মোবাইল অ্যাপ, স্কাইপে চ্যাটবট সুবিধা আনল মাইক্রোসফট

চ্যাটবটটিকে কণ্ঠস্বরের মাধ্যমে ব্যবহারের জন্য মোবাইল ও ডেস্কটপ দুটো সংস্করণেই ‘ভয়েস কন্ট্রোল’ সুবিধা যোগ করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 11:47 AM
Updated : 23 Feb 2023, 11:47 AM

নিজস্ব কোম্পানির বিভিন্ন পণ্য, সেবা ও ডিভাইসে বিংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত চ্যাটবট সুবিধা চালু করেছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

এই মাসের শুরুতে চ্যাটবটটি চালুর পর থেকে দশ লাখের বেশি ব্যবহারকারীকে এর প্রিভিউ সংস্করণে প্রবেশাধিকার দিয়েছে মার্কিন এই টেক জায়ান্ট। এ ছাড়া, কোটির বেশি ব্যবহারকারী এখনও অপেক্ষমান তালিকায় আছেন।

এতদিন পর্যন্ত ব্যবহারকারী কেবল ‘এজ’ ডেস্কটপ ব্রাউজারের মাধ্যমে চ্যাটবটে প্রবেশাধিকার পেতেন।

২২ ফেব্রুয়ারি থেকে নিজস্ব মাইক্রোসফট অ্যাকাউন্টের মাধ্যমে ‘এজ’ ও ‘বিং’ সার্চ ইঞ্জিনের অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণের মোবাইল অ্যাপে ব্যবহারকারী চ্যাটবটটি ব্যবহার করতে পারবেন বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।

মোবাইল অ্যাপের নীচের অংশে থাকা ‘বিং’ বাটনে চাপ দিলে এখন থেকে চ্যাটিং সেশন শুরু হবে। আর এজ মোবাইল অ্যাপের বেলায় ব্যবহারকারী হোমপেইজ থেকেই চ্যাটবট চালু করতে পারবেন।

ভিডিও কলিং সেবা ‘স্কাইপ’-এও চ্যাটবটটি ব্যবহার করা যাবে। ব্যবহারকারী এর সঙ্গে একক কথোপকথনের পাশাপাশি একে গ্রুপ চ্যাটিংয়েও যোগ করতে পারবেন। এমনকি ভ্রমণ পরিকল্পনায় সহায়তার পাশাপাশি একই সময় সকলকে বিভিন্ন পরামর্শ দেখানো বা গত এক দশকে কোন অভিনেতা কোন সিনেমায় অভিনয় করেছেন, এমন বিভিন্ন প্রশ্ন করে সম্ভাব্য বিতর্কও নিষ্পত্তি করা যাবে এতে।

এটি একশটিরও বেশি ভাষায় বিভিন্ন তথ্য অনুবাদ করতে পারে।

চ্যাটবটটিকে কণ্ঠস্বরের মাধ্যমে ব্যবহারের জন্য মোবাইল ও ডেস্কটপ দুটো সংস্করণেই ‘ভয়েস কন্ট্রোল’ সুবিধা যোগ করেছে মাইক্রোসফট।

এখনও প্রাথমিক পর্যায়ে থাকলেও শেষ পর্যন্ত এটি ‘কর্টানা’ ফিচারের সমাপ্তি ঘোষণা করতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

মাইক্রোসফট বলছে, তারা হয়তো ‘টিমস’-এর মতো অন্যান্য অ্যাপেও এই চ্যাটবট চালু করবে। কোম্পানিটি আরও বলেছে, তারা এখনও চ্যাটবটটির ফাইন-টিউনিংয়ের কাজ করছে কারণ এটি তুলনামূলক বেশি লোকজনের হাতে আসার পর বেশ কয়েকবার ‘হোচট’ খেয়েছে।