছানো হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের ডাউনিং স্ট্রিট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2023, 04:27 PM
Updated : 24 March 2023, 04:27 PM

পেনশন সংস্কারের বিরুদ্ধে ফ্রান্সে চলমান বিক্ষোভের কারণে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের প্যারিস সফর পিছিয়ে গেছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর অনুরোধেই সফর পেছানো হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের ডাউনিং স্ট্রিট।

ব্রিটিশ সিংহাসনে চার্লসের রাজ্যাভিষেকের পর তার প্রথম সফর হওয়ার কথা ছিল এটি। রোববার থেকে তিনদিনের এ সফর শুরু হওয়ার কথা ছিল বলে জানিয়েছে বিবিসি।

ফ্রান্সের প্রেসিডেন্ট বলেছেন, চার্লসের নির্ধারিত সফরের সময়টিতেও পেনশন সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে ইউনিয়নগুলোর বিক্ষোভের ডাক দেওয়ার এই সফরসূচি বহাল রাখা ঠিক হবে না।

ফ্রান্সের রাজধানী প্যারিস ও বোরডক্স শহর পরিদর্শনে যাওয়ার কথা ছিল চার্লসের। কিন্তু জানুয়ারিতে বিক্ষোভ শুরুর পর থেকে গতকাল বৃহস্পতিবারে দুই নগরীতেই বিক্ষোভে উত্তাল পরিস্থিতি সৃষ্টি হয়।

যুক্তরাজ্যের বাকিংহাম প্যালেস বলেছে, রাজা চার্লস এবং তার স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলার তিনদিনের ফ্রান্স সফর দেশটির অস্থির পরিস্থিতির প্রেক্ষাপটে পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্য একটি তারিখ পাওয়া গেলেই যত তাড়াতাড়ি সম্ভব ফ্রান্সে সফরে যাওয়ার সুযোগের অপেক্ষায় আছেন রাজা চার্লস।

এদিন ফ্রান্সের বোরডক্স টাউন হলে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। এতে স্থাপনাটির সামনের দিকের প্রবেশদ্বার পুড়ে যায়। এছাড়া বিভিন্ন দোকান ও রাস্তায় ভাঙচুরও করে বিক্ষোভকারীরা।

ফ্রান্সে পেনশন পাওয়ার বয়সসীমা বাড়ানোর সরকারি পরিকল্পনার বিরুদ্ধে রাজধানী প্যারিসে প্রতিবাদ বিক্ষোভ চলে আসছে।

 সরকারের এই পেনশন পরিকল্পনা নিয়ে বাড়তে থাকা অস্থিরতার মধ্যে চলতি বছরের শুরু থেকে একের পর এক ধর্মঘট দেখেছে ফ্রান্স, এর প্রতিবাদে প্যারিসের রাস্তায় রাস্তায় ফেলে রাখা হয়েছে পয়োবর্জ্যের স্তূপ, যা ২০১৮ সালের তথাকথিত ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলনের পর প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সরকারকে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে ফেলেছে।

পেনশন সংস্কার বিলটিকে পার্লামেন্টের ভোটাভুটি ছাড়াই পার করানোর সিদ্ধান্ত নিয়েছেন ম্যাক্রোঁ। তার এ সিদ্ধান্তের পরই প্যারিসজুড়ে অস্থিরতা দেখা দেয়।