মোবাইল অ্যাপে জুম করার ফিচার পরীক্ষা করছে ইউটিউব

আপাতত এটি ব্যবহারের সুযোগ পাচ্ছেন কেবল ‘ইউটিউব প্রিমিয়াম’ সেবার গ্রাহকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2022, 10:44 AM
Updated : 5 August 2022, 10:44 AM

মোবাইল অ্যাপের ভিডিওতে জুম করার নতুন ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে ইউটিউব। পরীক্ষামূলক ফিচারটি ‘পোর্ট্রেইট’ এবং ‘ফুল স্ক্রিন ল্যান্ডস্কেপ’ দুই মোডেই চলবে; আপাতত এটি ব্যবহারের সুযোগ পাচ্ছেন কেবল ‘ইউটিউব প্রিমিয়াম’ সেবার গ্রাহকরা।

ইউটিউব জানিয়েছে, ১ সেপ্টেম্বর পর্যন্ত ফিচারটি পরীক্ষা করে দেখবে তারা। অর্থাৎ বড় পরিসরে প্রচলনের আগে ব্যবহারকারীদের মতামত নিয়ে প্রয়োজনীয় পরিবর্তন আনতে কম-বেশি এক মাস সময় পাবে ভিডিও প্ল্যাটফর্মটি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, ‘পিঞ্চ টু জুম’ ফিচারটি চালু করার জন্য প্রথমে যেতে হবে ইউটিউব অ্যাপের সেটিংস মেনুতে। মেনুর ‘ট্রাই নিউ ফিচার’ অংশে মিলবে নতুন পরীক্ষামূলক ফিচারটি।

তবে এর জন্য অবশ্যই ইউটিউব প্রিমিয়াম সেবার সাবস্ক্রাইবার হতে হবে। ‘ট্রাই নিউ ফিচার’ ট্যাবে প্রবেশাধিকার আছে কেবল প্রিমিয়াম সেবা গ্রাহকদেরই।

ভার্জ জানিয়েছে, নতুন ফিচারটি ব্যবহারের জন্য নতুন ভিডিও চালু করেই দুই আঙ্গুল চিমটি কাটার ভঙ্গিতে ডিসপ্লেতে রেখে স্ক্রিন টেনে বড় করার চেষ্টা করলেও সেটি কাজ করতে কিছুটা সময় নেয়। তবে একবার চালু হয়ে গেলে ভিডিওতে ৮X পর্যন্ত জুম করা যাবে বলে জানিয়েছে সাইটটি।

ইউটিউবের জন্য ফিচারটি নতুন হলেও ব্যবহারকারীদের জন্য এটি নতুন কিছু নয়। ভিডিওতে জুম করার জন্য ইউটিউবের ‘নেটিভ’ কোনো ফিচার না থাকলেও অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় প্ল্যাটফর্মের এই সক্ষমতা আছে। ইউটিউবের ডেস্কটপ সংস্করণেও ভিডিওতে জুম করা যায় সহজেই।

অ্যাপের মোবাইল সংস্করণে ফিচারটি যোগ হলে ব্যবহারকারীদের ব্যক্তিগত অভিজ্ঞতা আরও ভালো হবে বলে মন্তব্য করেছে ভার্জ।

গত মাসেই আইফোন ও আইপ্যাডের জন্য ‘পিকচার-ইন-পিকচার’ মোড চালু করেছে ইউটিউব। এ ফিচারটিও প্রথমে প্রিমিয়াম সেবা গ্রাহকদের মাধ্যমে যাচাই করে দেখেছিল ইউটিউব কর্তৃপক্ষ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক