কাউন্টার-স্ট্রাইক: বড় আপডেট আসছে গ্লোবাল অফেন্সিভ গেইমে?

অবশেষে এই মাসেই হয়তো কোম্পানির ‘সোর্স ২’ নামের গেইমিং ইঞ্জিনে গেইমটির নতুন সংস্করণ প্রকাশ করতে পারে ভালভ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 08:41 AM
Updated : 6 March 2023, 08:41 AM

‘কাউন্টার স্ট্রাইক: গ্লোবাল অফেনসিভ’ গেইমের বড় এক আপডেট চালু করতে পারে গেইমটির নির্মাতা কোম্পানি ‘ভালভ’।

অবশেষে এই মাসেই হয়তো কোম্পানির ‘সোর্স ২’ নামের গেইমিং ইঞ্জিনে গেইমটির নতুন সংস্করণ প্রকাশ করতে পারে ভালভ– মার্কিন বাণিজ্য সাময়িকী ফোর্বসের প্রতিবেদক রিচার্ড লুইসের কাছে এমনটাই বলেছেন বিষয়ের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সূত্র।

অতীতে গেইমটি নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশ করা লুইস বলছেন, এরইমধ্যে ভালভ যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরে অবস্থিত কোম্পানির সদর দপ্তরে গেইমের এই আপডেট করা সংস্করণ পরীক্ষার উদ্দেশ্যে একদল পেশাদার ‘সিএস:জিও’ (গেইমটির সংক্ষিপ্ত নাম) গেইমারকে তালিকাভুক্ত করেছে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ‘ডোটা ২’ ও ‘হাফ-লাইফ: এলিক্স’-এর মতো গেইমে ব্যবহৃত সোর্স ২ ইঞ্জিনে গেইমটি রূপান্তরের ফলে এতে কার্যকারিতা ও গ্রাফিক্স তুলনামূলক উন্নত হতে পারে।

আর ভালভ কাজ করছে এমন একমাত্র আপগ্রেড নয় এটি। লুইস যোগ করেন, ‘নতুন’ সিএস:জিও গেইমে উন্নত ‘ম্যাচমেকিং সিস্টেম’ আসতে পারে, যা বিভিন্ন থার্ড পার্টি প্ল্যাটফর্মের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে। ফলে গেইমার গেইমটির বিভিন্ন ‘ম্যাচ’ খুঁজে পাওয়ার পাশাপাশি ‘ফেইসইট’ বা ‘ইএসইএআই’র মতো প্ল্যাটফর্মে যোগ দিতে পারবেন।

এর পাশাপাশি, গেইমে ব্যবহৃত সার্ভারের ‘টিক রেট’ ৬৪ থেকে ১২৮-এ বাড়িয়ে ভালভ আশা করেছে, এটি অনলাইন ম্যাচ চলাকালীন ল্যাটেন্সি বা বিলম্ব কমিয়ে আনবে।

ভার্জ বলছে, গেইমের এই সংস্করণ প্রকাশের ১০ বছরেরও বেশি সময় (আর মূল গেইম প্রকাশের ২০ বছর) পর কোনো জাকজমক ছাড়াই ভালভে এমন বড় আপডেট আনবে, তা বিশ্বাস করা কঠিন। তবে, সম্ভাব্য আপগ্রেডের একমাত্র প্রমাণ নয় এটি। গত সপ্তাহে ‘সিএসজিওএস২ ডটইএক্সই’ ও ‘সিএস ডটইএক্সই’ নামে গেইমের একজোড়া সন্দেহজনক এক্সকিউটেবল ফাইল পাওয়া গেছে রেডিটে। এগুলো ছিল এনভিডিয়ার প্রকাশিত সাম্প্রতিক ড্রাইভারে।

এটি ভালভ’র পুরোপুরি নতুন গেইম প্রকাশের মতো শোনা গেলেও, ‘@gabefollower’ ও ‘@aquaismissing’ নামের দুই টুইটার ব্যবহারকারী ব্যাখ্যা করেন, এর থেকে সহজেই ইঙ্গিত মিলছে যে ভালভ গেইমটিকে ‘সোর্স ২’ ইঞ্জিনের দিকে নিয়ে যাচ্ছে। আর ফাইলের নাম দেওয়ার সময় গেইমটির নির্মাতারা হয়তো কিছুটা আলস্য দেখিয়েছে।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এই তথাকথিত ‘কাউন্টার-স্ট্রাইক ২’ গেইমটি আসলে কী, তা জানতে গ্রাহকদের হয়তো বেশি সময় অপেক্ষা করতে হবে না। অন্যদিকে লুইস বলছেন, গেইমটি প্রকাশের জন্য ‘প্রায় প্রস্তুত’ আছে নির্মাতা।