ইউরোপে এআইয়ের পেছনে আড়াই কোটি ইউরো বরাদ্দ গুগলের

“নতুন প্রকল্পটি ইউরোপীয় নাগরিকদের এআই সংশ্লিষ্ট জ্ঞান, দক্ষতা ও আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে ও নিশ্চিত করবে, কেউ যেন এ খাতে পিছিয়ে না থাকে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 01:09 PM
Updated : 12 Feb 2024, 01:09 PM

ইউরোপীয় নাগরিকদের কৃত্রিম বুদ্ধিমত্তা শেখানোর উদ্দেশ্যে আড়াই কোটি ইউরো (প্রায় দুই কোটি ৭০ লাখ ডলার) খরচের প্রতিশ্রুতি দিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

সোমবার দেওয়া এ ঘোষণায় গুগল বলেছে, তারা বিভিন্ন সামাজিক পরিষেবা ও অলাভজনক সংস্থার জন্য এমন অ্যাপ্লিকেশন চালু করেছে, যার সহায়তায় এ প্রযুক্তির দক্ষতা শেখা থেকে লাভবান হতে পারেন, এমন ব্যক্তিদের কাছে পৌঁছানো সম্ভব হবে।

এ ছাড়া, এআই প্রযুক্তি ব্যবহার করা বিভিন্ন কোম্পানিকে সহায়তার উদ্দেশ্যে বেশ কিছু ‘গ্রোথ একাডেমি’ চালু করতে যাচ্ছে গুগল। পাশাপাশি, নিজেদের অনলাইন এআই প্রশিক্ষণ কোর্সও ১৮টি ভাষায় বিনামূল্যে চালু করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট কোম্পানিটি।

“গবেষণায় দেখা গেছে, এআইয়ের সুবিধা চলমান বৈষম্যকে আরও বাড়িয়ে তুলতে পারে, বিশেষ করে অর্থনৈতিক নিরাপত্তা ও কর্মসংস্থানের বেলায়,” বলেন গুগলের সঙ্গে এ অলাভজনক পরিকল্পনায় কাজ করা গবেষণা সংস্থা ‘সেন্টার ফর পাবলিক ইমপ্যাক্ট’-এর নির্বাহী পরিচালক অ্যাড্রিয়েন ব্রাউন।

“নতুন প্রকল্পটি ইউরোপীয় নাগরিকদের এআই সংশ্লিষ্ট জ্ঞান, দক্ষতা ও আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে ও নিশ্চিত করবে, কেউ যেন এ খাতে পিছিয়ে না থাকে।”

গত মাসে গুগল ঘোষণা দেয়, তারা লন্ডনের কাছাকাছি একটি ডেটা সেন্টার নির্মাণের জন্য একশ কোটি ডলার খরচ করবে। এর কারণ হিসেবে কোম্পনি বলছে, ইউরোপীয় অঞ্চলে ইন্টারনেট সেবার বাড়তে থাকা চাহিদা পূরণ করা।

ডেটা সেন্টারটি তৈরির লক্ষ্যে ২০২০ সালে সেন্ট্রাল লন্ডন থেকে ২৪ দশমিক ১৪ কিলোমিটার উত্তরের ওয়ালথাম ক্রস শহরে ৩৩ একর জমি কেনার কথা এক বিবৃতিতে জানিয়েছে গুগল।