এফটিএক্স: শীর্ষ ৫০ পাওনাদারের কাছে দেনা ৩১০ কোটি ডলার

বৈশ্বিক ক্রিপ্টো খাতে সবচেয়ে বড় এবং সবচেয়ে শক্তিশালী প্ল্যাটফর্মগুলোর অন্যতম এফটিএক্সের পতন পুরো ক্রিপ্টো শিল্পকে ধাক্কা দিয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 09:53 AM
Updated : 21 Nov 2022, 09:53 AM

সম্প্রতি ‘চ্যাপ্টার ১১ দেউলিয়া সুরক্ষা’ চেয়ে মার্কিন আদালতের শরণাপন্ন হওয়া ক্রিপ্টো এক্সেচেঞ্জ এফটিএক্সের শীর্ষ ৫০ পাওনাদারের কাছে দেনার আকার ৩১০ কোটি ডলার। 

মার্কিন আদালতে শনিবারে জমা পড়া নথিপত্র বলছে, শীর্ষ ১০ পাওনাদের কাছে কোম্পানির দেনার আকার প্রায় ১৪৫ কোটি ডলার।

১১ নভেম্বর দেউলিয়া সুরক্ষা চেয়ে ডেলাওয়্যারের আদালতের শরণাপন্ন হয়েছে এফটিএক্স; বড় আর্থিক ক্ষতির মুখে পড়েছেন প্ল্যাটফর্মটির বিনিয়োগকারী ও ১০ লাখের বেশি সেবাগ্রাহক। 

বিশ্ববাজারে কোম্পানির সম্পদ এবং সার্বিক ব্যবসা কাঠামো ঢেলে সাজানোর প্রস্তুতি নেওয়ার কথা শনিবারেই বলেছে ক্রিপ্টো এক্সচেঞ্জটি। মার্কিন আদালত এফটিএক্সের ‘চ্যাপ্টার ১১ দেউলিয়া সুরক্ষা’ আবেদন শুনানির দিন ধার্য করেছে মঙ্গলবার। 

বৈশ্বিক ক্রিপ্টো খাতে সবচেয়ে বড় এবং সবচেয়ে শক্তিশালী প্ল্যাটফর্মগুলোর একটি এফটিএক্সের পতন পুরো ক্রিপ্টো শিল্পকে প্রভাবিত করছে বলে উঠে এসেছে সিএনএনের প্রতিবেদনে।

কেবল মার্কিন যুক্তরাষ্ট্রেই কোম্পানির পাওনাদারের সংখ্যা ১০ লাখের বেশি হতে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। পরিস্থিতি সামাল দিতে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক অঙ্গনের বাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ রাখার কথা বলেছে এফটিএক্স।

এফটিএক্স বাহামা দ্বীপপুঞ্জে নিবন্ধিত কোম্পানি। কোম্পানি দেউলিয়া হওয়ার সঙ্গে কোনো বেআইনি লেনদেনের সংশ্লিষ্টতা আছে কি না, স্থানীয় কর্তৃপক্ষ সে বিষয়টি তদন্ত করে দেখছে বলে রোববারের এক বিবৃতিতে জানিয়েছে রয়্যাল বাহামাস পুলিশ ফোর্স।

‘এফটিএক্স ডিজিটাল মার্কেটস’-এর হাতে থাকা ক্রিপ্টো সম্পদ নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাতে বাহামার সিকিউরিটিজ কমিশন ঘোষণা দিয়েছে, এফটিএক্স ডিজিটাল মার্কেটসের সকল ডিজিটাল সম্পদ স্থানান্তরের নির্দেশনা দিয়েছে তারা। ‘নিরাপদ সংরক্ষেণের জন্য’ ওই ডিজিটাল সম্পদ স্থানীয় বাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষের ডিজিটাল ওয়ালেটে থাকবে।