‘স্মার্ট বাংলাদেশ চাইলে প্রযুক্তিতে নারী শিক্ষার হার বাড়াতে হবে’

একজন নারী এমনিতেই মাল্টিটাস্কিং হন। সেখানে তাকে ফুলটাইম কাজ করার জন্য চাপ না দিয়ে, পার্টটাইম কাজ করার সুযোগ করে দিলেই তারা আরও এগিয়ে যাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 04:01 PM
Updated : 23 Feb 2023, 04:01 PM

“গ্রাম ও শহরে পুরুষের তুলনায় নারীরা প্রযুক্তি শিক্ষার দিক থেকে এখনো পিছিয়ে। বর্তমানে ৩০ শতাংশ নারী কেবল আইটি নিয়ে পড়াশোনা করে। দেশে ১২ শতাংশ নারী আইটি পেশাজীবী। তাই স্মার্ট বাংলাদেশ চাইলে নারীদের প্রযুক্তি শিক্ষায় এগিয়ে নিতে হবে।”

এ বক্তব্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামালের। ‘বেসিস সফটএক্সপো-২০২৩’তে প্রথমদিন বিকালে প্রযুক্তিতে নারীবিষয়ক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করছিলেন তিনি।

‘ইনক্লুসন অফ উইমেন ইন স্মার্ট বাংলাদেশ’ স্লোগানে দেশে প্রযুক্তির পাশাপাশি বিভিন্ন সেক্টরের সফল নারী, উদ্যোক্তা, ব্যবসায়ী, শিক্ষাবিদ, অভিনয়শিল্পী অংশ নেন এতে।  

সেমিনারে প্রধান অতিথি নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি বলেন, তার কাছে অসম্ভব বলে কোন শব্দ নেই।

“আমার কাছে সবই সম্ভব। যেকোন কিছুর যদি লক্ষ্য ঠিক থাকে আর মনে দৃঢ় ইচ্ছাশক্তি থাকে তাহলে অসম্ভবকেও জয় করা যায়।”

নিজের জীবনের অভিজ্ঞতা তুলে ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার বলেন, “একজন নারী হিসেবে অনেক চ্যালেঞ্জের মধ্য দিয়ে আমি আজ এ জায়গায় এসেছি।” এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেন-এর উপাচার্য ড. রুবানা হক বলেন, “আগের তুলনায় আইটিতে নারীর পড়াশোনার হার বেড়েছে। তবে সে সংখ্যাটা কম।” 

নারীদের বিভিন্ন সাংগঠনিক কার্যক্রমের মাধ্যমে নারীদের নেটওয়ার্কিং বাড়ানোর পরামর্শ দিয়েছেন আইনজীবী ও ব্যবসায়ী উদ্যোক্তা নিহাদ কবির। তিনি বলেন, বিভিন্ন কারণে নারীদের সংসারের দায়িত্ব দিয়ে আটকিয়ে রাখা হয়। বিভিন্ন আইটিভিত্তিক কার্যক্রমের সঙ্গে যুক্ত হলে তারা  প্রযুক্তি ক্যারিয়ারে নিজেরদের যুক্ত করার বিষয়ে উৎসাহিত হবে।

বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সামিরা জুবেরী হিমিকা বলেন, “আমার স্বপ্ন ছিল এমন একটা প্রতিষ্ঠান করার যেখানে অনেক নারীর কর্মসংস্থান হবে। আজ সেটি করতে পেরেছি।”

বাংলাদেশ উইম্যান ইন টেকনোলজি (বিডাব্লিউআইটি) সভাপতি ও ব্যবসায়ী উদ্যোক্তা রেজওয়ানা খান বলেন, “আমি ছোটবেলা থেকেই নিজের জীবনের পরিকল্পনা অনুসারে সব কিছু করেছি। যা করবো আগে থেকেই সব পরিকল্পনা করে রেখেছি। সে অনুসারে কাজ করেছি।”

অভিনয়শিল্পী আজমেরী হক বাঁধন বলেন, যে কোনো কাজ করার জন্য সততার সঙ্গে পরিশ্রম করতে হয়। পরিশ্রম করার পরেও যদি আমরা ব্যর্থ হই সেটার ফল আমরা পরবর্তীতে পাব।

‘ওয়েলকাম টু স্মার্টভার্স’ স্লোগান নিয়ে বেসিসের আয়োজনে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে প্রথমদিন আয়োজিত হয় এ সেমিনার। ডন সামদানি ফ্যাসিলিটেসন এবং কনসালটেন্সি প্রতিষ্ঠানের চিফ ইন্সপিরেশন অফিসার ডন সামদানির সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপনের পর বিশেষ অতিথিদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ডান অ্যান্ড ব্র্যান্ডস্ট্রিট ডেটা অ্যান্ড অ্যানালাইটিকস প্রাইভেট লিমিটেডের কান্ট্রি ম্যানেজার জারা জাবিন মাহবুব বলেন, একজন নারী এমনিতেই মাল্টিটাস্কিং হন। সেখানে তাকে ফুলটাইম কাজ করার জন্য চাপ না দিয়ে, পার্টটাইম কাজ করার সুযোগ করে দিলেই তারা আরও এগিয়ে যাবে।

ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজের সহযোগিতায় অধিবেশনটি যৌথভাবে আয়োজন করে বেসিস ও বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডাব্লিউআইটি)। এবারের বেসিস সফটএক্সপো প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে।