বিদ্যুচ্চালিত গাড়ি চার্জের সমাধান হতে পারে সোলার ট্রি

গত বছর প্রতিষ্ঠিত কোম্পানি ‘সোলারবোটানিক ট্রিস’ দুটি পৃথক সংস্করণের কৃত্রিম গাছ বানাচ্ছে। এর একটি সাড়ে পাঁচ ও অন্যটি সাড়ে তিন মিটার লম্বা।

হাসান বিপুলবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2023, 02:46 PM
Updated : 10 June 2023, 02:46 PM

বিদ্যুচ্চালিত গাড়ির জন্য পরিবেশবান্ধব চার্জিং ব্যবস্থা হিসেবে ‘সোলার ট্রি’ বা কৃত্রিম সৌরগাছের বাণিজ্যিক উৎপাদনের দ্বারপ্রান্তে ব্রিটিশ এক স্টার্টআপ কোম্পানি।

গত বছর প্রতিষ্ঠিত ‘সোলারবোটানিক ট্রিজ’ দুটি পৃথক সংস্করণের চার্জিং ‘গাছ’ বানাচ্ছে। এর একটি সাড়ে পাঁচ ও অন্যটি সাড়ে তিন মিটার লম্বা। এর মধ্যে প্রথমটি আগামী বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হতে পারে বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট।

“ধারণাটি হলো, গাছের ছাউনির মতো দেখতে গম্বুজ পৃষ্ঠে সৌর প্যানেল বসিয়ে এর ট্রাঙ্কে ব্যাটারি স্টোরেজ ব্যবস্থা স্থাপন করা।” --ইন্ডিপেন্ডেন্টকে বলেন সোলারবোটানিকের সিইও ক্রিস শেলি।

“সৌর কোষ ও ব্যাটারিকে একই কাঠামোতে রাখা খুবই বাস্তবসম্মত। কারণ, এর ফলে নিজস্ব ব্যাকআপ গ্রিড সরবরাহের ওপর নির্ভর না করেই অতিরিক্ত শক্তি সঞ্চয়ের সুযোগ মেলে।”

ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে তাল মেলাতে গিয়ে গত বছর যুক্তরাজ্যে ইভি চার্জিং স্টেশনের সংখ্যা বেড়েছে তিন গুণেরও বেশি।

শেলি বলেন, যুক্তরাজ্যের বিভিন্ন জায়গায় কৃত্রিম গাছ বসানোর লক্ষ্যে ‘র চার্জিং গ্রুপ’ নামে পরিচিত কোম্পানির দুইশটি সৌর গাছের অর্ডার’সহ এরইমধ্যে বিভিন্ন ইভি অবকাঠামো সরবরাহকের সঙ্গে চুক্তি করেছে সোলারবোটানিক।

প্রাথমিক ধারণা ছিল এমন কাঠামো তৈরি করা, যা সৌর ও বায়ু উভয় শক্তিই সংগ্রহ করতে পারে। এর জন্য ‘ফটোভোলটাইক’ পাতা ব্যবহারের পরিকল্পনা করেছিল কোম্পানিটি, যা অতিরিক্ত শক্তি তৈরি করতে বাতাসের সঙ্গে ঝাপটায়।

তবে, প্রাথমিক গবেষণায় দেখা গেছে, এই পদ্ধতিতে বায়ু সংগ্রহ স্বল্পমেয়াদে বাণিজ্যিকভাবে কার্যকর নাও হতে পারে।

আপাতত, ২০২৪ সালের শুরুতে যুক্তরাজ্যের গ্রাহকদের কাছে সোলার ট্রি সরবরাহের লক্ষ্যে এই বছরের শেষ নাগাদ উৎপাদনে প্রবেশের লক্ষ্যস্থির করেছে সোলারবোটানিক।

পরবর্তীতে, ইউরোপ ও যুক্তরাষ্ট্র’সহ অন্যান্য বাজারেও প্রবেশের পরিকল্পনা করছে কোম্পানিটি। আর বিভিন্ন অ্যাপের সঙ্গে মিল রেখে কাস্টমাইজ করার মতো কাঠামো তৈরির বিষয়টিও কোম্পানির পরিকল্পনায় আছে।