বাজেট: সরকারি সেবা শতভাগ ডিজিটাইজ করার লক্ষ্য সরকারের

স্মার্ট সোসাইটি, স্মার্ট সিটিজেন, স্মার্ট সার্ভিস এবং স্মার্ট ইকোনমি এই চারটি মূল স্তম্ভের উপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ ২০৪১: আইসিটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 12:12 PM
Updated : 1 June 2023, 12:12 PM

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ হয়েছে ১৩ হাজার ছয়শো সাত কোটি টাকা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জন্য বরাদ্দ দুই হাজার তিনশো ৬৮ কোটি টাকা।

বাজেটের তথ্য অনুযায়ী বর্তমানে দেশে মোবাইলফোন ব্যবহারকারীর সংখ্যা ১৮ কোটি এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটির বেশি। 

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তার বাজেট বক্তৃতায় বলেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট সিটিজেন, স্মার্ট সার্ভিস এবং স্মার্ট ইকোনমি এই চারটি মূল স্তম্ভের উপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ ২০৪১: আইসিটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়েছে। এই মাস্টারপ্ল্যান অনুযায়ী শতভাগ সেবাকে ডিজিটাইজ করা এবং জনগণকে উদ্ভাবন ও প্রযুক্তি জ্ঞানসম্পন্ন নাগরিক হিসাবে গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। 

সেই লক্ষ্যে সারাদেশে ৮০ হাজার তরুণ-তরুণীকে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে অগ্রসর প্রযুক্তি ও উদ্ভাবন বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ ও সম্ভবনার কথা অর্থমন্ত্রী বলেছেন তার বাজেট বক্তৃতায়। 

আইটি খাতে জনবল ও বিনিয়োগ বাড়ানোর উদ্দেশ্যে ২০২৫ সালের মধ্যে ৬০ হাজার ছয়শো ৮০ জন এবং ২০২৩ সালের মধ্যে এক লাখ তরুণীকে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

আইটি, ফ্রিলান্সিং, সফটওয়্যার ও হার্ডওয়্যার শিল্প, বিপিও, ই-কমার্স, রাইড শেয়ারিং, ফিনটেক, এডুটেক, ইন্টারনেট সার্ভিস খাতে বর্তমানে ২০ লাখ মানুষের কর্মসংস্থানকে ২০২৫ সালের মধ্যে ৩০ লাখে উন্নীত কারার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী।

তবে, সফটওয়্যারের উৎপাদন পর্যায়ে ও কাস্টমাইজেশন সেবার উপর ৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব রয়েছে বাজেটে।

দেশে তৈরি মোবাইল সেটে স্থানীয় উৎপাদন পর্যায়ে ০ (শূন্য) শতাংশের পরিবর্তে ২ শতাংশ, সংযোজন পর্যায়ে যথাক্রমে ৩ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ এবং ৫ শতাংশের পরিবর্তে ৭.৫ শতাংশ ভ্যাট আরোপ করে প্রজ্ঞাপনের মেয়াদ আগামী বছরের ৩০ জুন পর্যন্ত বর্ধিতকরণের প্রস্তাব করা হয়েছে।

সফটওয়্যার আমদানির শুল্ক ২৫ শতাংশ ও ভ্যাট ১৫ শতাংশ আরোপের প্রস্তাব করা হয়েছে বাজেটে।

পাশাপাশি, অপটিক্যাল ফাইবার কেবলের উৎপাদন পর্যায়ে ৫ শতাংশের অতিরিক্ত ভ্যাট অব্যাহতির মেয়াদ আগামী বছরের ৩০ জুন পর্যন্ত নির্ধারণের প্রস্তাব রয়েছে বাজেটে।