দীর্ঘ বিরতির পর চীনে দেখা মিলল জ্যাক মা’র

২০২০ সালে চীনের আর্থিক নিয়ন্ত্রকদের সমালোচনা করার পর থেকেই জনসম্মুখে নিজের উপস্থিতি কমিয়ে দেন ৫৮ বছর বয়সী এই ধনকুবের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 01:18 PM
Updated : 27 March 2023, 01:18 PM

গত তিন বছরে ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা খুব কমই জনসম্মুখে এসেছেন। সম্প্রতি তাকে দেখা গেছে চীনের হানঝোউ শহরের এক স্কুলে।

২০২০ সালে চীনের আর্থিক নিয়ন্ত্রকদের সমালোচনা করার পর থেকেই জনসম্মুখে নিজের উপস্থিতি কমিয়ে দেন ৫৮ বছর বয়সী এই ধনকুবের।

চীনে প্রযুক্তি উদ্যোক্তাদের ওপর চালানো ক্র্যাকডাউনে হারিয়ে যাওয়া সবচেয়ে হাই-প্রোফাইল নাম ছিলেন মা। চীনা সংবাদপত্র ‘সাউথ চায়না মর্নিং পোস্টের তথ্য অনুযায়ী, এক বছরেরও বেশি সময় দেশের বাইরে থাকার পর সম্প্রতি চীনে ফিরেছেন তিনি।

আলিবাবা-মালিকানাধীন এই সংবাদপত্র বলছে, কিছু সময়ের জন্য হংকংয়ে অবস্থান করেন মা, যেখানে তিনি কয়েকজন বন্ধুর পাশাপাশি ‘আর্ট বেজেল’ নামে পরিচিত এক আন্তর্জাতিক শিল্প মেলায় সংক্ষিপ্ত সফর করেন।

পত্রিকাটির প্রতিবেদন অনুসারে, কৃষি বিষয়ক প্রযুক্তি সম্পর্কে জানতে তিনি বিভিন্ন দেশে ঘুরে বেড়াচ্ছিলেন। তবে, সাম্প্রতিক বছরগুলোয় তিনি জনসম্মুখে কেন আসছেন না, ওই বিষয়ে কোনো তথ্য দেয়নি সংবাদপত্রটি।

সাবেক ইংরেজী শিক্ষক হিসেবে কাজ করা মা নিজের কর্মী ও হাংঝউ শহরের ইউংগু স্কুলের বিভিন্ন ক্লাসরুম পরিদর্শন করেন। আর এই শহরেই আলিবাবার সদর দপ্তর অবস্থিত।

স্কুলটির সোশাল মিডিয়া পেইজের তথ্য অনুযায়ী, কৃত্রিম বুদ্ধিমত্তা থেকে শুরু করে বিদ্যমান শিক্ষা ব্যবস্থার সম্ভাব্য চ্যালেঞ্জগুলো নিয়ে কথা বলেন তিনি।

“চ্যাটজিপিটি ও একই ধরনের বিভিন্ন প্রযুক্তি কেবল এআই যুগের সূচনা। তবে, কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে নিয়ন্ত্রিত না হয়ে বরং আমরা এটি ব্যবহার করে বিভিন্ন সমস্যার সমাধান করতে পারি।” --বলেন তিনি।

এই বছরের জানুয়ারিতে প্রযুক্তি জায়ান্ট অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছেড়ে দেন একসময় চীনের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে পরিচিতি পাওয়া মা।

কয়েকজন বোদ্ধা তার স্পষ্টভাষী ও তুলনামূলক শক্তিশালী হয়ে ওঠাকে চীনা কমিউনিস্ট পার্টির ‘চোখের কাঁটা’ হওয়ার কারণ হিসেবে দেখেন।

২০২০ সালের অক্টোবরে মা এক আর্থিক সম্মেলনে বলেন, দেশটির প্রচলিত ব্যাংকগুলোর মানসিকতা ‘বন্ধকী দোকানদারের’ মতো।

পরের মাসেই, পুজিবাজারে শেয়ার ছাড়ার মাধ্যমে তিন হাজার একশ ৮৯ কোটি ডলার তোলার পরিকল্পনা করে অ্যান্ট গ্রুপ, সংখ্যার হিসাবে যা বিশ্বের সবচেয়ে বড় শেয়ার ছাড়ার ঘটনা হতো। তবে, শেষ মুহূর্তে এই পরিকল্পনা বাতিল করে দেয় চীনা কর্তৃপক্ষ। পাশাপাশি, তারা কোম্পানি নিয়ন্ত্রণের ‘মূল সমস্যা’র বিষয়টিও উল্লেখ করে।

এর পর থেকে, স্পেন, নেদারল্যান্ডস, থাইল্যান্ড ও অস্ট্রেলিয়া’সহ বিভিন্ন দেশে তার দেখা মেলা নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হয়।

গত নভেম্বরে ব্রিটিশ সংবাদপত্র ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে উঠে আসে, মা ছয় মাস ধরে জাপানের টোকিও’তে বসবাস করছেন।

মা সর্বপ্রথম জনসম্মুখে নিজের উপস্থিতি কমিয়ে দেওয়ার পর খবর ছড়ায় যে তিনি হয় গৃহবন্দী অবস্থায় ছিলেন অথবা তাকে আটক করা হয়েছে।