প্যাকেজের মূল্য ৩০টিরও বেশি দেশে কমালো নেটফ্লিক্স

একশ ৯০টির বেশি দেশে কার্যক্রম চালানো নেটফ্লিক্স ক্রমাগত অ্যামাজন, এইচবিও ও ডিজনি’সহ বিভিন্ন স্ট্রিমিং প্রতিদ্বন্দ্বীর প্রতিযোগিতার মুখে পড়ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2023, 09:06 AM
Updated : 25 Feb 2023, 09:06 AM

প্ল্যাটফর্মে তুলনামূলক বেশি গ্রাহক আকৃষ্ট করার প্রচেষ্টা হিসেবে ৩০টির বেশি দেশে নিজেদের গ্রাহক সেবার দাম কমিয়েছে স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্স।

এশিয়া, ইউরোপ, লাতিন আমেরিকা, সাব-সাহারান আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের কিছু অংশে স্ট্রিমিং সেবাটির দাম কমার কথা উঠে এসেছে বিবিসি’র প্রতিবেদনে।

মানুষের জীবনযাত্রার খরচ ক্রমাগত বেড়ে যাওয়া বিভিন্ন পরিবারের খরচেও লাগাম টেনেছে। এরইমধ্যে বিভিন্ন প্রতিদ্বন্দ্বী সেবার ক্রমবর্ধমান প্রতিযোগিতার মুখে এই সিদ্ধান্ত নিল নেটফ্লিক্স।

“বিনোদনের কথা বললে, গ্রাহকদের কাছে কখনই এতো বেশি পছন্দ ছিল না।” --বিবিসিকে বলেন কোম্পানির এক মুখপাত্র।

সেবার দাম কমে যাওয়া দেশগুলোর মধ্যে আছে মালেয়শিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইনস, ক্রোয়েশিয়া, ভেনেজুয়েলা, কেনিয়া ও ইরান।

কিছু কিছু ক্ষেত্রে গ্রাহক সেবার মূল্য অর্ধেকে নেমে আসার পাশাপাশি নির্দিষ্ট কিছু সংখ্যক প্যাকেজের দামও কমেছে।

তবে, সেবার মূল্য কমে যাওয়া দেশগুলোর মধ্যে যুক্তরাজ্য বা যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ করেনি নেটফ্লিক্স।

“আমরা সবসময় নিজস্ব গ্রাহক অভিজ্ঞতা উন্নত করার বিভিন্ন উপায় খুঁজি। আমরা নিশ্চিত করতে পারি, নির্দিষ্ট কয়েকটি দেশে আমাদের সেবার দামে আপডেট আনছি।” --বলেন নেটফ্লিক্স মুখপাত্র।

মার্কিন বাণিজ্য দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এই বিষয়ে প্রতিবেদন প্রকাশের পর বৃহস্পতিবার নিউ ইয়র্কে কোম্পানির শেয়ার কমেছে তিন দশমিক চার শতাংশ।

একশ ৯০টির বেশি দেশে কার্যক্রম চালানো নেটফ্লিক্স ক্রমাগত অ্যামাজন, এইচবিও ও ডিজনি’সহ বিভিন্ন স্ট্রিমিং প্রতিদ্বন্দ্বীর প্রতিযোগিতার মুখে পড়ছে।

ক্রমবর্ধমান প্রতিযোগিতার বাজারে নিজেদের অংশিদারিত্ব বাড়াতে গত বছর হাজার হাজার কর্মী ছাঁটাই করে তুলনামূলক কম খরচের বিকল্প বিজ্ঞাপনযুক্ত স্ট্রিমিং ব্যবস্থা চালু করেছে কোম্পানিটি।

জানুয়ারিতে নেটফ্লিক্সের সহ-প্রধান নির্বাহী গ্রেগ পিটার্স এক রূপরেখা দেন যেখানে তুলনামূলক বেশি গ্রাহক আকৃষ্ট করার পরিকল্পনা সাজিয়েছেন তিনি।

“আমরা ওই ব্যবস্থা আরও বিস্তৃত করতে চাই কারণ আমরা বৈশ্বিকভাবে তুলনামূলক বেশি গ্রাহককে সেবা দিতে চাই। সেই লক্ষ্যে আমরা বিভিন্ন প্যাকেজে উপযুক্ত মূল্য ঠিক করার চেষ্টা করছি।” --বলেন পিটার্স।

এর পাশাপাশি নিজেদের সেবা প্যাকেজ শেয়ার করা গ্রাহকদের ওপর খড়্গ নামাচ্ছে কোম্পানিটি।

এই মাসের শুরুতে, বেশ কয়েকটি দেশে পাসওয়ার্ড শেয়ারিং সীমিত করার ব্যবস্থা চালু করেছে নেটফ্লিক্স। এতে একসঙ্গে বসবাস না করা বন্ধু বা পরিবারের কাউকে গ্রাহক সেবা শেয়ার করার বেলায় গ্রাহককে বাড়তি ফি দিতে হচ্ছে।

গত গ্রীষ্মে নেটফ্লিক্স জানায়, এপ্রিল থেকে জুনের শেষ নাগাদ তারা প্রায় ১০ লাখের বেশি গ্রাহক হারিয়েছে। আর সে সময় তুলনামূলক বেশি লোকজন সেবাটি ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেন।

জানুয়ারিতে কোম্পানি অবশ্য বলেছে, ২০২২ সালের শেষ নাগাদ তাদের গ্রাহক সংখ্যা পুনরায় বাড়তে শুরু করেছে।