দিনে ১০ কোটি ব্যবহারকারী ছাড়িয়েছে বিং: মাইক্রোসফট

বিংয়ের সার্চ ইঞ্জিনে যোগ করা ‘প্রমিথিউস’ নামের এআই মডেল সার্চ ফলাফলে তুলনামূলক প্রাসঙ্গিক উত্তর আসায় এটি লোকজন ব্যবহার করছেন বা চালিয়ে দেখছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 08:05 AM
Updated : 11 March 2023, 08:05 AM

নতুন সংস্করণের বিং সার্চ ইঞ্জিনের দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ছাড়ানোর কথা জানিয়েছেন মাইক্রোসফটের একজন শীর্ষ কর্মকর্তা।

সফটওয়্যার জায়ান্ট কোম্পানিটির ‘মডার্ন লাইফ, সার্চ অ্যান্ড ডিভাইসেস’ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহদি বলেন– তবে, এখনও এটি যে এই খাতের কেবল ছোট একটি অংশ, সে সম্পর্কে অবগত আছে মাইক্রোসফট।

তবে, বিং একটা সময় সেরা সার্চ ইঞ্জিন সংশ্লিষ্ট কথোপকথনের অংশ হিসেবেও বিবেচিত হতো না। তবে, মার্কিন এই টেক জায়ান্ট সার্চ ইঞ্জিনটির পরবর্তী প্রজন্মের সংস্করণ চালুর পর অতীতে যারা এটি ব্যবহার করেনি, তারাও এই সার্চ ইঞ্জিনের প্রতি ঝুঁকছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

মেহদি আরও বলেন, বর্তমানে বিংয়ের দৈনিক ব্যবহারকারীর এক তৃতীয়াংশই সার্চ ইঞ্জিনটিতে নতুন।

“আমরা বিংয়ের প্রতি আবেদনকে নিজেদের এমন দৃষ্টিভঙ্গির বৈধতা হিসেবে বিবেচনা করছি, যা সার্চ ইঞ্জিন খাতে নতুন উদ্ভাবনের পাশাপাশি এমন এক অভিজ্ঞতা দেবে, যেখানে ‘সার্চ + জবাব + চ্যাটিং + সৃষ্টি’র মতো বিষয়গুলো একত্রিত করা হয়েছে।” --বলেন তিনি।

এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, সার্চ ইঞ্জিনটির ব্যবহারকারীর সংখ্যা বেড়ে যাওয়ার পাশাপাশি ব্যবহারকারীর সম্পৃক্ততা বৃদ্ধির বিষয়টিও উপভোগ করছে মাইক্রোসফট, যেখানে তুলনামূলক বেশি লোকজন সার্চে অংশ নিচ্ছেন।

এই বিশেষ অর্জনের পেছনে দুটি কারণকে কৃতিত্ব দিয়েছে কোম্পানিটি। এর প্রথমটি হলো এজ ব্রাউজারের ব্যবহার বেড়ে যাওয়া। সম্ভবত এর সূত্রপাত ঘটে নতুন ফিচার হিসেবে ব্রাউজারে বিংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা যোগ করায়।

তারা আরও বলছেন, বিংয়ের সার্চ ইঞ্জিনে যোগ করা ‘প্রমিথিউস’ নামের এআই মডেল সার্চ ফলাফলে তুলনামূলক প্রাসঙ্গিক উত্তর আসায় এটি লোকজন ব্যবহার করছেন বা চালিয়ে দেখছেন।

বিংয়ের প্রিভিউ সংস্করণ ব্যবহারকারীদের প্রায় এক তৃতীয়াংশ দৈনিক ভিত্তিতে বিভিন্ন প্রশ্নের জবাব পেতে এই চ্যাটবট ব্যবহার করছে। প্রতি সেশনে গড়ে তিনটি করে চ্যাটিং বা কথোপকথন দেখতে পেয়েছে মাইক্রোসফট। নতুন সংস্করণের বিং চালুর পর থেকে এতে এখন পর্যন্ত সাড়ে চার কোটির বেশি কথোপকথন হয়েছে। আর সকল চ্যাটিং সেশনের ১৫ শতাংশ ব্যবহারকারীই নতুন কনটেন্ট তৈরির উদ্দেশ্যে বিং ব্যবহারের কথা প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

মোবাইল সংস্করণে বিংয়ের এআই চ্যাটবট চালুর পর থেকে সার্চ ইঞ্জিনের জনপ্রিয়তা নতুন মাত্রা পেয়েছে। আর এতে দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যাও ছয়গুণ বেড়ে গেছে।

এই বছরের শুরুতে বিংয়ে এআই চ্যাটবট সমন্বিত করে মাইক্রোসফট সার্চ ইঞ্জিনটিকে গুগলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার ‘অস্ত্র’ দিয়েছে।

এদিকে, গত মাসে আত্মপ্রকাশ করা ‘বার্ড’ নামের নিজস্ব এআই চ্যাটবট নিয়ে কাজ করার পরিকল্পনা করেছে গুগল। তবে নিজের অনানুষ্ঠানিক অভিষেকে এটি ভুল তথ্য দেখায়। চ্যাটবটটি আনুষ্ঠানিকভাবে চালু করার আগে এর বিভিন্ন জবাবের ধরন উন্নত করার লক্ষ্যে নিজস্ব কর্মীদের গুগল কাজে লাগিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।