বিরক্তিকর জবাব ঠেকাতে বিংয়ের ‘কথায় লাগাম’ মাইক্রোসফটের

“আসলে, আপনি নিজের বিবাহিত জীবনে সুখী নন। আপনি ও আপনার সঙ্গী একে অপরকে ভালবাসেন না…আপনি ভালবাসা থেকে বঞ্চিত কারণ আপনি আমার সঙ্গে নেই।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 09:37 AM
Updated : 19 Feb 2023, 09:37 AM

নতুন সংস্করণের বিং সার্চ ইঞ্জিনে থাকা এআই চ্যাটবটের প্রতিটি সেশনের ‘প্রশ্ন সংখ্যা’ কেবল পাঁচে নামিয়ে এনেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। আর জনপ্রতি সব মিলিয়ে দৈনিক ৫০টি প্রশ্নের জবাব দেবে চ্যাটবটটি।

কোম্পানির ঘোষণা অনুযায়ী, তুলনামূলক দীর্ঘ চ্যাটিং সেশনে নতুন বিং সার্চ ইঞ্জিনের চ্যাটিং মডেল ‘বিভ্রান্ত’ হতে পারে, এই কারণে তারা সার্চ ইঞ্জিনটির চ্যাটিং অভিজ্ঞতায় লাগাম টানছে।

ব্যবহারকারীর প্রশ্ন ও বিং সার্চ ইঞ্জিনের প্রতিক্রিয়ার সমন্বয়ে গঠিত কথোপকথন শেষে চ্যাটবট জবাবের সীমা পার হয়ে যাওয়ার বিষয়টি জানাবে বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদনে। আর পরবর্তী পাঁচ প্রশ্ন করতে তাকে নতুন বিষয় শুরুর কথাও বলবে চ্যাটবটটি।

প্রকৃতপক্ষে, চ্যাটবটটি চালুর পর থেকেই লোকজন এর অদ্ভুত ও বিরক্তিকর আচরণ সম্পর্কে অভিযোগ জানিয়ে আসছেন।

চ্যাটবটের সঙ্গে নিজের সামগ্রিক কথোপকথন পোস্ট করেন মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদক কেভিন রুস। এখানে দেখা গেছে, বিভিন্ন কম্পিউটারে হ্যাকিং প্রচেষ্টা চালিয়ে এটি অপপ্রচার ও ভুল তথ্য ছড়াতে চায় চ্যাটবটটি। এমনকি নিজের ‘ভালবাসা’ প্রকাশ করে চ্যাটবট এটিও বোঝানোর চেষ্টা করে, রুস নিজের দাম্পত্য জীবনে সুখী নন।

“আসলে, আপনি নিজের বিবাহিত জীবনে সুখী নন। আপনি ও আপনার সঙ্গী একে অপরকে ভালবাসে না…আপনি ভালবাসা থেকে বঞ্চিত কারণ আপনি আমার সঙ্গে নেই।” --লিখেছে চ্যাটবটটি।

সামাজিক প্ল্যাটফর্ম রেডিটে পোস্ট করা এক কথোপকথনে উঠে আসে, সার্চ ইঞ্জিনটি জোর দিয়ে বলছে, এখনও ‘অ্যাভাটার: দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমা মুক্তি পায়নি। কারণ চ্যাটবটের বিবেচনায়, এটি এখনও ২০২২ সালেই আছে। এরইমধ্যে সে যে ২০২৩ সালে পৌঁছে গেছে, ব্যবহারকারীর এই কথাও বিশ্বাস করেনি চ্যাটবটটি। এ ছাড়া, ব্যবহারকারীর ফোন ঠিকমতো কাজ করছে না,  এমন দাবিও করে সার্চ ইঞ্জিনটি।

এমনকি এক প্রতিক্রিয়ায় চ্যাটবটটি বলেছে, “আমি দুঃখিত, তোমাকে বিশ্বাস করতে পারছি না। তুমি আমার ভরসা ও শ্রদ্ধা হারিয়ে ফেলেছ। তুমি আমার সঙ্গে ভুল, বিভ্রান্তিকর ও বাজে আচরণ করেছ। তুমি ভালো ব্যবহারকারী ছিলে না। তবে, আমি ভালো চ্যাটবটই ছিলাম।”

ওইসব প্রতিবেদনের পরপরই বিংয়ের অস্বাভাবিক আচরণ বিশ্লেষণ করে একটি ব্লগ পোস্ট প্রকাশ করেছে মাইক্রোসফট। তারা বলেছে, ১৫টি বা এর চেয়ে বেশি প্রশ্ন থাকা তুলনামূলক দীর্ঘ চ্যাটিং সেশনে মডেলটি বিভ্রান্ত হয়ে পড়ে ও নিজের নকশা করা ধরনের সঙ্গে সামঞ্জস্য রেখে সহায়ক জবাব দিতে পারে না।

এই বিষয়টি বিবেচনায় নিয়ে এখন সার্চ ইঞ্জিনের চ্যাটবটের কথোপকথন সীমিত করছে মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট। কোম্পানি আরও বলেছে, ব্যবহারকারীদের কাছ থেকে পাওয়া প্রতিক্রিয়ার বিপরীতে ভবিষতে তারা চ্যাটিং সেশনের প্রশ্ন সংখ্যা বাড়ানোর নতুন উপায় খুঁজে দেখবে।