অ্যাপলের হেডসেট নিয়ে বিদ্রুপ চালিয়েই যাচ্ছেন জাকারবার্গ

এর আগে ইনস্টাগ্রামে দেওয়া এক রিভিউ’তেও অ্যাপলের হেডসেটকে একহাত নিয়েছিলেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2024, 07:36 AM
Updated : 11 March 2024, 07:36 AM

অ্যাপলের ‘ভিশন প্রো’ হেডসেট নিয়ে বিদ্রুপ অব্যাহত রেখেছেন মেটা প্রধান মার্ক জাকারবার্গ।

শুক্রবার থ্রেডসে দেওয়া এক পোস্টে লন্ডনভিত্তিক বিনিয়োগ কোম্পানি ‘মোসাইক ভেঞ্চার্স’-এর উদ্যোক্তা বেনেডিক্ট ইভানসের সঙ্গে বার্তা চালাচালি করার সময় অ্যাপলের ভিআর হেডসেট ব্যবসাকে ‘খোলাখুলি চ্যালেঞ্জ’ করেন মেটা সিইও। তার দৃষ্টিতে, সাড়ে তিন হাজার ডলারের ভিশন প্রো’ এর প্রতিদ্বন্দ্বী অর্থাৎ মেটার কোয়েস্ট সিরিজের পাঁচশ ডলারের হেডসেটের তুলনায় বাজে পণ্য।

তবে, ইভান্স একমত নন জাকারবার্গের সঙ্গে। “ভিশন প্রো’তে অনেক সীমাবদ্ধতা রয়েছে। তবে, মেটার ভিআর প্রকৌশলীদের দাবি, এটি ‘কোয়েস্ট সিরিজের মতো একই’, যা আমাকে সত্যিই হতবাক করে দিয়েছে,” লেখেন তিনি।

“অ্যাপল এমন ডিভাইস বিক্রি করছে, যে লক্ষ্যমাত্রায় তিন থেকে পাঁচ বছরের মধ্যে পৌঁছাতে চায় মেটা। অন্যদিকে, কোয়েস্ট সিরিজের হেডসেটগুলো যে দামে বিক্রি হচ্ছে, সে লক্ষ্যেও একই সময়ের মধ্যে পৌঁছাতে চায় অ্যাপল।”

তবে, ইভানসের এ বক্তব্য মানতে পারেননি জাকারবার্গ।

“ডিভাইসগুলো একই, আমরা সম্ভবত সেটা বলিনি,” জবাবে লেখেন জাকারবার্গ।

“আমরা বলছি, কোয়েস্ট তুলনামূলক ভাল। আর তিন থেকে পাঁচ বছরের মধ্যে আমাদের ডিভাইস যদি তাদের পর্যায়ে পৌঁছায় অথবা এতে তাদের হেডসেটের মতো মোশন ব্লার থাকে বা তাদের মতো ইনপুট নির্ভুলতা কম থাকে, তার মানে দাঁড়ায়, আমাদের মান ব্যপক হারে কমে গেছে।”

তিনি আরও যোগ করেন, “হ্যাঁ, তাদের রেজুলিউশন বেশি। তবে, এর বিপরীতে তাদের ডিভাইসের কার্যকারিতা বেশিরভাগ ক্ষেত্রেই বাজে। আর আমরা এমন পণ্য বানাতে চাই না।”

এ প্রসঙ্গে সংবাদ সাইট বিজনেস ইনসাইডার মেটা ও অ্যাপলের প্রতিনিধিদের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি।

জানুয়ারিতে অ্যাপলের ভিশন প্রো’র প্রি-অর্ডার শুরুর পর থেকে এখন পর্যন্ত দুই লাখের বেশি হেডসেট বিক্রি করেছে অ্যাপল। সে তুলনায়, ২০১৯ সালে বাজারে আসার পর থেকে গত বছরের ফেব্রুয়ারি পর্যন্ত দুই কোটি ছাড়িয়েছে মেটার কোয়েস্ট বিক্রির সংখ্যা।

এমনকি ২০২৩ সালে মেটার চতুর্থ প্রান্তিকের হিসাবে উঠে আসে, কোম্পানির ভিআর বিভাগ রিয়ালিটি ল্যাবস-এর আয় প্রথমবারের মতো একশ কোটি ডলার ছাড়িয়ে গেছে। এর জন্য ‘হলিডে সিজনে কোয়েস্ট হেডসেটের ভাল ফলাফল দেখানোকে’ কৃতিত্ব দিয়েছে মেটা।

এদিকে, থ্রেডসে নিজেদের বার্তা চালাচালি অব্যাহত রেখে অ্যাপলের তৈরি ডিভাইসটির উচ্চ রেজুলিউশনের সুবিধা অসুবিধা নিয়ে আলোচনা করেন ইভানস ও জাকারবার্গ, যেখানে জাকারবার্গ শেষমেশ বলেন, অ্যাপল মানুষের সুবিধার কথা মাথায় রেখে নিজস্ব হেডসেটে উচ্চ রেজুলিউশন রাখলেও এর ‘মোশন ব্লার’ প্রযুক্তিকে ‘যুগান্তকারী’ বলা যায় না। বিশেষ করে যখন কোয়েস্ট হেডসেটের রেজুলিউশনও ‘যথেষ্ট ভাল’।

শুক্রবারের পোস্টগুলো ভিশন প্রো নিয়ে জাকারবার্গের সিরিজ বিদ্রুপের সর্বশেষ অবস্থা। এর আগে ইনস্টাগ্রামে দেওয়া এক রিভিউ’তেও অ্যাপলের হেডসেটকে একহাত নিয়েছিলেন তিনি।

এমনকি কোম্পানির অভ্যন্তরীণ এক বৈঠকে ভিশন প্রো’র সমালোচনা করে মেটা কর্মীদের তিনি বলেছিলেন, নিজস্ব ভিআর হেডসেট নিয়ে অ্যাপল যে লক্ষ্য রাখে, ‘তা আমার জন্য নয়’।