অ্যাপলের ফোল্ডএবল ফোন এলেও তা ২০২৬ সালের পরে

ডিভাইসটি অ্যাপলের ট্যাবলেট ও আইপ্যাড মিনির বদলে আসতে পারে, এমন গুঞ্জন থাকলেও একাধিক কারণে তা না ঘটার সম্ভাবনাই বেশি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2024, 11:58 AM
Updated : 5 Feb 2024, 11:58 AM

দীর্ঘদিন ধরেই মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ফোল্ডএবল আইফোন বাজারে আনা নিয়ে চলছে নানা গুঞ্জন। আইফোন প্রেমীদের বহুল কাঙ্খিত অ্যাপলের ফোল্ডএবল ফোন বাজারে আসতে পারে ২০২৬ বা ২০২৭ সাল নাগাদ।

কোরিয়ান প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম ‘ইলেক’-এর নতুন প্রতিবেদন অনুসারে, ২০২৬ ও ২০২৭ সালের দিকে সাত থেকে আট ইঞ্চির একটি ফোল্ডএবল ডিসপ্লে ডিভাইস চালুর পরিকল্পনা করছে অ্যাপল, যেটি সম্ভবত হতে যাচ্ছে কোম্পানির প্রথম ফোল্ডএবল বা ভাজযোগ্য ডিভাইস।

সম্ভাব্য ফোল্ডএবল ডিসপ্লে ডিভাইসটি সাত ইঞ্চি থেকে আট ইঞ্চির একটি স্মার্টফোন হতে পারে বলে ধারণা করছে প্রযুক্তি সাইট স্যাম মোবাইল।

অন্যভাবে বললে, এটা অ্যাপলের প্রথম ‘ফোল্ডএবল ডিসপ্লে ডিভাইস’ না হয়ে, প্রথম ফোল্ডএবল আইফোন হওয়ার সম্ভাবনাই বেশি।

ইলেক বলছে, ডিভাইসটি অ্যাপলের ট্যাবলেট ও আইপ্যাড মিনির বদলে আসতে পারে, এমন গুঞ্জন থাকলেও একাধিক কারণে তা না ঘটার সম্ভাবনাই বেশি।

প্রথম কারণ, মাত্র সাত ইঞ্চি থেকে আট ইঞ্চির একটি ফোল্ডএবল ট্যাবলেট তৈরির কোন মানেই হয় না। আর দ্বিতীয় কারণ, ২০২৬ সালে ওলেড ডিসপ্লে’র একটি আইপ্যাড মিনি বাজারে আনার পরিকল্পনা করছে অ্যাপল।

সম্ভাব্য ফোল্ডএবল ডিভাইসটি আইপ্যাড মিনির বদলে বাজারে এলে অ্যাপল কেন নতুন করে আবার ওলেড ডিসপ্লে’র ফোল্ডএবল আইপ্যাড মিনি বাজারে আনবে? উঠছে সে প্রশ্নও।

প্রতিবেদন অনুসারে, গত বছর দক্ষিণ কোরিয়ার দুই প্রযুক্তি জায়ান্ট ‘এলজি’ ও ‘স্যামসাং’ তাদের ডিসপ্লে প্যানেল অ্যাপলকে সরবরাহ করেছিল যাতে তারা ছয় থেকে সাত ইঞ্চির ফোল্ডএবল ডিসপ্লে তৈরি করতে পারে।

এর থেকে ইঙ্গিত মেলে, একই দেশের দুটি কোম্পানিকে ফোল্ডএবল ডিসপ্লে ডিভাইস তৈরির উৎস হিসেবে ব্যবহার করতে পারে যুক্তরাষ্ট্রের কুপারটিনোভিত্তিক এই টেক জায়ান্ট।

এদিকে, আসন্ন ১১ ইঞ্চি থেকে ১৩ ইঞ্চির আইপ্যাড প্রো মডেলগুলোর তৈরির লক্ষ্যে কোম্পানি দুটির নির্মাতারা এরইমধ্যে এরইমধ্যে ওলেড ডিসপ্লে উৎপাদন শুরু করেছে বলে উঠে এসেছে স্যাম মোবাইলের প্রতিবেদনে।