১১ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে মাইক্রোসফট

ঘটনা সত্য হলে এটি গত বছর মেটার ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের সংখ্যাটি ধরে ফেললেও অ্যামাজনের ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের পেছনে থাকবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 09:24 AM
Updated : 18 Jan 2023, 09:24 AM

কয়েক দিনের মধ্যে কর্মী ছাটাইয়ের ঘোষণা দিতে পারে মাইক্রোসফট। অনুমান বলছে, এই সংখ্যা গিয়ে ঠেকতে পারে ১১ হাজারে।

প্রায় ১১ হাজার কর্মীর এই সংখ্যা কোম্পানির সামগ্রিক কর্মীসংখ্যার পাঁচ শতাংশ বলে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ। মার্কিন প্রকাশনা ব্লুমবার্গও খবরটি নিশ্চিত করেছে।

ব্লুমবার্গ বলেছে, তারা অনুসন্ধান করে কর্মী ছাঁটাইয়ের সঠিক সংখ্যা খুঁজে না পেলেও সম্ভবত এটি কোম্পানির ‘প্রকৌশল বিভাগের বড় এক অংশে’ প্রভাব ফেলবে। আর গত বছর মাইক্রোসফটের বিভিন্ন বিভাগের কর্মী ছাটাইয়ের তুলনায় এই বছরের কর্মী ছাঁটাইয়ের মাত্রা অনেক বেশি।

মাইক্রোসফটের এক মুখপাত্র প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটকে বলেন, কোম্পানি গুজব ও অনুমানের ভিত্তিতে কোনো ধরনের মন্তব্য করে না। তবে, ঘটনা সত্য হলে এটি গত বছর মেটার ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের সংখ্যাটি ধরে ফেললেও অ্যামাজনের ১৮ হাজার কর্মী ছাঁটাই থেকে পিছিয়ে থাকবে।

তবে, অ্যামাজনের মতো একই ধরনের গতিপথ অবলম্বণ করতে পারে মাইক্রোসফট। কোম্পানিটি মহামারীর প্রথম দুই বছরেই লাভের মুখ দেখেছে। আর ব্যবসায়ের সম্ভাবনা দেখে সে সময় ৫০ হাজার কর্মী নিয়োগ দিয়েছিল এই সফটওয়্যার ও গেইম জায়ান্ট। তবে, গত অক্টোবরে সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি খারাপের দিকে যাওয়ার কারণে আঁটসাট বেধে কাজ করার বিষয়ে সতর্কবার্তা দেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা।

“আমাদের গ্রাহকরা নিরপেক্ষ জায়গায় বিনিয়োগের মাধ্যমে কীভাবে অল্প থেকেই বেশি লাভবান হবেন ও এতে আমাদের খরচ কাঠামো কীভাবে তুলনামূলক সুশৃঙ্খল হবে, আমরা ওই বিষয়গুলোয় মনোযোগ দিচ্ছি।” --সে সময় বিনিয়োগকারী ও বিশ্লেষকদের বলেন নাদেলা।

২৪ জানুয়ারি কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের হিসাবে এই বিষয়ে মাইক্রোসফটের অবস্থান সম্পর্কে তিনি হয়তো আরও কিছু বলতে পারেন বলে উঠে এসেছে এনগ্যাজেটের প্রতিবেদনে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক