বছরের শেষ নাগাদ মিক্সড রিয়ালিটি হেডসেট আনবে সনি

নতুন এ হার্ডওয়্যারটি সেইসব কনটেন্ট নির্মাতা ও শিল্পীদের মাথায় রেখে তৈরি, যারা ভার্চুয়াল জগতে নিজেদের শৈল্পিক পণ্য দেখাতে ইচ্ছুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2024, 11:33 AM
Updated : 9 Jan 2024, 11:33 AM

এবারের সিইএস আয়োজনে সনির দেখানো প্রেজেন্টশনের প্রথম ২৫ মিনিটে তেমন চমকপ্রদ কোনো খবর ছিল না। তবে, এর পরপরই নিজেদের নতুন মিক্সড রিয়ালিটি হেডসেটের প্রথম ঝলক দেখিয়েছে কোম্পানিটি।

নতুন এ হেডসেটের এখনও কোনো আনুষ্ঠানিক নাম দেওয়া হয়নি। তবে, এতে রয়েছে ‘এক্সআর’ মাউন্টওয়ালা ডিসপ্লে ও বেশ কিছু কন্ট্রোলার বাটন, যার লক্ষ্য হল, ‘স্পাশিয়াল কনটেন্ট’ তৈরির সুবিধা দেওয়া।

ম্যাট ধূসর রঙের ফিনিশিং দেওয়া হেডসেটটি দেখতে অনেকটা প্লেস্টেশনের ভিডিও কনসোল ‘ভিআর ২’-এর মতো, যার সামনের অংশে যোগ করা হয়েছে দুটি ক্যামেরা। এ ছাড়াও, একটি ‘কন্ট্রোলার-ওয়ান্ড’ ও আংটা আকৃতির ছোট ‘পেরিফেরাল’ও যুক্ত করা যাবে এতে।

নতুন এ হার্ডওয়্যারটি সেইসব কনটেন্ট নির্মাতা ও শিল্পীদের কথা মাথায় রেখে তৈরি, যারা ভার্চুয়াল জগতে নিজেদের শৈল্পিক পণ্য দেখাতে চান। আর এটি বাজারে আসতে পারে ২০২৪ সালের শেষ নাগাদ। তবে, এর সম্ভাব্য দামের ঘোষণা পরবর্তী কোনো এক তারিখে আসবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট।

আয়োজনের মঞ্চে পণ্যটি সম্পর্কে সনি তেমন বিস্তারিত তথ্য না দিলেও পরবর্তীতে এক প্রেস রিলিজে এর বিভিন্ন স্পেসিফিকেশন প্রকাশ করেছে কোম্পানিটি।

হেডসেটটিতে রয়েছে কোয়ালকমের দ্বিতীয় প্রজন্মের ‘স্ন্যাপড্রাগন এক্সআর২’ প্রসেসর, যার ঘোষণা আসে সিইএস আয়োজনের শুরুর দিকেই। এর মানে, ডিভাইস চালানোর ক্ষেত্রে কম্পিউটারের সংযোগের মতো প্রয়োজনীয়তা নেই।

আর চিপ চালানোর ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ‘৪কে ওলেড’ মাইক্রোডিসপ্লে, যার মাধ্যমে বিভিন্ন ধরনের মিক্সড রিয়ালিটি অভিজ্ঞতা ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারী।

সনি’র সিইও কেনেচিরো ইয়োশিদার দাবি, নতুন এ হেডসেটে বিভিন্ন কনটেন্ট ‘আরও ভালোভাবে দেখার অভিজ্ঞতা’ পাওয়ার পাশাপাশি বিভিন্ন ‘৩ডি নকশা আরও গভীরভাবে দেখার’ সুবিধা মিলবে। এর থেকে ইঙ্গিত মেলে, ডিভাইসটি পেশাদার ব্যক্তিদের কথা মাথায় রেখে তৈরি। অনেকটা প্রফেশনাল ক্যামেরার মতো।

এ ছাড়া, ডিভাইসটিতে ‘ভিডিও সি-থ্রু’র মতো সুবিধা রাখার পাশাপাশি সর্বমোট ছয়টি ক্যামেরা ও সেন্সর যোগ করা হয়েছে। পাশাপাশি, একজোড়া কন্ট্রোলারও দেখানো হয়েছে এর সঙ্গে। এদের একটিকে ব্যাখ্যা করা হয়েছে বিভিন্ন ভার্চুয়াল বস্তু হেরফের করার ‘রিং কন্ট্রোলার’ হিসেবে। আর অন্যটি কাজ করবে মাউসের কারসর হিসেবে, যেটিকে ‘পয়েন্টিং কন্ট্রোলার’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।

সনির লক্ষ্য হল, নতুন এ হেডসেটের কন্ট্রোলার ও কিবোর্ডের মতো প্রচলিত ইনপুট ডিভাইসের মাধ্যমে কনটেন্ট নির্মাতারা যেন রিয়েল টাইমেই বিভিন্ন ৩ডি মডেল তৈরির সুবিধা পান।

“নিজের বহুল ব্যবহৃত হাতে পয়েন্টিং কন্ট্রোলার ধরে ও অন্য হাতের আঙ্গুলে রিং কন্ট্রোলার যোগ করে বিভিন্ন ৩ডি মডেল তৈরির সুযোগ পেতে পারেন কনটেন্ট নির্মাতারা। এ ছাড়া, নিজের মাথায় মাউন্টওয়ালা ডিসপ্লে পরলে কন্ট্রোলার ও কিবোর্ড উভয় হার্ডওয়্যারই ব্যবহারের সুবিধা পাবেন তিনি।”

এ ছাড়া, হেডসেটের ভারসাম্য নিয়েও কথা বলেছে সনি। কোম্পানির দাবি, তারা ডিভাইসটি সেন্টার অফ গ্র্যাভিটির কথা বিবেচনায় রেখে ফাইন টিউন করেছে যাতে ‘এর ভারসাম্য থাকে’।

হেডসেটের ডিসপ্লে ‘ফ্লিপ আপ’ করার পাশাপাশি পরিধানকারীর দৃষ্টি সীমানার চেয়েও দূরের বস্তু দেখার সুবিধা রাখা হয়েছে। এর ফলে, হেডসেট পুরোপুরি না খুলেই দৈনন্দিন কাজ করার সুবিধা পাবেন ব্যবহারকারী।

সিইএস আয়োজনের মঞ্চে সনির দেখানো প্রেজেন্টেশন থেকে ইঙ্গিত মিলেছে, অ্যাপলের মিক্সড রিয়ালিটি হেডসেট ভিশন প্রো’র প্রতিদ্বন্দ্বী হওয়ার চেয়ে মাইক্রোসফটের ‘হেলো লেন্স’-এর সৃজনশীল প্রতিদ্বন্দ্বী হওয়ার সম্ভাবনাই বেশি নতুন এ হেডসেটের।

এনগ্যাজেট বলছে, এ সপ্তাহের শেষ দিকে এ বিষয়ে আরও তথ্য প্রকাশ করতে পারে সনি।