অ্যাসাসিন’স ক্রিড: আসছে বেশ কিছু নতুন গেইম

২০০৭ সালে আত্মপ্রকাশের পর থেকে কোম্পানিটির ফ্ল্যাগশিপ ফ্রাঞ্চাইজ অ্যাসাসিন’স ক্রিড বিক্রি হয়েছে সাড়ে ১৫ কোটিরও বেশি কপি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2022, 10:41 AM
Updated : 10 Sept 2022, 10:41 AM

‘অ্যাসাসিন’স ক্রিড’ ফ্রাঞ্চাইজের বেশ কয়েকটি নতুন গেইম ঘোষণা দেবে ফ্রান্সের গেইম প্রকাশক ইউবিসফট এন্টারটেইনমেন্ট।

কোম্পানির পরিকল্পনার সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি ও বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, এই সব নতুন গেইমের ঘোষণা আসবে ১০ সেপ্টেম্বর।

২০০৭ সালে আত্মপ্রকাশের পর থেকে কোম্পানিটির ফ্ল্যাগশিপ ফ্রাঞ্চাইজ অ্যাসাসিন’স ক্রিড বিক্রি করেছে সাড়ে ১৫ কোটিরও বেশি কপি। গেইমটির প্রতিটি শিরোনামে আছে ভিন্ন ভিন্ন সেটিং। এগুলো তৈরি হয়েছে প্রাচীন মিসর বা মার্কিন ‘রেভোলুশনারি ওয়ারের’ মতো ঐতিহাসিক প্রেক্ষাপটের ভিত্তিতে।

শনিবারের ‘ইউবিসফট ফরওয়ার্ড’ আয়োজনে যে নতুন শিরোনাম আসবে, এটি নিয়ে আগে থেকেই ইঙ্গিত দিয়ে আসছিল নির্মাতা। কোম্পানির ভাষ্যমতে, এতে ফ্রাঞ্চাইজটির ভবিষ্যত সম্পর্কে পরিষ্কার একটি ধারণা মিলবে।

আয়োজনে একটি মোবাইল টাইটেল ও দুটি মূল গেইম দেখানোর পরিকল্পনা আছে ইউবিসফটের, বলেছেন কোম্পানির সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিরা। তবে, তারা নিজেদের নাম প্রকাশ করতে রাজী হননি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে মার্কিন প্রকাশনা ব্লুমবার্গ।

প্রথম মূল গেইমটির কোডনাম ‘রেড’। জাপানের প্রেক্ষাপটে গেইমটি নির্মাণ করেছে ইউবিসফটের কুইবেক স্টুডিও।

দ্বিতীয় মূল গেইমের কোডনাম ‘নিও’ বা ‘হেক্সে’। এই গেইম নির্মাণ করেছে ইউবিসফটের মন্ট্রিয়েল স্টুডিও, যেটি নির্মিত হয়েছে রোমান সাম্রাজ্যের প্রেক্ষাপটে। বিভিন্ন ‘উইচ ট্রায়াল’ ঘিরে তৈরি হয়েছে এটি।

ব্লুমবার্গের গত বছরের প্রতিবেদন অনুযায়ী, রেড এবং নিও দুটো গেইমই ‘অ্যাসাসিন’স ক্রিড ইনিফিনিটি’র অংশ, যা সিরিজের ভবিষ্যত গেইমগুলোর প্ল্যাটফর্ম।

গেইম দুটো ২০২৪ সালের আগে প্রকাশের সম্ভাবনা কম বলে উঠে এসেছে প্রতিবেদনে। এ প্রসঙ্গে কোনো মন্তব্য করতে রাজি হননি ইউবিসফট মুখপাত্র।

শনিবার ‘অ্যাসাসিন’স ক্রিড মাইরেজ’ গেইম সম্পর্কে আরও তথ্য দেওয়ার পরিকল্পনা করছে ইউবিসফট। গেইমটির বিভিন্ন তথ্য ব্যপকভাবে ফাঁস হওয়ার পর গত সপ্তাহে এই ঘোষণা দেয় কোম্পানিটি।

‘রিফট’ কোডনামে পরিচিত গেইমটি নির্মিত হয়েছে অষ্টম শতাব্দীতে বাগদাদ শহরের প্রেক্ষাপটে, যা এক সময় ছিল আগের গেইম ‘ভালহালা’র বর্ধিতাংশ। এর পর এটি পুরোদস্তুর গেইমে রূপান্তরিত হয় বলে এ বছরের শুরুতে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করেছে ব্লুমবার্গ।

সাম্প্রতিক সিরিজগুলোতে প্রতিষ্ঠিত রোল-প্লেয়িং গেইমের উপাদানগুলো থেকে ‘দূরে সরে যাবে’ অ্যাসাসিন’স ক্রিড মাইরেজ। এর বদলে বিভিন্ন প্রাথমিক শিরোনামের দিকে ফেরার লক্ষ্য করছে গেইমটি, যেখানে গুপ্তহত্যা চালাতে আশপাশে লুকিয়ে থাকতেন গেইমাররা।

ইউবিসফটের এই সব ঘোষণার খবরটি প্রথম প্রকাশিত হয় ভিডিও গেইম ভিত্তিক ওয়েবসাইট ‘ট্রাই হার্ড’-এ। গত মঙ্গলবার ইউবিসফট ঘোষণা দেয়, কোম্পানিতে মালিকানার অংশ দ্বিগুণ করছে টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক