ক্রোম ব্রাউজারে মেমোরি ও ব্যাটারি সেভার মোড আনছে গুগল

১৪ বছর ধরে ক্রমশ বড়ই হচ্ছে গুগল ক্রোম- নানা রিসোর্স জমা করছে, দিন দিন বেশি ব্যাটারি ক্ষমতা ব্যবহার করছে এবং সিস্টেমে জায়গা দখলের হার বাড়াচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2023, 09:50 AM
Updated : 21 Feb 2023, 09:50 AM

আত্মপ্রকাশের পর থেকে ১৪ বছর ধরে ক্রমশ বড়ই হচ্ছে গুগল ক্রোম- নানা রিসোর্স জমা করছে, দিন দিন বেশি ব্যাটারি ক্ষমতা ব্যবহার করছে এবং সিস্টেমে জায়গা দখলের হার বাড়াচ্ছে। এর ফলে ব্রাউজারটি নিয়ে সমালোচনাও রয়েছে ব্যবহারকারীদের মধ্যে।

এই বিষয়গুলোর সমাধানে অবশেষে উদ্যোগ নিচ্ছে গুগল। উইন্ডোজ, ম্যাক ও ক্রোমবুকের ডেস্কটপ সংস্করণে ব্রাউজারের ‘ক্রোম ১১০’ নামের আপডেটের অংশ হিসেবে এতে মেমোরি ও এনার্জি সেভার মোড চালু করছে কোম্পনিটি।

ডিসেম্বরে গুগলের ঘোষণা দেওয়া দুটো ফিচারই ডিফল্ট হিসেবে থাকবে নতুন এই আপডেটে। আর ক্রোমের সেটিং অপশনের ‘পারফর্মেন্স’ বিভাগ থেকে ব্যবহারকারী এগুলো বন্ধও করতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

প্রতিবেদন অনুযায়ী, ‘মেমোরি সেভার’ ব্রাউজারের অন্যান্য পেইজ ও বিভিন্ন অ্যাপ চালানোর সময় বিভিন্ন নিষ্ক্রিয় ট্যাব একপাশে সরিয়ে রাখবে। এগুলোতে ক্লিক করলে ব্যবহারকারী সর্বশেষ যে অবস্থায় ট্যাবগুলো থেকে বেরিয়েছেন, তা আগের অবস্থা থেকেই পুনরায় ব্যবহারের সুযোগ পাবেন।

প্রযুক্তিবিষয়ক তথ্যের সাইট অ্যান্ড্রয়েড পুলিশ বলছে, ব্রাউজারের অ্যাড্রেস বারে একটি স্পিডোমিটার আইকনে দেখা যাবে, ট্যাবটি কতক্ষণ নিষ্ক্রিয় ছিল ও কখন থেকে এটি ফের ব্যবহৃত হচ্ছে। পাশপাশি, মেমোরি সেভার থেকে সুনির্দিষ্ট কিছু সংখ্যক সাইট বের করে দেওয়ার অপশনও চালু করেছে গুগল।

গুগলের দাবি, ফিচারটি ক্রোম ব্রাউজারের মেমোরি খরচ ৩০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেবে।

এদিকে, ল্যাপটপ বা ক্রোমবুকে ব্রাউজারটি ব্যবহারের সময় ব্যাটারির ক্ষমতা ২০ শতাংশের নীচে নেমে এলে ‘এনার্জি সেভার’ মোড ব্রাউজারের ব্যাকগ্রাউন্ড কার্যক্রম, ভিডিও ফ্রেইম রেট ও এর বিভিন্ন ‘অ্যানিমেটেড ইফেক্ট’ সীমিত করতে শুরু করে। পাশাপাশি, ব্যবহারকারী নিজ ডিভাইসের কার্যদক্ষতা উন্নত করতে এর চার্জারের সংযোগ বিচ্ছিন্ন করার পরপরই ফিচারটি কনফিগার করতে পারেন।

এনার্জি সেভার মোড সক্রিয় থাকাকালীন ব্যবহারকারী অ্যাড্রেস বারের পাশে ‘পাতার মতো’ একটি আইকনের পাশাপাশি নিজের ব্যবহৃত ট্যাবে তুলনামূলক কম ‘ভিজুয়াল ইফেক্ট’ দেখতে পাবেন বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।