মাইক্রোসফটের ‘ভাবনায়’ সার্চ ইঞ্জিন বিংয়ের এআই সংস্করণ

মাইক্রোসফটের প্রত্যাশা, এটি অ্যালফাবেট মালিকানাধীন প্রতিদ্বন্দ্বী সার্চ ইঞ্জিন গুগলকে চ্যালেঞ্জ করতে পারবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2023, 12:44 PM
Updated : 4 Jan 2023, 12:44 PM

নিজস্ব সার্চ ইঞ্জিন ‘বিং’য়ের নতুন একটি সংস্করণ নিয়ে কাজ করছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। আর এতে থাকতে পারে ওপেনএআই’র চ্যাটবট ‘চ্যাটজিপিটি’-তে ব্যবহৃত কৃত্রিম বুদ্ধিমত্তা।

আগামী মার্চের শেষ নাগাদ নতুন এই ফিচার চালু করতে পারে মাইক্রোসফট। তাদের প্রত্যাশা, এটি অ্যালফাবেট মালিকানাধীন প্রতিদ্বন্দ্বী সার্চ ইঞ্জিন গুগলকে চ্যালেঞ্জ করবে। গেল মঙ্গলবার, এর সঙ্গে সংশ্লিষ্ট দুই ব্যক্তির বরাতে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন প্রযুক্তি সাইট ‘দ্য ইনফর্মেশন’।

২০২২ সালের এক ব্লগ পোস্টে মাইক্রোসফট বলেছে, তারা ওপেনএআই’র ‘ডাল-ই ২’ নামে পরিচিত ‘ইমেজ-জেনারেশন’ সফটওয়্যারকে বিং সার্চ ইঞ্জিনে সমন্বিত করার পরিকল্পনা করছে।

এই প্রসঙ্গে রয়টার্সকে কোনো মন্তব্য করতে রাজী হয়নি ওপেনএআই ও মাইক্রোসফট।

২০১৯ সালে স্যান ফ্রানসিসকো-ভিত্তিক এআই কোম্পানি ওপেনএআই’তে একশ কোটি ডলার বিনিয়োগ করেছিল মাইক্রোসফট। মাইক্রোসফটের ‘অ্যাজিওর’ নামের ক্লাউড কম্পিউটিং সেবায় কৃত্রিম বুদ্ধিমত্তার ‘সুপারকম্পিউটিং’ প্রযুক্তি বানাতেও জোট বাঁধে কোম্পানি দুটি।

৩০ নভেম্বর ওপেনএআই’র উদ্ভাবিত সর্বশেষ চ্যাটবট চ্যাটজিপিটি’র সর্বজনীন পরীক্ষার উদ্দেশ্যে একে বিনামূল্যেই উন্মুক্ত করা হয়। এটি একটি সফটওয়্যার অ্যাপ্লিকেশন, যা ব্যবহারকারীর প্রম্পটের ওপর ভিত্তি করে মানুষের ‘কথা নকলের’ উদ্দেশ্যে নকশা করা হয়েছে। আর মানুষের কথা বলার ধরন অনুকরণের পাশাপাশি এটি অনেক প্রশ্নেরও জবাব দিতে পারে।