স্মার্ট প্রযুক্তির পেটেন্ট নিয়ে বিরোধ কমাতে নতুন প্রস্তাবনা ইইউ’র

গত দশকে বিভিন্ন মোবাইল প্রযুক্তি নিয়ে বেশ কিছু ‘পেটেন্ট মামলা’ হয়েছে। এই তালিকায় আছে অ্যাপল, মাইক্রোসফট, এইচটিসি, মটোরোলা, স্যামসাং ও নোকিয়ার মতো শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 07:20 AM
Updated : 28 April 2023, 07:20 AM

ড্রোন, বৈদ্যুতিক গাড়ি বা মোবাইল ফোনের মতো বিভিন্ন স্মার্ট ডিভাইসে ব্যবহৃত প্রযুক্তি নিয়ে মামলার সংখ্যা দিন দিন বাড়ছে। সেই সংখ্যা কমিয়ে আনার লক্ষ্যে নতুন নীতিমালা প্রস্তাব করেছে ইউরোপীয় কমিশন।

বৃহস্পতিবার কমিশন বলেছে, এর আগে ব্যবহৃত ‘স্টান্ডার্ড এসেন্সিয়াল পেটেন্ট (এসইপি)’ নামের ব্যবস্থাটি খণ্ডিত হওয়ার পাশাপাশি এতে স্বচ্ছতার অভাব ছিল। ফলে, এটি দীর্ঘ এক বিরোধের কারণ হয়ে দাড়িয়েছিল ও স্ব-নিয়ন্ত্রিত ব্যবস্থাও এতে কাজ করেনি।

যন্ত্রাংশ উৎপাদনে আন্তর্জাতিক মান বজায় রাখার ক্ষেত্রে ৫জি, ওয়াইফাই ও ব্লুটুথের মতো বিভিন্ন প্রযুক্তিকে সুরক্ষা দিয়ে থাকে এসইপি।

গত দশকে বিভিন্ন মোবাইল প্রযুক্তি নিয়ে বেশ কিছু ‘পেটেন্ট মামলা’ হয়েছে। এই তালিকায় আছে অ্যাপল, মাইক্রোসফট, এইচটিসি, মটোরোলা, স্যামসাং ও নোকিয়ার মতো শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো।

ইউরোপীয় ইউনিয়ন নির্বাহীর প্রস্তাবনার অধীনে, বিভিন্ন টেলিকম, কম্পিউটার, পেমেন্ট টার্মিনাল’সহ অন্যান্য স্মার্ট প্রযুক্তির পেটেন্ট ধারককে নিজেদের প্রয়োজনীয় পেটেন্ট নিবন্ধন করতে হবে ‘ইইউ ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিস (ইইউআইপিও)’র কাছে।

পরবর্তীতে ‘ইইউআইপিও’ এই প্রক্রিয়া পর্যবেক্ষণ করে ন্যায্য, যুক্তিসঙ্গত ও বৈষম্যহীন (ফ্র্যান্ড) রাজস্ব নির্ধারণ করবে, যা নয় মাসের মধ্যে নিষ্পত্তি হওয়া উচিৎ।

সম্ভাব্য কোনো বিবাদে উভয় পক্ষই রাজস্ব সংশ্লিষ্ট আঞ্চলিক নিষেধাজ্ঞার জন্য আদালতে যেতে পারবেন, এমনকি সেটি উভয় পক্ষের মধ্যে আলোচনার সময় হলেও।

এর মানে হচ্ছে, কোনো পক্ষ রাজস্ব বাড়ানোর বা প্রতিযোগিতা দমনের হুমকি দিলে এই ব্যবস্থা অন্যদের অধিকার সুরক্ষায় সহায়তা দেবে।

কোভিড-১৯ মহামারী চলাকালীন চিকিৎসাবিষয়ক প্রযুক্তি ব্যবহারের মতো জরুরী পরিস্থিতিতে পেটেন্টধারীর সম্মতি ছাড়াই পেটেন্ট করা উদ্ভাবন ব্যবহারে বিভিন্ন সরকারকে অনুমোদনের ধারাও রাখা হয়েছে এতে।

এই নীতিমালা বাস্তবায়নের আগে এগুলো সংশোধিত হতে পারে। তবে, এর আগে বিভিন্ন ইইউ সদস্যভুক্ত দেশ ও ইউরোপীয় পার্লামেন্টের এই বিষয়ে সম্মতি প্রয়োজন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।