সোভিয়েত ইউনিয়ন

নাভালনির মৃত্যু: কেমন সেই কুখ্যাত বন্দিশালা
আইকে-৩ কারাগারে নিয়মের ব্যত্যয় ঘটলেই বন্দীদের মাইনাস ৩০ ডিগ্রি তাপমাত্রায় কোট ছাড়াই দাঁড় করিয়ে রাখা হয় বাইরে; যারা দাঁড়িয়ে থাকতে পারেন না, তাদের ডোবানো হয় বরফজলে।
অজয় রায়: জ্ঞানপিপাসু এক উদ্যোগী মানুষ ছিলেন
কমিউনিস্ট পার্টি যে একটি বিশেষ কালপর্বে দেশের রাজনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ প্রভাববলয় তৈরি করতে সক্ষম হয়েছিল তার পেছনে অজয় দার মতো মানুষদের ব্যক্তিগত ভূমিকা একেবারে গৌণ নয় বলেই আমি মনে করি।
‘যে মানুষ মৃত্যুর জন্য প্রস্তুত, তাকে কেউ মারতে পারে না’
তাঁর অন্তরে এই বিশ্বাস দৃঢ়ভাবে প্রোথিত ছিল যে, পাকিস্তানের ধ্বংসস্তূপ থেকে নিশ্চিতভাবে স্বাধীন বাংলাদেশের উত্থান ঘটবে। বাংলাদেশের চূড়ান্ত বিজয় অর্জনের পর যদি তাদের (পাকিস্তানি শাসকদের) উন্মত্ত জিঘাংসা ...
বঙ্গবন্ধুর জুলিও ক্যুরি পদক প্রাপ্তির ৫০ বছর: একটি প্রস্তাব
শুধু আনুষ্ঠানিকতার সীমাবদ্ধ না রেখে বিশ্ব শান্তি পরিষদ যেমন জুলিও ক্যুরির নামে শান্তি পদক দিয়ে বঙ্গবন্ধুকে সম্মানিত করেছিল, তেমনি বঙ্গবন্ধুর নামেও একটি আন্তর্জাতিক শান্তি পদক প্রবর্তন করা হোক।
শ্রমিক আন্দোলনের পথের দিশা কোথায়
বাংলাদেশের সকল শ্রমিক ইউনিয়নের দিকে তাকালেই আমরা দেখতে পাই, নেতৃত্বে বসে আছে ওই শ্রমিক শ্রেণিবহির্ভূত মানুষ। আজকের দিনে দেখা যায় ক্ষমতাসীন দলের লোকই একজন এলিট শ্রমিক নেতা, হয়তো সংসদ সদস্যও।
তখনও বাংলাদেশের নাম ছিল ‘শেখ মুজিব’
রাশিয়ানদের যখন বলছি, আমি বাংলাদেশ থেকে এসেছি, তখন তাঁরা ঠিক ধরতে পারছেন না, এই দেশ কোথায়, পৃথিবীর মানচিত্রের কোন প্রান্তে এর অবস্থান। কিন্তু, যখন বলছি আমি শেখ মুজিবের দেশ থেকে এসেছি, আমি শেখ মুজিবের প ...
ইউক্রেইনের ভাগ্য, ওলেগ থেকে জেলেনস্কি
বিপুল উর্বর সমভূমির জন্য এই দেশ প্রাচীনকাল থেকেই আগ্রাসীদের কাছে আকর্ষণের শীর্ষে।
কমরেড মোহাম্মদ ফরহাদের রাজনৈতিক আদর্শ
তিনি সারাজীবন জেল-জুলুম-হুলিয়া মাথায় নিয়ে রাজনীতি করেছেন। কোনো প্রলোভন বা প্রাপ্তির মোহ কখনো তাকে আচ্ছন্ন করেনি। কোনো হুমকি ও নির্যাতন তাকে আদর্শ থেকে এক চুলও বিচ্যুত করতে পারেনি।