ভিডিও থেকে ট্রান্সক্রিপশন সুবিধা এল টেলিগ্রামে

অ্যাপটিতে প্রচলিত ভয়েস মেসেজ ট্রান্সক্রিপশনে মতোই নতুন এই ফিচার ব্যবহার করতে পারবেন কেবল টেলিগ্রামের ‘প্রিমিয়াম’ সেবার গ্রাহকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2022, 03:16 PM
Updated : 7 Nov 2022, 03:16 PM

নিজস্ব অ্যাপে বেশ কয়েকটি নতুন ফিচার ও ভিজুয়াল আপডেট এনেছে মেসেজিং সেবা টেলিগ্রাম। এর মধ্যে আছে, ভিডিও’র জন্য ‘ভয়েস-টু-টেক্সট’ ট্রান্সক্রিপশন, আকারে বড় গ্রুপ চ্যাটিংয়ে আলাদা ‘টপিকস’ ও ‘কালেকটিবল ইউজারনেইমস’ নামে একটি ফিচার।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ভিডিও মেসেজিং ট্রান্সক্রিপশন ফিচারে প্রবেশ করা যাবে ভিডিও’র নীচের ডানপাশে থাকা ‘→A’ বাটনে চাপ দিয়ে। তবে, এটি সবাই পাচ্ছেন না।

বিদ্যমান ভয়েস মেসেজ ট্রান্সক্রিপশনের মতোই নতুন এই ফিচার ব্যবহার করতে পারবেন কেবল টেলিগ্রামের ‘প্রিমিয়াম’ সেবার গ্রাহকরা।

একটি ‘প্রিমিয়াম’ সেবা চালাতে গুনতে হয় মাসিক চার দশমিক ৯৯ ডলার। তবে, তুলনামূলক দ্রুত ডাউনলোড, বিজ্ঞাপন না থাকা ও সর্বোচ্চ চার জিবি পর্যন্ত ফাইল আপলোডের মতো কয়েকটি বাড়তি সুবিধা আছে এতে।

বিনামূল্যের গ্রাহকদের জন্যেও কয়েকটি নতুন ফিচার এনেছে টেলিগ্রাম, যা শুরু হয়েছে ‘গ্রুপস’ অপশনে ‘টপিকস’ নামের ফিচার সংযোজনের মাধ্যমে।

এই ফিচারের মাধ্যমে দুইশ’র বেশি সদস্য থাকা গ্রুপে আলাদা জায়গা তৈরি করা যাবে, যেটি ব্যক্তিগত মেসেজিংয়ের মতোই কাজ করবে। পাশাপাশি, বড় ওই গ্রুপ থেকে পুরোপুরি স্বাধীন একটি নোটিফিকেশন ব্যবস্থাও থাকছে এতে।

এই সেটআপ অনেকটা ডিসকর্ড সার্ভারের মতোই, যেখানে একটি সামগ্রিক চ্যাটিংয়ের ব্যবস্থা থাকলেও, বিশেষ বার্তার জন্য থাকে কয়েকটি সাইড চ্যানেল।

টেলিগ্রামের নিজস্ব পাবলিক গ্রুপে ব্যবহারকারী নিজেই ফিচারটি যাচাই করে দেখতে পারেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

‘কালেকটিবল ইউজারনেইমস’ আরেকটি নতুন সুবিধা যেটি অনেকটা এনএফটি সম্পদের মতো। এর সুরক্ষা দিচ্ছে ‘টন’ নামের ব্লকচেইন নেটওয়ার্ক। পাশাপাশি, বিনামূল্যের প্ল্যাটফর্ম ‘ফ্র্যাগমেন্টের মাধ্যমে এগুলো কেনাবেচাও করা যাবে।

টেলিগ্রাম বলছে, এইসব ‘ভ্যানিটি নেইমের’ দৈর্ঘ্য হতে পারে পাঁচ অক্ষরের চেয়েও কম, যা গতানুগতিক ‘ইউজার নেইমের’ মতোই কাজ করবে। ‘গ্লোবাল সার্চের ফলাফলেও দেখা যাবে এটি। পাশাপাশি, এতে ‘username.t.me’ ও ‘t.me/username’র মতো বিভিন্ন লিংক ব্যবহার করা যাবে টেলিগ্রামের বাইরেও।

আইওএস ব্যবহারকারীদের জন্য নতুন করে নকশা হয়েছে টেলিগ্রামের ‘নাইট মোড’, যেখানে ব্যবহারকারী আলাপচারিতায় স্ক্রল করলে এর বিভিন্ন রঙ তুলনামূলক বেশি সামঞ্জস্যপূর্ণ দেখায়।

ভার্জ বলছে, সেবাটির চ্যাটিংয়ের সেটিংসে ‘টেক্সট’-এর আকার ছোট বড় করার পাশাপাশি ‘লিংক প্রিভিউ’ ও ‘রিপ্লাই হেডারের’ মতো বিভিন্ন নতুন অপশন আসায় লাভবান হবেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

এর নকশায় ছোটখাটো কয়েকটি পরিবর্তন এসেছে। এর মধ্যে আছে, বার্তা লোড হওয়ার সময় ‘চ্যাট বাবল’ স্পন্দন ও রিপ্লাইয়ের জন্য বামপাশে সোয়াইপের নতুন অ্যানিমেশনের মতো ফিচার।

ভার্জের প্রতিবেদন অনুয়ায়ী, ১২টি নতুন ইমোজি প্যাকে প্রবেশাধিকার পাবেন টেলিগ্রামের ‘প্রিমিয়াম’ সেবার বিভিন্ন ব্যবহারকারী, যা তিনি ‘ইউজার স্ট্যাটাস’, ‘মেসেজ’ ও ‘ক্যাপশন’ হিসেবে ব্যবহার করতে পারবেন।

আপডেট ঘোষণার দিন ফিচারগুলো চালু করতে দেরি করায় গ্রাহকদের কাছে ক্ষমা চেয়েছে টেলিগ্রাম।

“এই আপডেট পর্যালোচনা করতে দুই সপ্তাহ সময় নিয়েছিল অ্যাপল।” --বলছে টেলিগ্রাম।

আলাদা এক পোস্টে এগুলোর বিবরণ দিয়েছেন টেলিগ্রাম প্রতিষ্ঠাতা পাভেল দুরভ।

“অ্যাপলের দাবি, তারা ২৪ ঘন্টার মধ্যে অ্যাপ পর্যালোচনা করে। তবে, আমাদের অভিজ্ঞতা হচ্ছে, যে কোনো গুরুত্বপূর্ণ অ্যাপ আপডেট করে অ্যাপ স্টোরে পৌঁছাতে সময় লাগে অন্তত সাত থেকে ১০ দিন।” --বলেন তিনি।

অ্যাপলের অ্যাপ রিভিউ ব্যবস্থার বিরুদ্ধে দুরভের অভিযোগ এবারই প্রথম নয়। এর আগে এই টেক জায়ান্টের বিরুদ্ধে বেশ কয়েক সপ্তাহ আপডেট ‘আটকে রাখার’ ও অ্যাপ স্টোরের কঠোর নীতিমালার কারণে আইওএস ব্যবহারকারীর ‘পে-টু ভিউ’ পোস্ট সরানোর অভিযোগ করেছিলেন তিনি।