অ্যামাজন, অ্যালফাবেটকে ছাড়িয়ে গেল এনভিডিয়ার বাজারমূল্য

এআই খাতের ওপরে ভিত্তি করে এ মূল্য বৃদ্ধি এনভিডিয়াকে বিশ্বের চতুর্থ মূল্যবান কোম্পানিতে পরিণত করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 09:31 AM
Updated : 15 Feb 2024, 09:31 AM

অ্যামাজনকে ছাড়িয়ে যাওয়ার মাত্র একদিন পরেই বাজার মূল্যে গুগলের মালিক অ্যালফাবেটকেও পেছনে ফেলেছে  এনভিডিয়া।

এই চিপ উৎপাদক কোম্পানিটির বাজার মূল্য এখন এক লাখ ৮৩ হাজার কোটি ডলার, যা অ্যালফাবেটের এক লাখ ৮২ হাজার কোটি মূল্যকে অল্পের জন্য ছাড়িয়ে গেছে বলে এক প্রতিবেদনে লিখেছে বাণিজ্য বিষয়ক সাইট ব্লুমবার্গ।

এআই খাতের ওপরে ভিত্তি করে এ মূল্য বৃদ্ধি এনভিডিয়াকে বিশ্বের চতুর্থ মূল্যবান কোম্পানিতে পরিণত করেছে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট ভার্জ। কোম্পানিটির সামনে রয়েছে মাইক্রোসফট, অ্যাপল ও সৌদি আরামকো।

গ্রাফিক্স কার্ড জগতে অন্যদের নাগালের বাইরে থাকা এ কোম্পানি বর্তমানে ‘এইচ১০০’ নামের চিপ তৈরি করছে যা ওপেনএআই-এর চ্যাটজিপিটিসহ, মাইক্রোসফট, মেটা ও অ্যামাজনের বেশিরভাগ এআই প্রকল্পে ব্যবহার হওয়া এলএলএম-এর চালিকা শক্তি।

বিশ্বের শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলো এআই চিপের প্রতিযোগিতায় রয়েছে। আর তাদের প্রত্যেকে এ খাতে এনভিডিয়ার একচেটিয়া রাজত্ব কমাতে নিজস্ব জিপিইউ চিপ তৈরি করার আশা প্রকাশ করেছে। তবে, এনভিডিয়ার চিপগুলোর শীর্ষ বিক্রি আসে এসব কোম্পানিগুলো থেকেই, যাকে প্রতিবেদনে ‘পরিহাস’ বলে আখ্যা দিয়েছে ব্লুমবার্গ।

সিলিকন ভ্যালির এ কোম্পানি ‘এইচ২০০’ নামের আরও বেশি ক্ষমতার একটি চিপ প্রকাশের কাছাকাছি রয়েছে। নতুন এ চিপের মেমোরি ক্ষমতা ও ব্যান্ডউইথ আগের সংস্করণের থেকেও বেশি বলে লিখেছে ভার্জ।

অন্যান্য কোম্পানিকে নিজস্ব কাস্টম এআই চিপ তৈরিতে সাহায্য করার জন্য এনভিডিয়া নিবেদিত একটি বিভাগে তিন হাজার কোটি ডলার বিনিয়োগ করেছে বলে এ মাসের শুরুতে প্রতিবেদন করেছিল রয়টার্স। অর্থাৎ, কোম্পানিগুলো নিজস্ব এআই চিপ তৈরির বিকল্পটি বেছে নিলে সেখান থেকেও কিছু লাভ পেতে পারে এনভিডিয়া। 

তবে, এরইমধ্যে এ খাতে ‘ইনটেল’ ও ‘এএমডি’র মতো এনভিডিয়ার সরাসরি প্রতিদ্বন্দ্বীরা নিজেদের শক্তিশালী চিপ তৈরির কাজ করছে যা ‘এইচ২০০’ চিপটির সঙ্গে টক্কর দিতে পারে বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।