স্যামসাংয়ের চেয়েও সস্তা ফ্লিপ ফোন আনছে হুয়াওয়ে

৬.৯ ইঞ্চির ফোল্ডএবল ওলেড ডিসপ্লে ছাড়াও ব্যাক প্যানেলে আছে ১.০৪ ইঞ্চির দ্বিতীয় ডিসপ্লে। ৪০ মেগাপিক্সেলের মূল ক্যামেরা সেন্সরের পাশাপাশি আরও আছে ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2022, 09:38 AM
Updated : 4 Nov 2022, 09:38 AM

নতুন ফ্লিপ ফোন উন্মোচন করেছে চীনা নির্মাতা হুয়াওয়ে; গেল বছরের ‘পি৫০ পকেট’-এর আরও ছোট সংস্করণ তাদের এই ‘পকেট এস’ ফ্লিপ ফোন।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট বলছে, ফ্লিপ ফোনের বাজারে আধিপত্য করা স্যামসাংয়ের সঙ্গে টক্কর দিতে চাইছে হুয়াওয়ে। সর্বনিম্ন এক হাজার ডলার দামের ‘গ্যালাক্সি জেড ফ্লিপ ৪’-এর বিপরীতে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে হুয়াওয়ের ‘পকেট এস’।

চীনের ইউয়ান থেকে ডলারে রূপান্তর করলে ‘পকেট এস’-এর বাজারমূল্য কম-বেশি আটশ ডলার পড়বে বলে জানিয়েছে সিনেট। স্যামসাংয়ের ফ্লিপ ফোনের চেয়ে দাম কম রাখতে হুয়াওয়ে ‘পকেট এস’-এর চিপসেট আর ক্যামেরার বেলায় আপস করেছে বলেও মন্তব্য সংবাদমাধ্যমটির।

‘ক্ল্যামশেল’ ঘরানার স্মার্টফোনটি ভাঁজ করার পর চতুষ্কোণ আকার নেয়। দেখতে অনেকটা ‘গ্যালাক্সি জেড ফ্লিপ ৪’-এর মত হলেও বাইরের দিকে দুটি গোলাকার অংশ আছে পকেট এসের। এর একটি ফোনের ক্যামেরা ইউনিট এবং দ্বিতীয়টি সময় ও নোটিফিকেশন দেখার জন্য এক্সটার্নাল ডিসপ্লে।

সেলফি তোলার সময়ে ভিউ ফাইন্ডার হিসেবে ব্যবহার করা যাবে এক্সটার্নাল ডিসপ্লে। ডিভাইসের উল্লেখযোগ্য হার্ডওয়্যার ফিচারের মধ্যে আছে ৬.৯ ইঞ্চির ফোল্ডএবল ওলেড ডিসপ্লে এবং ব্যাক প্যানেলে ১.০৪ ইঞ্চির দ্বিতীয় ডিসপ্লে।

৪০ মেগাপিক্সেলের মূল ক্যামেরা সেন্সরের পাশাপাশি আরও আছে ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স। ফোনের সম্মুখভাগে ১০.৭ মেগাপিক্সেলের আরও একটি ক্যামেরা আছে বলে জানিয়েছে সিনেট। স্ন্যাপড্রাগন ৭৭৮জি চিপসেটে চলবে পকেট এস।

চীনের মূল ভূখণ্ডে পকেট এসের অভিষেক হবে ১০ নভেম্বর। এর ১২৮ গিগাবাইট সংস্করণে দাম শুরু হবে ৮২০ ডলার থেকে। আর ২৫৬ গিগাবাইট সংস্করণের দাম হবে ১০২৮ ডলার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক