মজিলার নতুন ফায়ারফক্স আগের চেয়ে ‘স্মুথ’ আর দ্রুতগতির

‘গুগলের ক্রোমিয়ামে’র বদলে ফায়ারফক্স নিজস্ব কোয়ান্টাম ব্রাউজার ইঞ্জিন ব্যবহারে ডেটা প্রাইভেসির বিষয়টি গুরুত্বের সঙ্গে পরিচালিত হয় বলে দাবি মোজিলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2022, 02:59 PM
Updated : 24 Sept 2022, 02:59 PM

বেশ কয়েকটি নতুন ফিচারসহ ফায়ারফক্স ব্রাউজারের নতুন সংস্করণ চালু করেছে মজিলা। ব্রাউজারে অভিজ্ঞতা উন্নত করতে ও দ্রুততর করার উদ্দেশ্য সমানে রেখে তৈরি হয়েছে এটি।

ব্রাউজারটির নতুন সংস্করণটি হলো ‘১০৫’।

এই সংস্করণে আসা পাঁচটি নতুন ফিচারের একটি হলো উন্নতমানের প্রিন্টিং ইন্টারফেইস, যা আরও সহজ উপায়ে ওয়েব পেইজ প্রিন্টের সুবিধা দেবে ব্যবহারকারীকে। পাশাপাশি, পুরো থ্রেডের পরিবর্তে একটি ইমেইল প্রিন্ট করার সুবিধা কাজে আসবে ব্যবসা বা অফিসের জন্য।

‘ট্র্যাকপ্যাড’ ব্যবহারকারীর জন্য ব্রাউজারের ‘ইউজিবিলিটি’ ব্যবস্থাও উন্নত করেছে মজিলা। ফলে তারা ‘গুগল ক্রোম’ এবং ‘মাইক্রোসফট এজ’-এর মতো ব্রাউজারগুলোর সঙ্গে অবশেষে তাল মেলাতে পারছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারী এখন ‘ব্যাক’ ও ‘ফরওয়ার্ড’ বাটন চাপার বদলে দুই আঙ্গুলে সোয়াইপের মাধ্যমে পেইজ হিস্ট্রি দেখতে পারবেন।

মজিলা ফায়ারফক্স ১০৫

বড় তালিকা থেকে নির্দিষ্ট কোন সামগ্রী খোঁজার গতি আগের তুলনায় দ্বিগুণ হয়েছে।

অন্যান্য প্রতিটি ব্রাউজার যেখানে ‘ওপেন-সোর্স ক্রোমিয়াম’ প্রকল্পের ভিত্তিতে তৈরি, সেখানে ফায়ারফক্স নিজস্ব কোয়ান্টাম ব্রাউজার ইঞ্জিন ব্যবহার করায় ব্যবহারকারীর ডেটা প্রাইভেসির বিষয়টি গুরুত্বের সঙ্গে পরিচালিত হয় বলে দাবি মোজিলার।

মজিলা ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, ফায়ারফক্সে যাওয়ার কয়েকটি সুবিধার মধ্যে আছে ডিফল্ট হিসেবে বিভিন্ন ‘থার্ড-পার্টি ট্র্যাকিং কুকি’, ‘ক্রিপ্টোমাইনিং স্ক্রিপ্ট’ ও সামাজিক ট্র্যাকার ব্লক করার ব্যবস্থা।

নতুন এই ব্রাউজারে এসেছে আরও কয়েকটি আপডেট, যেখানে উইন্ডোজে ‘কম মেমরি’ থাকলে সেটি এখন আগের চেয়ে ভালোভাবে সামলাতে পারে ফায়ারফক্স। এ ছাড়া, লিনাক্সেও মেমরি সঙ্কট তৈরির আশঙ্কা কম থাকে এবং তুলনামূলক ভালোভাবে কাজ করে ব্রাউজারটি।

ম্যাক ব্যবহারকারীদের চোখে পড়বে ব্রাউজারটির ‘ট্র্যাকপ্যাড ইউজেবিলিটি’র উন্নতি, যেখানে সরিয়ে ফেলা হয়েছে কয়েকটি স্ক্রলিং সংক্রান্ত জটিলতা।

‘উইন্ডোজ ৭’, ‘ম্যাকওএস ১০.১১ সিয়েরা’ বা এর চেয়ে উঁচুমানের অপারেটিং সিস্টেম এবং যোগ্য লিনাক্স মেশিনে ডাউনলোড ও আপগ্রেড করা যাবে ‘ফায়ারফক্স ভার্শন ১০৫’।

ফায়ারফক্স ওয়েবসাইটে মিলবে নতুন এই ব্রাউজার চালানোর পুরো সিস্টেম রিকয়্যারমেন্ট। মোবাইল ডিভাইসে এলেও তুলনামূলক কম ফিচার আছে এতে। মজিলা ব্রাউজারটির স্থিতিশীলতা ও প্রযুক্তিগত উন্নতিতে বেশি নজর দিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে টেকরেডার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক