নাসা সদরদপ্তর ঘুরে এল বাংলাদেশী দুই বিশ্বজয়ী দল

‘লুনার ভিআর প্রজেক্ট’ বেস্ট ইউজ অফ ডেটা’ শীর্ষক বিভাগে ২০১৮ সালে টিম অলীক বিজয়ীর খেতাব পায়, আর ২০২১ সালে ‘নাসা বেস্ট মিশন কনসেপ্ট’ বিভাগে সেরা হয় টিম মহাকাশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2023, 10:27 AM
Updated : 26 March 2023, 10:27 AM

এক দল বানিয়েছিল চাঁদে ভার্চুয়াল ভ্রমণের অ্যাপ, অপর দলের কৃতিত্ব ছিল সেরা মিশন কনসেপ্টে। বার্ষিক নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ জয়ী বাংলাদেশী এই দুটি দলের সদস্যরা ঘুরে এলেন এইসব ধারণা যেখানে বাস্তবের মুখ দেখে, সেই নাসা সদরদপ্তর।

মার্কিন মহাকাশ সংস্থা নাসার আমন্ত্রণে প্রথমবারের মতো সংস্থাটির আয়োজনে অংশ নিয়েছে ২০১৮ ও ২০২১ সালে আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ প্রতিযোগিতার দুই বিশ্বজয়ী বাংলাদেশী দল।

২০১৮ সালে এই প্রতিযোগিতায় বিজয়ী দলের খেতাব পায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম অলীক’। আর ২০২১ সালের চ্যাম্পিয়ন দল হলো খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বাউয়েট)-এর সম্মিলত দল ‘টিম মহাকাশ’।

নাসার সদর দপ্তরে আয়োজিত এই আয়োজনে টিম অলীক-এর পক্ষ থেকে আবু সাবিক মাহদী, এস এম রাফি আদনান ও কাজী মইনুল ইসলাম উপস্থিত ছিলেন বলে জানিয়েছে বেসিস। পাশাপাশি, বর্তমানে এস্তোনিয়ায় অধ্যয়নরত দলের আরেক সদস্য সাব্বির হাসানও যোগ দেন আয়োজনে।

টিম মহাকাশ-এর পক্ষ থেকে আয়োজনে অংশ নেন বর্ণিতা বসাক ত্রিশা, মো. মোমেনুল হক ও শিশির কাইরী। আর তাদের সঙ্গে আয়োজনে যোগ দেন যুক্তরাষ্ট্রে অধ্যয়ন করা দলের আরেক সদস্য সুমিত চন্দ।

টিম অলিকের সদস্য আবু সামিক মাহদী বলেন, গত কয়েক বছরের বিজয়ীদের নিয়ে উদযাপনের উদ্দেশ্যে মূলত এই আয়োজন করা হয়। দুই দিনের এই আয়োজনে বিভিন্ন নেটওয়ার্কিং, যোগাযোগের মতো বিষয়াদি ও ভবিষ্যতে তাদের সঙ্গে একত্রে কাজ করার বিষয়টির পাশাপাশি নাসার বিজ্ঞানীদের দিকনির্দেশনামূলক আলোচনায় অংশ নেওয়ার বিষয়টিও জানান তিনি।

‘লুনার ভিআর প্রজেক্ট’ বেস্ট ইউজ অফ ডেটা’ শীর্ষক বিভাগে চাঁদে ভ্রমণের অভিজ্ঞতা দেবে এমন ভার্চুয়াল অ্যাপ্লিকেশন ফুটিয়ে তুলে ধরে ২০১৮ সালের আয়োজনে বিজয়ীর খেতাব পায় টিম অলীক। আর ২০২১ সালে ‘নাসা বেস্ট মিশন কনসেপ্ট’ বিভাগে সেরা হওয়ার কৃতিত্ব অর্জন করে টিম মহাকাশ।

প্রতি বছর বেসিসের তত্ত্ববধানে ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় বাংলাদেশে নাসার এই আয়োজন অনুষ্ঠিত হয়।