এখন পর্যন্ত ১ লাখ অ্যাকাউন্ট বেহাত হয়েছে চ্যাটজিপিটির

এরইমধ্যে ডার্ক ওয়েবের ‘আন্ডারগ্রাউন্ড কমিউনিটি’র কাছে চ্যাটজিপিটির বেহাত হওয়া অ্যাকাউন্টের জনপ্রিয়তা বেড়েছে। আর বেশিরভাগ অ্যাকাউন্টই বেহাত হয়েছে কুখ্যাত ‘রাকুন’ নামের ইনফো স্টিলারের মাধ্যমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2023, 05:22 AM
Updated : 23 June 2023, 05:22 AM

তথ্য চুরি করার ম্যালওয়্যার ব্যবহার করে গত বছর থেকে এখন পর্যন্ত জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটির এক লাখের বেশি অ্যাকাউন্ট বেহাত হয়েছে।

বিষয়টি উঠে এসেছে সিঙ্গাপুরভিত্তিক সাইবার নিরাপত্তা কোম্পানি ‘গ্রুপ আইবি’র প্রকাশিত প্রতিবেদনে, যেখানে এক লাখ এক হাজার একশ ৩৪টি অ্যাকাউন্ট বেহাত হওয়ার ঘটনার উল্লেখ রয়েছে। এর মধ্যে অনেক অ্যাকাউন্ট বিভিন্ন অবৈধ ডার্ক ওয়েব মার্কেটপ্লেসে বিক্রিও হয়েছে।

কোম্পানিটি বলছে, মে মাসে জনপ্রিয়তার তুঙ্গে থাকা চ্যাটবটটির ২৭ হাজার বেহাত হওয়া অ্যাকাউন্ট লেনদেন হয় ডার্ক ওয়েবে। এর মধ্যে এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সবচেয়ে বেশি অ্যাকাউন্ট বিক্রির জন্য উঠেছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালের জুন থেকে ২০২৩ সালের মে পর্যন্ত বেহাত হওয়া অ্যাকাউন্টের প্রায় ৪০ শতাংশই ওই অঞ্চলে ঘটেছে। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে ইউরোপ।

গত বছরের নভেম্বরে চ্যাটজিপিটি বিস্তৃতভাবে চালুর পর থেকেই এর ব্যবহার বেড়েছে। আর বিভিন্ন কোম্পানির কর্মীরাও চ্যাটবটটি কাজে লাগিয়ে সফটওয়্যার তৈরি থেকে ব্যবসায়িক যোগাযোগের মতো কার্যক্রম পরিচালনা করছেন বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট।

চ্যাটবটটি ব্যবহারকারীর প্রশ্নের ‘হিস্ট্রি’ ও এআই’র দেওয়া জবাব সংরক্ষণ করার বিষয়ে বিশেষজ্ঞরা সতর্কবাণী দিয়েছেন অনেকবারই। চ্যাটজিপিটি অ্যাকাউন্ট থেকে বিভিন্ন গোপন বা সংবেদনশীল তথ্য ফাঁসের ঝুঁকি আছে।

“অনেক কর্মীই গোপনীয় মেইল, চিঠিপত্র বা সফটওয়্যার কোড অপটিমাইজের জন্য চ্যাটবটটি ব্যবহার করেন। চ্যাটজিপিটির বিশেষ কনফিগারেশন সকল কথোপকথন সংরক্ষণ করায় এই অসাবধানতার সুযোগ নিয়ে হ্যাকাররা এইসব তথ্য হাতিয়ে নিতে পারে।” --বলেন গ্রুপ আইবি’র ‘থ্রেট ইন্টেলিজেন্স’ বিভাগ প্রধান দিমিত্রি শেসতাকোভ।

জাপান’সহ গোটা বিশ্বের অনেক ব্যবসা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে চ্যাটবটটির ব্যবহার নিষিদ্ধ বা কর্মীদের এতে সংবেদনশীল তথ্য দিতে বারণ করা হয়েছে। এমন ডেটা বিভিন্ন কোম্পানি ও কর্মীর ওপর পরিকল্পিত আক্রমণ পরিচালনার উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারে বলে প্রতিবেদনে লিখেছে ইন্ডিপেন্ডেন্ট।

সিঙ্গাপুর ভিত্তিক এই সাইবার নিরাপত্তা দল নিজেদের সর্বশেষ প্রতিবেদনে সতর্ক করেছে যে, এরইমধ্যে ডার্ক ওয়েবের ‘আন্ডারগ্রাউন্ড কমিউনিটি’র কাছে চ্যাটজিপিটির বেহাত হওয়া অ্যাকাউন্টের জনপ্রিয়তা বেড়েছে।

‘ইনফো স্টিলার’ নামে পরিচিত ম্যালওয়্যারের সহায়তায় ব্রাউজারে সংরক্ষিত পরিচয়পত্র, ব্যাংক কার্ডের বিবরণ, ক্রিপ্টো ওয়ালেটের তথ্য, কুকিজ, ব্রাউজিং হিস্ট্রি ও আক্রান্ত কম্পিউটারে ইনস্টল করা ব্রাউজার থেকে তথ্য চুরি করে তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা।

দলটি আরও বলেছে, চ্যাটজিপিটির বেশিরভাগ অ্যাকাউন্টই বেহাত হয়েছে কুখ্যাত ‘রাকুন’ নামের ইনফো স্টিলারের মাধ্যমে।

বিশেষজ্ঞরা অনুরোধ করেছেন, ব্যবহারকারীরা যেন নিয়মিত পাসওয়ার্ড আপডেট করার পাশাপাশি চ্যাটজিপিটি অ্যাকাউন্টে প্রবেশের বেলায় দুই স্তরের যাচাইকরণ ব্যবস্থা ব্যবহার করেন।

এ ছাড়া, ব্যবহারকারীকে সেটিং মেনু থেকে চ্যাটবটের ‘চ্যাট সেভিং’ ফিচার নিষ্ক্রিয় করার বা ব্যবহারের সঙ্গে সঙ্গেই কথোপকথন মুছে ফেলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।