১১ হাজারেরও বেশি কর্মী ছাঁটাইয়ের পথে মেটা

মহামারীর সময় প্রযুক্তি কোম্পানিগুলো যে লাভের মুখ দেখেছিল, এই বছর দশকের সবচেয়ে বড় মুদ্রাস্ফীতি ও বাড়তে থাকা সুদের হারে তা ‘বুমেরাং’ হয়ে দাঁড়িয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2022, 01:05 PM
Updated : 9 Nov 2022, 01:05 PM

কোম্পানির মোট কর্মীসংখ্যার ১৩ শতাংশ বা ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের কথা জানিয়েছে মেটা। বাস্তবায়িত হলে এটাই হবে মার্কিন যুক্তরাষ্ট্রে বছরের সবচেয়ে বড় ছাঁটাইয়ের ঘটনা।

বুধবারের ঘোষণা অনুযায়ী, কোম্পানির বাড়ন্ত খরচ ও দুর্বল বিজ্ঞাপন বাজারের কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে মেটা।

টুইটার ও মাইক্রোসফটের মতো অন্যান্য শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানির হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের পর নিজস্ব কোম্পানির ১৮ বছরের ইতিহাসে এই প্রথম এবং এত বড় পরিসরে কর্মী ছাঁটাই করছে মেটা।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, মহামারীর সময় প্রযুক্তি কোম্পানিগুলো যে লাভের মুখ দেখেছিল, এই বছর দশকের সবচেয়ে উচ্চ মুদ্রাস্ফীতি ও বাড়তে থাকা সুদের হারে তা ‘বুমেরাং’ হয়ে দাঁড়িয়েছে।

“অনলাইন বাণিজ্য যে কেবল আগের অবস্থায় ফেরেনি তা নয়। বরং সামষ্টিক অর্থনৈতিক মন্দা, বাড়তে থাকা প্রতিযোগিতা ও বিজ্ঞাপন খাতে ক্ষতির কারণে প্রত্যাশার চেয়ে অনেক কম আয় করেছি আমরা।” --কর্মীদের দেওয়া বার্তায় বলেছেন কোম্পানির সিইও মার্ক জাকারবার্গ।

“আমার ভুল হয়েছে, আর আমি এর পুরো দায়ভার নিচ্ছি।”

জাকারবার্গ ‘আরও পুঁজি দক্ষ হওয়ার’ গুরত্বের ওপর জোর দিয়ে বলেছেন, কোম্পানিটি উচ্চ অগ্রাধিকার ভিত্তিতে সম্পদ ব্যয় করবে। এর মধ্যে আছে ‘এআই’ ইঞ্জিন আবিষ্কার, বিজ্ঞাপন, ব্যবসায়িক প্ল্যাটফর্ম ও মেটাভার্স প্রকল্প।

ছাঁটাইয়ের শিকার কর্মীদের জন্য ক্ষতিপূরণ বাবদ কর্মীদের ১৬ সপ্তাহের মূল বেতনের পাশাপাশি প্রতি বছর কাজের জন্য অতিরিক্ত দুই সপ্তাহের বেতন যোগ করার কথা জানিয়েছে মেটা।

কোম্পানির তথ্য অনুযায়ী, ছাঁটাই হওয়া কর্মীরা আরও ছয় মাস স্বাস্থ্যসেবার খরচ পাবেন।

মেটা বলেছে, কোম্পানির অপ্রয়োজনীয় খরচ কমানোর পাশাপাশি প্রথম প্রান্তিকে কর্মী নিয়োগ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, বাজার মূল্যের দুই-তৃতীয়াংশেরও বেশি হারানো এই কোম্পানির শেয়ার মূল্য পুঁজিবাজারের প্রাক লেনদেনে প্রায় তিন শতাংশ বেড়েছে।