ইসলামাবাদ হাই কোর্টে ইমরান

হাই কোর্ট ইমরানকে জামিন দিলেও কর্তৃপক্ষ ফের তাকে গ্রেপ্তার করবে, সুপ্রিম কোর্টের আদেশের পর বৃহস্পতিবার বলেছিলেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2023, 06:57 AM
Updated : 12 May 2023, 06:57 AM

আদালত প্রাঙ্গণ থেকে তার গ্রেপ্তারকে সুপ্রিম কোর্ট ‘অবৈধ ও বেআইনি’ অ্যাখ্যা দেওয়ার পরদিন সর্বোচ্চ আদালতের আদেশ মেনে কড়া নিরাপত্তার মধ্যে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ইসলামাবাদ হাই কোর্টে হাজির হয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

তার উপস্থিতিকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আদালত প্রাঙ্গণের বাইরে পুলিশ ও রেঞ্জার্সের সদস্যদের মোতায়েন করা হয়েছে। ফটকের সামনে দেওয়া হয়েছে কাটাতার।

আদালত প্রাঙ্গণের বাইরে অসংখ্য আইনজীবীকে ইমরানের সমর্থনে স্লোগান দিতে দেখা গেছে।

শুক্রবার স্থানীয় সময় সাড়ে ১১টার কিছু সময় পর ইমরান হাই কোর্টে হাজির হন বলে ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

মঙ্গলবার দুটি মামলায় হাজিরা দিতে এসে এই হাই কোর্ট প্রাঙ্গণ থেকেই তাকে নাটকীয়ভাবে গ্রেপ্তার করেছিল প্যারামিলিটারি রেঞ্জার্স বাহিনী। তার গ্রেপ্তার পাকিস্তানজুড়ে তুমুল বিক্ষোভ ও সহিংসতার জন্ম দেয়।

সেদিন গ্রেপ্তারের পর তেহরিক ই ইনসাফের প্রধান তাৎক্ষণিকভাবে গ্রেপ্তার বাতিলে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন, কিন্তু হাই কোর্ট সেসময় তার গ্রেপ্তারকে বৈধ অ্যাখ্যা দিয়েছিল। পরে বাধ্য হয়ে ইমরানের আইনজনীবীরা সুপ্রিম কোর্টের কাছে যায়।

ইমরানের আদালতে হাজির হওয়ার আগে শুক্রবার সকাল থেকেই ইসলামাবাদজুড়ে নিরাপত্তা ব্যবস্থায় কড়াকড়ি আরোপ করা হয়।

পিটিআই জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রীর প্রতি সংহতি জানাতে তাদের নেতাকর্মীরা ইসলামাবাদের জি-১৩র শ্রীনগর হাইওয়েতে ‘শান্তিপূর্ণভাবে’ অবস্থান নেবেন। আদালতে হাজিরা দেওয়ার পর ইমরান নেতাকর্মীদের উদ্দেশ্যে ভাষণ দেবেন বলেও জানিয়েছে তারা।

এদিকে আগের রাতেই পুলিশ জানিয়েছিল, রাজধানীতে জনসমাগম নিষিদ্ধ করা ১৪৪ ধারা এখনও বলবৎ আছে।

আইনি প্রক্রিয়ায় বাধা না দিতে রাজনৈতিক কর্মীদের অনুরোধও করেছে তারা।

বৃহস্পতিবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছেন, হাই কোর্ট ইমরানকে জামিন দিলেও কর্তৃপক্ষ ফের তাকে গ্রেপ্তার করবে।

“আমরা আবারও তাকে গ্রেপ্তার করবো। কাল যদি তিনি হাই কোর্ট থেকে জামিন পেয়ে যান, আমরা সেই জামিন বাতিলের অপেক্ষা করবো, এরপর তাকে গ্রেপ্তার করবো,” বলেছেন তিনি।