ফেইসবুক, ইনস্টাগ্রাম থেকে মেটার এনএফটিকে বিদায়ের ঘোষণা

এর পরিবর্তে কোম্পানি বরং ‘রিলস-এ মনিটাইজেশন সুবিধা’ ও মেটার প্ল্যাটফর্মগুলোতে ‘মেসেজভিত্তিক পরিশোধ ব্যবস্থায়’ বেশি মনযোগ দিচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 08:38 AM
Updated : 14 March 2023, 08:38 AM

নিজস্ব প্ল্যাটফর্মে ‘ডিজিটাল সংগ্রহ’ ব্যবস্থা চালুর এক বছরেরও কম সময়ের মধ্যে ফেইসবুক ও ইনস্টাগ্রামে এনএফটি সুবিধা বন্ধ করছে সামাজিক মাধ্যম জায়ান্ট মেটা।

“কনটেন্ট নির্মাতা, ব্যবহারকারী ও বিভিন্ন ব্যবসাকে সহায়তা প্রদানের অন্যান্য উপায় সমর্থনে মনযোগ দেওয়ায় আমরা আপাতত বিভিন্ন ডিজিটাল সংগ্রহের (এনএফটি) ব্যবস্থা বন্ধ করছি।” --টুইটারে শেয়ার করা আপডেটে লেখেন মেটার বাণিজ্য ও আর্থিক প্রযুক্তি প্রধান স্টিফেন কাসরিয়েল।

২০২৩ সালকে মার্ক জাকারবার্গ ‘কোম্পানির দক্ষতার বছর’ আখ্যা দিয়ে হাজার হাজার কর্মী ছাঁটাই ও অসংখ্য প্রকল্প বন্ধের পরপরই এই আপডেট এলো বলে প্রতিবেদন উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

“এ থেকে আমরা যা শিখেছি সেগুলো বিভিন্ন নিজস্ব অ্যাপ, বিভিন্ন কনটেন্ট নির্মাতা, ব্যবহারকারী ও ব্যবসার সমর্থনে আমরা যেসব পণ্য তৈরি করতে যাচ্ছি, সেগুলোতে আজ ও মেটাভার্স উভয় ক্ষেত্রেই প্রয়োগ করতে পারব।”

তিনি আরও যোগ করেন, এর পরিবর্তে কোম্পানি বরং ‘রিলস-এ মনিটাইজেশন সুবিধা’ ও মেটার প্ল্যাটফর্মগুলোতে ‘মেসেজভিত্তিক পরিশোধ ব্যবস্থায়’ বেশি মনযোগ দিচ্ছে।

২০২২ সালের ‘এসএক্সএসডব্লিউ’ আয়োজনের মঞ্চে ইনস্টাগ্রামে এনএফটি সুবিধা নিয়ে কাজ করার বিষয়টি জানান জাকারবার্গ। পরবর্তীতে মে মাসে এর আত্মপ্রকাশও ঘটে। তবে ওই ঘটনার প্রায় এক বছর পর নতুন এই আপডেট এলো।

নভেম্বরেও ফিচারটির বিস্তৃতি বাড়ানোর ঘোষণা দেয় কোম্পানিটি। সে সময় তারা কনটেন্ট নির্মাতাদের সরাসরি ইনস্টাগ্রামে বিভিন্ন ডিজিটাল সংগ্রহ কেনা বেচার সুবিধা চালুর পরিকল্পনার বিষয়টি জানান।

কাসরিয়েল অবশ্য এই বিষয়টির ব্যাখ্যা দেননি যে, ঠিক কী কারণে মেটা এনএফটি নিয়ে নিজস্ব পরিকল্পনা বদলেছে। কারণ, জাকারবার্গ বলেছেন, কোম্পানির মেটাভার্স পরিকল্পনায় এটি ভূমিকা রাখতে পারে।

“আমি আশা করি আপনারা জানেন যে, আপনার অ্যাভাটার যেসব কাপড় পড়ে, সেগুলো মূলত এনএফটি হিসেবে বিক্রি হয় আর এগুলো আপনি বিভিন্ন জায়গায় নিয়েও যেতে পারবেন।” --গত বছরের এসএক্সএসডব্লিউ আয়োজনে বলেন তিনি।

তবে গত বছর বন্ধ হওয়া একমাত্র উচ্চভিলাষী উদ্যোগ নয় এটি। নিজেদের ক্রিপ্টো ওয়ালেট পরিকল্পনা ‘নোভি’ থেকেও সরে এসেছে মেটা। গত বছরের কোনো একসময় এর রূপরেখায় এনএফটি সমর্থনের কথাও শোনা গেছে। এর পাশাপাশি, নিজেদের মেটাভার্স বিভাগ ‘রিয়ালিটি ল্যাবস’-এর বেশ কিছু প্রকল্প ও রিলস নির্মাতাদের আর্থিক বোনাস দেওয়ার ব্যবস্থাও বন্ধ করেছে মেটা।