গ্রক চ্যাটবটের নতুন মডেল আনছেন ইলন মাস্ক

নতুন মডেলের গ্রক চ্যাটবট এখন ওপেনএয়াইয়ের ‘জিপিটি-৪’, গুগলের ‘জেমিনাই প্রো ১.৫’, ও অ্যানথ্রোপিকের ‘ক্লউডে ৩ ওপাসে’র থেকেও কিছু ক্ষেত্রে এগিয়ে রয়েছে বলে দাবি কোম্পানির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 08:04 AM
Updated : 31 March 2024, 08:04 AM

উন্নত ক্ষমতা এবং যুক্তি ও দীর্ঘ কনটেক্সট ধারণ করার শক্তি নিয়ে প্রাথমিক পরীক্ষকদের জন্য এআই চ্যাটবট ‘গ্রক-১.৫’ চালু করেছে ইলন মাস্কের কোম্পানি এক্সএআই।

বলা হয়, ওপেনএআইয়ের চ্যাটজিপিটির জবাব হিসাবেই গ্রক চ্যাটবট প্রকাশ করেছিল শীর্ষ এ ধনীর এআই কোম্পানি। আর এ আপডেট হওয়া মডেলটি গণিত ও কোডিংয়ের মতো বিষয়ে আরও ভালো কাজ করবে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট।

কোম্পানিটির দাবি, নতুন মডেলের গ্রক চ্যাটবট এখন ওপেনএয়াইয়ের জিপিটি-৪, গুগলের ‘জেমিনাই প্রো ১.৫’, ও অ্যানথ্রোপিকের ক্লউডে ৩ ওপাসের থেকেও কিছু ক্ষেত্রে এগিয়ে রয়েছে।

এক্সএআইয়ের সংখ্যা অনুসারে, ‘গ্রক-১’ মডেলেরর তুলনায় ‘গ্রক-১.৫’ বড় ব্যবধানে এগিয়েছে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে। এটি ম্যাথ বেঞ্চমার্কে ৫০ দশমিক ৬ শতাংশ  নম্বর পেয়েছে যা আগের নম্বরের দ্বিগুণ।

পাশাপাশি, চ্যাটবটটি ‘জিএসএম৮কে’ (গণিতিক শব্দ সমস্যার বেঞ্চমার্ক) ও ‘হিউম্যানইভাল’ বা কোডিংয়ে যথাক্রমে ৯০ শতাংশ ও ৭৪.১ শতাংশ স্কোর তুলেছে।

গ্রকের নতুন মডেল কনটেক্সট উইন্ডোর মধ্যে ‘১২৮কে’ টোকেন পর্যন্ত দীর্ঘ কনটেক্সট প্রক্রিয়া করতে পারে, যার অর্থ এটি পরিস্থিতি বোঝার জন্য বিভিন্ন উৎস থেকে তথ্য একত্রিত করতে পারে।

“এটি গ্রকের আগের তুলনায় ১৬ গুণ পর্যন্ত মেমরির ক্ষমতা বাড়াবে। ফলে, বড় নথি থেকেও তথ্য ব্যবহার করতে পারবে মডেলটি।” – বলেছে এক্সএআই।

অন্যান্য কিছু ক্ষেত্রে চ্যাটবটের আপডেটের বিশদ বিবরণ জানায়নি কোম্পানিটি। একাডেমিক স্কোর, মাল্টিমোডাল ও অন্যান্য কিছু ক্ষেত্রে এটি পিছিয়েও থাকতে পারে বলে লিখেছে এনগ্যাজেট।

এ ছাড়া, গ্রক-১.৫ চ্যাটবট এ অবস্থান বেশিদিন নাও ধরে রাখতে পারে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে। এর কারণ, ওপেনএআইয়ের নতুন মডেল ‘চ্যাটজিপিটি ৫’ গ্রীষ্মের কোনো এক সময়েই আসতে পারে। এ ছাড়া, নতুন মডেলের সঙ্গে কথোপকথনে, মেশিনের পরিবর্তে একজন ব্যক্তির সঙ্গেই কথা বলার অনুভূতি পাওয়া যাবে বলে প্রতিশ্রুতি দিয়েছে ওপেনএআই।

বর্তমানে, গ্রক চ্যাটবট শুধু এক্সের প্রিমিয়াম প্লাস গ্রাহকরাই ব্যবহার করতে পারেন। তবে, সম্প্রতি এক্সের নিয়মিত প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্যও এটি উন্মোচনের প্রতিশ্রুতি দিয়েছেন ইলন মাস্ক।