বিজ্ঞাপনভিত্তিক এআই টুল পরীক্ষার ঘোষণা মেটার

এই পরীক্ষায় অংশ নিতে বাছাই করা কয়েকজন বিজ্ঞাপনদাতাকে আমন্ত্রণ জানাচ্ছে মেটা। আর কোম্পানি এইসব টুল ‘পরীক্ষাক্ষেত্রকে’ ডাকছে ‘এআই স্যান্ডবক্স’ নামে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 07:43 AM
Updated : 13 May 2023, 07:43 AM

এবার জেনারেটিভ এআই পণ্য তৈরির প্রতিযোগিতায় যোগ দিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট মেটা।

বৃহস্পতিবার ফেইসবুকের মালিক কোম্পানিটি বলেছে, তারা এমন বিজ্ঞাপনভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা নিয়ে পরীক্ষা চালাচ্ছে, যা ছবির ব্যাকগ্রাউন্ড ও লেখার ধরনে বৈচিত্র্য আনার মতো কনটেন্ট বানাতে পারে।

নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে মেটার নির্বাহীরা এই পরীক্ষায় অংশ নিতে বাছাই করা কয়েকজন বিজ্ঞাপনদাতাকে আমন্ত্রণ জানানোর কথা বলেন। আর কোম্পানি এইসব টুল ‘পরীক্ষাক্ষেত্রকে’ ডাকছে ‘এআই স্যান্ডবক্স’ নামে।

তবে, নির্বাহীরা নির্দিষ্ট করে বলতে রাজী হননি কতোজন বিজ্ঞাপনদাতার কাছে এই প্ল্যাটফর্মে প্রবেশাধিকার থাকবে। দলটি ছোট, আপাতত এটাই বলছেন তারা।

আসন্ন জুলাই থেকে তুলনামূলক বেশি বিজ্ঞাপনদাতাকে এতে প্রবেশাধিকার দেওয়ার পরিকল্পনা করেছে মেটা। আর বছর শেষে এর কয়েকটি ফিচার সাধারণ বিজ্ঞাপনী পণ্যেও সমন্বয়ের কথা জানিয়েছে কোম্পানিটি।

রয়টার্স বলছে, ঘোষণাটি ফেইসবুক ও ইনস্টাগ্রামের মালিক কোম্পানির এমন পণ্য উন্মোচনের সেই প্রথম যাত্রাকে চিহ্নিত করে, যেখানে জেনারেটিভ এআই প্রযুক্তি ব্যবহার করে অতীতের ডেটাভাণ্ডার থেকে গদ্য, শিল্প ও সফটওয়্যার কোডের মতো বিভিন্ন নতুন কনটেন্ট তৈরি করা যায়।

মাইক্রোসফট সমর্থিত স্টার্টআপ কোম্পানি ওপেনএআই এই শরতে চ্যাটবট চ্যাটজিপিটি উন্মোচনের পর থেকেই এই প্রযুক্তি ঘিরে আগ্রহ ও বিনিয়োগের উন্মাদনা ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞাপনী প্রতিদ্বন্দ্বী গুগলের সার্চ ইঞ্জিন, ই-মেইল ও বিভিন্ন ছবিভিত্তিক পণ্যে এআই প্রযুক্তি সমন্বয়ের ঘোষণার একদিন পরই মেটার এই ঘোষণা এলো।