নতুন চিপ প্রযুক্তির ঘোষণা আর্মের, লুফে নিল মিডিয়াটেক

নতুন এই চিপ দুইটির সক্ষমতা কোম্পানিটির আগের সংস্করণের চিপগুলোর চাইতে শতকরা ১৫ শতাংশ বেশি, শুধু তাই নয় কর্টেক্স-এক্স৪ বিদ্যুৎ খরচ করবে ৪০ শতাংশ কম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 02:30 PM
Updated : 29 May 2023, 02:30 PM

চিপ নকশায় শীর্ষ কোম্পানি ‘আর্ম’ মোবাইল ডিভাইসের জন্য নতুন প্রযুক্তি উন্মোচন করেছে এবং একইসঙ্গে তাইওয়ানভিত্তিক চিপ নির্মাতা ‘মিডিয়াটেক’ ঘোষণা দিয়েছে আগামীতে এই প্রযুক্তি নতুন পণ্যে ব্যবহার করবে।

দীর্ঘদিন যাবত বাজারে সস্তা ও মাঝারি মানের ফোনের চিপ তৈরি করা মিডিয়াটেক প্রিমিয়াম ফোন চিপের বাজার ধরার চেষ্টা করছে। একসময় সে বাজারে একচেটিয়া আধিপত্য বিস্তারকারী কোয়ালকোমের সঙ্গে আবার লাইসেন্স চুক্তি নিয়ে গত এক বছর ধরে আর্মের আইনি লড়াই চলছে। 

মঙ্গলবার এক ব্লগ পোস্টে নতুন প্রযুক্তির ঘোষণা দেয় আর্ম। এর পরপরই মিডিয়াটেক জানায়, নতুন এই প্রযুক্তি আগামী দিনের স্মার্টফোনের সক্ষমতা বাড়াতে সহায়ক হবে।

আর্মের মালিক কোম্পানি সফটব্যাংকের শেয়ার টোকিওর পুঁজিবাজারে দিনশেষে বেড়েছে আট শতাংশ, যা গত এক বছরে সর্ব্বোচ্চ বৃদ্ধি। একইসঙ্গে মিডিয়াটেকের শেয়ারের দর বেড়েছে এক দশমিক এক শতাংশ।

চিপের মূল নকশা বিক্রি করে আর্ম। তার উপর ভিত্তি করে নির্মাতা কোম্পানিগুলো হার্ডওয়্যার তৈরি করে। ভিডিও দৃশ্যের উন্নততর প্রসেস করতে সক্ষম এবং একইসঙ্গে এআই প্রযুক্তির উপযোগী ইমরটালিস-জি৭২০ আর্ম আনবে আসন্ন তাইওয়ান কমপিউটেক্স আয়োজনে। তার সঙ্গে সঙ্গে আগামীর মোবাইল ফোনের জন্য নতুন প্রযুক্তির প্রসেসর কর্টেক্স-এক্স৪ আনবে কোম্পানিটি, বলেছে সংবাদসংস্থা রয়টর্স।

আর্ম বলেছে, নতুন এই চিপ দুইটির সক্ষমতা কোম্পানিটির আগের সংস্করণের চিপগুলোর চেয়ে ১৫ শতাংশ বেশি। শুধু তাই নয়, কর্টেক্স-এক্স৪ বিদ্যুৎ খরচ করবে ৪০ শতাংশ কম, যা আগামীর মোবাইল ফোনকে করবে বিদ্যুৎ সাশ্রয়ী।

কোম্পানিটি জানিয়েছে, কর্টেক্স-এক্স৪ এর নমুনা তৈরি করতে ‘তাইওয়ান সেমিকন্ডাকটর ম্যানুফ্যাকচারিং কোম্পানি’কে প্রয়োজনীয় সব ধরনের অর্থের যোগান দিয়েছে, তার অর্থ কারখানায় চিপটির একটি নমুনা বানানো হচ্ছে। সাধারণত কোনো চিপকে চূড়ান্তভাবে বিক্রির আগে প্রচুর অর্থ ব্যয়ে একটি নমুনা সংস্করণটি বানানো হয়।

‘সব ধরনের অর্থের যোগান’ বলতে আর্ম কি তাদের চিরায়ত চিপ নকশা বাণিজ্যের পাশাপাশি নিজেরাও চিপ বানানো শুরু করবে? রয়টর্সের এমন প্রশ্নের জবাবে কোম্পানিটির ক্লায়েন্ট লাইন বিজনেস বিভাগের ব্যবস্থাপক ক্রিস বার্গেই বলেন, ক্রেতাদের সুবিধার জন্য এই নতুন প্রযুক্তিটি বানিয়ে বাস্তবে পরীক্ষা করে দেখাটা একটি প্রয়োজনীয় পদক্ষেপ ছিলো।   

“আর্ম চিপ বিক্রির ব্যবসা করে না, সেটা আমাদের কাজ না।” তিনি বলেন।

গত মাসে ফিন্যানশিয়াল টাইমস তাদের এক প্রতিবেদনে লিখেছে, আর্ম নিজেরা তাদের নকশা করা চিপের সক্ষমতা দেখাতে নিজেরাই চিপ তৈরি করছে। 

আর্ম বলেছে কর্টেক্স-এক্স৪ এর জন্য টিএসএমসি’র এন৩ই পদ্ধতিতে তাদের বিশাল অংকের অর্থের যোগান দিতে হয়েছে, যা এই প্রক্রিয়ার সর্ব প্রথম উদাহরণ।