এবার যে কেউই রিলস ডাউনলোডের সুবিধা পাবেন ইনস্টাগ্রামে

এর আগে কেবল অ্যাপের মধ্যেই রিল সেইভ করের রাখার সুবিধা পাওয়া যেত।  আর নিজস্ব রিলের ডাউনলোড অপশন বন্ধও রাখতে পারবেন ব্যবহারকারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2023, 06:07 AM
Updated : 24 Nov 2023, 06:07 AM

এখন থেকে সকল ইনস্টাগ্রাম ব্যবহারকারীই বিভিন্ন পাবলিক রিল ডাউনলোড করতে পারবেন --এমনই বলছেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি।

এর আগে কেবল অ্যাপের মধ্যেই রিল সেইভ করের রাখার সুবিধা পাওয়া যেত।

মোসেরি নিজের ইনস্টাগ্রাম ব্রডকাস্ট চ্যানেল-এ বলেন, ডাউনলোড করা রিলসে এখন থেকে অ্যাকাউন্টের নাম’সহ ইনস্টাগ্রামের জলছাপ দেখা যাবে, ঠিক যেমন টিকটকে দেখা যায়।

কোনো রিল সেইভ করতে ব্যবহারকারীকে শেয়ার বাটনে চাপ দিয়ে ডাউনলোড অপশনটি বাছাই করতে হবে। আর নিজস্ব রিলের ডাউনলোড অপশন বন্ধও রাখতে পারবেন ব্যবহারকারী। এর জন্য অ্যাপের সেটিংয়ে থাকা প্রাইভেসি অপশন বাছাই করতে হবে। পরবর্তীতে, ‘রিলস অ্যান্ড রিমিক্স’ নামের অপশন থেকে ‘অ্যালাও পিপল টু ডাউনলোড ইয়োর রিলস’ টগলে চাপ দিতে হবে।

এ ছাড়া, লাইসেন্স করা অডিও ক্লিপওয়ালা রিল ডাউনলোডের বেলায় ব্যবহারকারী ভিডিও ডাউনলোড করতে পারলেও এতে অডিও ক্লিপ শোনা যাবে না। আর কেবল মৌলিক অডিও ট্র্যাক থাকা রিলের সাউন্ড ডাউনলোড করা যাবে এতে।

জুন মাসে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য এ ফিচার চালু করেছিল ইনস্টাগ্রাম। তবে, এখন গোটা বিশ্বের ব্যবহারকারীদের জন্য এই সুবিধা চালু হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

২০২১ সালে টিকটকের (বা অন্য যে কোনো) জলছাপওয়ালা ভিডিও ক্লিপ ব্যবহারের সুবিধা বন্ধ করেছিল ইনস্টাগ্রাম। এ ছাড়া, বাইরের সামাজিক মাধ্যমের ক্লিপ শেয়ারিং বন্ধ করতে ২০২২ সালে অগাস্টে নিজেদের ‘শর্টস’ ফিচারে লোগোভিত্তিক জলচাপ জুড়ে দিতে শুরু করে ইউটিউব।