ক্রিপ্টোর ‘ডানা ছেঁটে দেওয়ার’ আহ্বান ইইউ নিয়ন্ত্রক সংস্থার

“সাম্প্রতিক বছরগুলোয় লক্ষ্য করা দ্রুত বৃদ্ধির এই প্রবণতা অব্যাহত থাকলে তা ক্রিপ্টো সম্পদের আর্থিক স্থিতিশীলতায় ঝুঁকি তৈরি করতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2023, 11:44 AM
Updated : 26 May 2023, 11:44 AM

বিভিন্ন বিনিয়োগ তহবিল, এক্সচেঞ্জ ও কোম্পানির বেলায় ক্রিপ্টো সম্পদে সীমারেখা টেনে দেওয়া ও ক্রিপ্টো সম্পদ লেনদেনে লাগাম টেনে অন্যান্য খাতে আর্থিক স্থিতিশীলতা সংশ্লিষ্ট ঝুঁকি ইউরোপীয় ইউনিয়নের কমিয়ে আনা উচিৎ বলে পরামর্শ দিয়েছে ইইউ’র নিয়ন্ত্রক সংস্থা ‘ইউরোপিয়ান সিস্টেমেটিক রিস্ক বোর্ড’ (ইএসআরবি)।

বেশ কয়েকটি সুপারিশের কথা বৃহস্পতিবার জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। এর মধ্যে রয়েছে ক্রিপ্টো সম্পদ সংশ্লিষ্ট সকল কোম্পানির নিয়মিত প্রতিবেদন প্রকাশ থেকে শুরু করে এই খাতের শীর্ষ কোম্পানিগুলোর জন্য সুনির্দিষ্ট নতুন নীতিমালা প্রণয়নের মতো বিষয়।

ক্রিপ্টো জগত ‘১৮ মাসের উত্তাল পরিস্থিতি’ কাটানোর পরপরই ইউরোপীয় সংস্থাটির এমন নির্দেশিকা এলো। সে সময় বিটকয়েনের দাম ৭৭ শতাংশ পর্যন্ত কমে যাওয়ার পাশাপাশি ক্রিপ্টোমুদ্রা লুনায় ধস নামে। আর একসময় সুপার বোলের বিজ্ঞাপন কেনা বিশ্বের শীর্ষস্থানীয় ক্রিপ্টো এক্সচেঞ্জ এফটিএক্স’ও দেউলিয়া হয়ে যাওয়ার প্রসঙ্গও এ সংশ্লিষ্ট প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

“বিভিন্ন পদ্ধতিগত ঝুঁকি দ্রুত ও হঠাৎই দেখা দিতে পারে,”- এক প্রতিবেদনে বলেছে ‘ইএসআরবি’।

“সাম্প্রতিক বছরগুলোয় লক্ষ্য করা দ্রুত বৃদ্ধির এই প্রবণতা অব্যাহত থাকলে তা ক্রিপ্টো সম্পদের আর্থিক স্থিতিশীলতায় ঝুঁকি তৈরি করতে পারে।”

সম্প্রতি পাস হওয়া ইইউ’র নীতিমালায় প্রস্তাবিত পরিবর্তনে ‘ক্রিপ্টো সম্পদ সংশ্লিষ্ট বিনিয়োগ তহবিলের সুবিধায় লাগাম টানার ব্যবস্থা চালুর’ প্রস্তাবনাও দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

পাশাপাশি, সংস্থাটি বিভিন্ন ক্রিপ্টো কোম্পানির নিজস্ব গ্রাহকদের টোকেন ধার দেওয়ার সুবিধাও সীমিত করার আহ্বান জানিয়েছে। আর একে বিভিন্ন ক্রিপ্টো সংশ্লিষ্ট বাজি কাজে লাগানোর এক উপায় এবং বিতরণ করা আর্থিক পণ্য ও স্টেবলকয়েনের জন্য উচ্চমাত্রার প্রয়োজনীয়তা হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

ইএসআরবি’র বিভিন্ন সুপারিশ বাধ্যতামূলক না হলেও এগুলো সম্ভবত ক্রিপ্টো সম্পদ সংশ্লিষ্ট নীতিমালায় (মাইকা) নতুন সংস্করণের বাজারে ইইউ’র ভবিষ্যত কার্যক্রমকে প্রভাবিত করবে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।