ফেইসবুক-ইন্সটাগ্রামে ডনাল্ড ট্রাম্পের প্রত্যাবর্তন

যে পোস্টে ট্রাম্প ২০২০ সালের নির্বাচনের ফলাফল নিয়ে ভুয়া অভিযোগ তুলেছিলেন, সেই পোস্ট এখনও দেখা যাচ্ছে তার ফেইসবুক এবং ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2023, 06:28 AM
Updated : 10 Feb 2023, 06:28 AM

দুই বছর ধরে চলা নিষেধাজ্ঞা তুলে নিয়ে ডনাল্ড ট্রাম্পের ফেইসবুক এবং ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট আবার চালু করেছে মেটা।

২০২১ সালের জানুয়ারিতে ক্যাপিটলে দাঙ্গার পর তখনকার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ফেইসবুক এবং ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল।

ফেইসবুক ও ইন্সটাগ্রামের মূল কোম্পানি মেটা বলেছে, সে সময় ওই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, কারণ ক্যাপিটলে সহিংসতায় জড়িতদের প্রশংসা করেছিলেন ট্রাম্প।

মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট নিক ক্লেগ গত জানুয়ারির শেষে এক বিবৃতিতে জানান, তারা ট্রাম্পের ফেইসবুক এবং ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

তার ভাষায়, ট্রাম্পের ওপর ওই নিষেধাজ্ঞা ছিল ‘বিশেষ এক পরিস্থিতিতে নেওয়া বিশেষ এক সিদ্ধান্ত’। এখন, মেটা পর্যালোচনা করে দেখেছে যে, ট্রাম্পের অ্যাকাউন্ট খুলে দেওয়া হলে তা বড় ধরনের নিরাপত্তা ঝুঁকির ‘কারণ ঘটাবে না’।

নিক ক্লেগ ওই বিবৃতিতে বলেন, রাজনীতিবিদরা কী বলছেন তা শোনার সুযোগ মানুষের থাকা উচিত।

নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর মেটা জানিয়েছে, ট্রাম্প যদি আবারও তাদের নীতিমালা ভাঙেন, আবারও তাকে নিষিদ্ধ করা হতে পারে। সেই নিষেধাজ্ঞা হতে পারে এক মাস থেকে দুই বছরের জন্য।  

রিপাবলিকানরা ট্রাম্পের ফেইসবুক অ্যাকাউন্ট খুলে দেওয়ার জন্য চাপ দিয়ে আসছিল, কারণ আবারও প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছেন তিনি।

বিবিসি জানিয়েছে, যে পোস্টে ট্রাম্প ২০২০ সালের নির্বাচনের ফলাফল নিয়ে ভুয়া অভিযোগ তুলেছিলেন, সেই পোস্ট এখনও দেখা যাচ্ছে তার ফেইসবুক এবং ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে। 

সেখানে সর্বশেষ পোস্টের মন্তব্যের ঘরে সমর্থকরা ট্রাম্পের এই প্রত্যাবর্তনকে স্বাগত জানাচ্ছেন।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটলের ওই দাঙ্গার পর টুইটারও ‘সহিংসতায় উসকানির’ অভিযোগে তখনকার মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল। টুইটারের নতুন মালিক ইলন মাস্ক গত নভেম্বরে ট্রাম্পের অ্যাকাউন্ট খুলে দেওয়ার ঘোষণা দেন।

ট্রাম্প অবশ্য এখনও টুইটারে ফেরেননি। এর আগে তিনি বলেছিলেন, টুইটারে ফেরার কোনো কারণ তিনি দেখছেন না।

আর মেটা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত জানানোর পর গত জানুয়ারিতে ট্রাম্প তার নিজের সোশাল মিডিয়া কোম্পানি, ট্রুথ সোশ্যালে লিখেছিলেন, “আপনাদের প্রিয় প্রেসিডেন্ট, এই আমাকে নিষিদ্ধ করার পর ফেইসবুক বিলিয়ন বিলিয়ন ডলার লোকসান করেছে।

“একজন ক্ষমতাসীন প্রেসিডেন্ট, কিংবা অন্য কারও ক্ষেত্রে এমন ঘটনা আর কখনও ঘটা উচিত নয়, যার এমন শাস্তি প্রাপ্য হয়নি।” 

পুরনো খবর