ডিজনির বিরুদ্ধে মামলা অভিনেত্রীর, খরচ দিচ্ছেন মাস্ক

করোনা মহামারীর সময় মাস্ক পরা নিয়ে বিদ্রুপ করার পাশাপাশি ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট জালিয়াতির দাবিও সমর্থন করেছেন কারানো, যা নিয়ে সমালোচনার মুখেও পড়েছিলেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 08:40 AM
Updated : 7 Feb 2024, 08:40 AM

স্টার ওয়ার্স সিরিজ ‘দ্য ম্যান্ডালোরিয়ান’ সিরিজ থেকে নিজেকে অন্যায়ভাবে বের করে দেওয়ার অভিযোগ তুলে ওয়াল্ট ডিজনির বিরুদ্ধে মামলা করেছেন মার্কিন অভিনেত্রী জিনা কারানো, যেখানে তাকে আর্থিক সহায়তা দিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।

কারানো এ মামলায় যুক্তি দেন, মাস্ক মালিকানাধীন টুইটার (বর্তমানে এক্স)’সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে রক্ষণশীল মতামত প্রকাশ করায় ২০২১ সালে তাকে সিরিজটি থেকে বাদ দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ফেডারেল আদালতে দায়ের করা মামলাটিতে অভিযোগ, “খুব বেশি দূরে নয়, কিছুদিন আগেই আসামীরা স্পষ্ট করে দিয়েছিলেন যে, মনন, বক্তৃতা বা কাজের ক্ষেত্রে কেবল এক ধরনের গোঁড়ামিই তাদের জগতে চলে।”

এদিকে, মামলায় যৌন বৈষম্যের দাবিও করেছেন ডিজনির ‘ম্যান্ডালোরিয়ান’ সিরিজের এই অভিনেত্রী। এ বিষয়ে তার যুক্তি, একই ধরনের মতামত প্রকাশের পরও কোনও পুরুষ তারকা একই পরিণতি ভোগ করেননি।

‘ম্যান্ডালোরিয়ান’ সিরিজে যোদ্ধা ‘কারা ডিউন’-এর নাম ভূমিকায় অভিনয় করেছেন কারানো। আদালতের কাছে তিনি দাবি করেন, তাকে এ চরিত্রে ফেরানোর পাশাপাশি ক্ষতিপূরণ বাবদ ৭৫ হাজার ডলার দিতে হবে ডিজনির ‘লুকাসফিল্ম’ ইউনিটকে। পাশাপাশি, নিজের মানসিক ভোগান্তির জন্য ক্ষতিপূরণও দাবি করেন তিনি।

এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে সাড়া দেননি ডিজনির এক মুখপাত্র।

গত বছরের সেপ্টেম্বরে ডিজনি এক্স-এ বিজ্ঞাপন দেখানো বন্ধ করার পরপরই কোম্পানিটির সিইও বব আইগারকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছিলেন ইলন মাস্ক।

মাস্ক সে সময় বলেছিলেন, এক্স-এ কমেন্ট ও পোস্ট করা যেসব ব্যবহারকারী বিভিন্ন কোম্পানির কাছ থেকে বাধার মুখে পড়েছেন, তারা আইনি পদক্ষেপ নিতে চাইলে এর অর্থায়ন দেবেন তিনি নিজেই।

“বাকস্বাধীনতার প্রতি এক্স কর্পোরেশন যে প্রতিশ্রুতিবদ্ধ, তার প্রমাণ হিসাবে আমরা জিনা কারানোর মামলায় আর্থিক সহায়তা প্রদান করতে পেরে গর্বিত। এক্স-এ তার বাক স্বাধীনতার অধিকার, হুমকি, হয়রানি, বা বৈষম্য ছাড়াই কাজ করার অধিকারকে নিশ্চিত করতে এমনটি করছি আমরা,” বলেছেন এক্স-এর ‘বিজনেস অপারেশন’ বিভাগের প্রধান জো বেনারচ।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার অভিযোগে কারানোকে ‘ম্যান্ডালোরিয়ান’ সিরিজ থেকে বাদ দেয় ডিজনি। সে সময় কারানোর পোস্ট সম্পর্কে ডিজনি বলেছিল, ‘সাংস্কৃতিক ও ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে মানুষকে অবমাননা করা’ পোস্টটি ‘ঘৃণ্য ও অগ্রহণযোগ্য’।

“ইহুদিরা রাস্তায় কেবল নাৎসি সৈন্যদেরই নয়, বরং প্রতিবেশীদের মারধরের শিকারও হয়েছিল…. এমনকি শিশুদের মাধ্যমেও,” এমন মন্তব্য ইনস্টাগ্রামে লিখেছিলেন ক্যারানো।

করোনা মহামারীর সময় মাস্ক পরা নিয়ে বিদ্রুপ করার পাশাপাশি ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট জালিয়াতির দাবিও সমর্থন করেছেন কারানো, যা নিয়ে সমালোচনার মুখেও পড়েছিলেন তিনি।