অ্যাপ স্টোরে বছরের সেরা অ্যাপ ঘোষণা করল অ্যাপল

আয়োজনে সেরা অ্যাপ ও গেইমস ক্যাটেগরিতে সর্বমোট ১৪টি অ্যাপকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়, যেগুলো বাছাই করেছে অ্যাপ স্টোরের সম্পাদনা দল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2023, 04:11 AM
Updated : 1 Dec 2023, 04:11 AM

অ্যাপলের বার্ষিক অ্যাপ স্টোর অ্যাওয়ার্ড-এ বছরের সেরা আইফোন অ্যাপের খেতাব পেয়েছে লোকেশনভিত্তিক অ্যাপ ‘অলট্রেইলস’।

এ ছাড়া, মেকআপভিত্তিক অ্যাপ ‘প্রেট-এ-মেকআপ’ পেয়েছে সেরা আইপ্যাড অ্যাপের খেতাব। আর সেরা ম্যাক অ্যাপের খেতাব পেয়েছে ইমেজ এডিটর অ্যাপ ‘ফটোমেটর’।

অন্যদিকে, সেরা অ্যাপল টিভি অ্যাপের অ্যাওয়ার্ড পেয়েছে ইন্ডি সিনেমা স্ট্রিমিং অ্যাপ ‘মুবি’। আর শীর্ষ অ্যাপল টিভি ওয়াচ অ্যাপের খেতাব পেয়েছে ফিটনেস অ্যাপ ‘স্মার্টজিম’।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন অনুযায়ী, আয়োজনে সেরা অ্যাপ ও গেইমস ক্যাটেগরিতে সর্বমোট ১৪টি অ্যাপকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়, যেগুলো বাছাই করেছে অ্যাপ স্টোরের সম্পাদনা দল। এ ছাড়া, সংস্কৃতিতে প্রভাব ফেলার কারণে পাঁচটি অ্যাপকে বিশেষভাবে তুলে ধরা হয় এতে।

এর মধ্যে আছে ‘গুড টু গো’ অ্যাপটি, যা খাদ্যবর্জ্য কমিয়ে আনার লক্ষ্যে তৈরি। ব্যবহারকারীদেরকে বিভিন্ন দোকান ও রেস্টুরেন্টের অবিক্রিত খাবার কম দামে বিক্রি হওয়ার বিষয়ে সতর্কবার্তা দেয় অ্যাপটি।

‘কালচারাল ইমপ্যাক্ট’ ক্যাটেগরির আরেক বিজয়ী হিসেবে ঘোষণা করা হয় অ্যাক্সেসিবিলিটি অ্যাপ ‘রোলকো’র নাম।

আর গেইমিংয়ে ক্ষেত্রে, বছরের সেরা আইফোন অ্যাপের খেতাব পেয়েছে চীনভিত্তিক আরপিজি গেইম ‘হনকাই: স্টার রেইল’। আর সেরা আইপ্যাড গেইম হিসেবে উঠে এসেছে অ্যাডভেঞ্চার গেইম ‘লস্ট ইন প্লে’। আর ম্যাকের বেলায় সেরার খেতাব পেয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক গেইম ‘লাইস ইন পি’।

এ ছাড়া, অ্যাপল আর্কেডে বছরের সেরা গেইমের খেতাব পেয়ছে ‘হ্যালো কিটি আইল্যান্ড অ্যাডভেঞ্চার’।

“অ্যাপ নির্মাতারা যে এমন চমকপ্রদ অ্যাপ ও গেইম তৈরি করে আমাদের বিশ্বকে নতুন সংজ্ঞা দিচ্ছেন, তা দেখতে পাওয়াও অনুপ্রেরণার।” --বলেন অ্যাপল সিইও টিম কুক।

“এ বছরের বিজয়ীদের মধ্যে নিজস্ব দৃষ্টিভঙ্গিকে জীবন্ত করে তোলার পাশাপাশি বিভিন্ন ব্যতিক্রমী অ্যাপ ও গেইম তৈরি করে নিজেদের অসাধারণ দক্ষতা তুলে ধরার অপার সম্ভাবনা আছে।”