মন্টানায় টিকটক নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা কনটেন্ট নির্মাতাদের

“মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি বা জাতীয় নিরাপত্তার স্বার্থ দেখার কোনো এখতিয়ার মন্টানার নেই।” ফলে এ অজুহাতে নতুন আইন প্রণয়নের ক্ষমতাও তাদের নেই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 06:49 AM
Updated : 20 May 2023, 06:49 AM

যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য হিসেবে মন্টানার গভর্নর টিকটকে নিষেধাজ্ঞা দেওয়ার আইনে স্বাক্ষরের একদিন পরই আইনি চ্যালেঞ্জের মুখে পড়েছে সে সিদ্ধান্ত। এই নিষেধাজ্ঞা কার্যকরে বাধা দিতে মামলা করছেন পাঁচ টিকটক কনটেন্ট নির্মাতা।

আদালতে জমা দেওয়া নথি অনুসারে টিকটক নির্মাতাদের পক্ষের আইনজীবিরা বলছেন, টিকটকের ওপর আনা এই নিষেধাজ্ঞা অসাংবিধানিক ও এটি তাদের প্রথম সংশোধনীর অধিকারকে লঙ্ঘন করে। পাশাপাশি, মন্টানার তথাকথিত জাতীয় নিরাপত্তার ন্যায্যতা নিয়েও প্রশ্ন তোলেন তারা।

“মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি বা জাতীয় নিরাপত্তার স্বার্থ দেখার কোনো এখতিয়ার মন্টানার নেই।” ফলে এ অজুহাতে নতুন আইন প্রণয়নের ক্ষমতাও তাদের নেই। - যুক্তি দিয়েছেন ওই নির্মাতারা। তারা আরও বলেন, “নিজেদের স্রেফ অনুমানের ভিত্তিতে কেবল যোগাযোগের অভিযোগে গোটা ফোরাম নিষিদ্ধও তারা করতে পারেন না।”

“যেসব বক্তব্য ওই ফোরামে শেয়ার হয়েছে, সেগুলো প্রথম সংশোধনীর মাধ্যমে সুরক্ষিত। ফলে, এটি একটি অশনী সংকেত।”

মন্টানা নিজেদের নাগরিকদের টিকটক দেখা বা পোস্ট করার সুবিধা বন্ধ করতে পারে না এই বিষয়টি প্রতিষ্ঠায় এই পাঁচ নির্মাতা কার্যত অঙ্গরাজ্যের আইন প্রণয়নে ক্ষমতার সীমারেখাকেই যুক্তি হিসাবে তুলে এনেছেন।

“ওয়াল স্ট্রিট জার্নাল দৈনিকের মালিকের পরিচয় বা এতে প্রকাশিত বিভিন্ন ধারণার জন্য পত্রিকাটি নিষিদ্ধ করায় মন্টানার যতটুকু ক্ষমতা আছে তার এক বিন্দু বেশি ক্ষমতা টিকটক নিষিদ্ধের প্রশ্নে এই অঙ্গরাজ্যের নেই।”

মার্কিন গণমাধ্যম ফক্স নিউজকে এক সাক্ষাৎকারে মন্টানার অ্যাটর্নি জেনারেল অস্টিন নুডসেন বলেন, তারা জানতেন এই নিষেধাজ্ঞা আইনি চ্যালেঞ্জের মুখে পড়বে।

“এখানে কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, যেখানে ফেডারেল আদালতকে এই বিষয়ে হস্তক্ষেপ করে আমাদের জন্য জবাব দেওয়া প্রয়োজন বলে মনে করি আমি।” --বলেন তিনি।

“আর এটি কার্যকর করা আমাদের পরিকল্পনার অংশ ছিল।”

মন্টানার মামলাটি টিকটক নিষিদ্ধে নেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আনা প্রথম আইনি চ্যালেঞ্জগুলোর একটি। ফেডারেল কর্মকর্তারা অ্যাপটির ওপর দেশব্যাপী নিষেধাজ্ঞার কথা বিবেচনা করায় এই বিষয়টি সম্ভবত আরও ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

মন্টানার এই নিষেধাজ্ঞা কার্যকর হবে ২০২৪ সালের পয়লা জানুয়ারি থেকে। তবে, এই সিদ্ধান্তে চ্যালেঞ্জ জানানো বিভিন্ন মামলার কারণে সেটি পেছাতেও পারে।

টিকটক নিজেই মন্টানার বিরুদ্ধে মামলার পরিকল্পনা করছে কি না, ওই বিষয়ে কোনো মন্তব্য করেনি কোম্পানিটি। তবে, নতুন আইনে স্বাক্ষরের পর এক বিবৃতিতে টিকটক বলেছে, “মন্টানা ও এর বাইরের ব্যবহারকারীদের অধিকার রক্ষায় আমরা কাজ করে যাচ্ছি।”