আইপ্যাড-ভিত্তিক স্মার্ট হোম ডিভাইস বানাচ্ছে অ্যাপল?

অ্যামাজনের স্মার্ট হোম ডিভাইস ‘একো শো’ ও গুগলের ‘নেস্ট হাবের’ সঙ্গে প্রতিদন্দ্বিতার উদ্দেশ্যে সম্ভবত এই পদক্ষেপ নিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 09:57 AM
Updated : 20 Jan 2023, 09:57 AM

অ্যামাজন ও গুগলের স্মার্ট হোম ডিভাইসের সঙ্গে টক্কর দিতে সম্ভবত আইপ্যাডের মতো নতুন স্মার্ট হোম ডিভাইস তৈরি করছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

অ্যামাজনের স্মার্ট হোম ডিভাইস ‘একো শো’ ও গুগলের ‘নেস্ট হাবের’ সঙ্গে প্রতিদন্দ্বিতার উদ্দেশ্যে নতুন এই ডিভাইসে সম্ভবত তুলনামূলক কম ক্ষমতাসম্পন্ন আইপ্যাডের মতো কাজ করবে বলে প্রতিবেদনে জানিয়েছে বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা ব্লুমবার্গ।

এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে বিভিন্ন থার্মোস্ট্যাট, লাইট ও নিরাপত্তা ব্যবস্থা। এ ছাড়া, ফেইসটাইম চ্যাটিংয়ের বেলাতেও এটি ব্যবহার করা যেতে পারে।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, চৌম্বকীয় ক্লিপ ব্যবহার করে এটি দেয়ালেও আটকানো যেতে পারে বা হোম হাব-টাইপ ডিভাইস হিসাবেই বেশি কাজ করবে।

এদিকে, আইপ্যাডের চেয়েও বড় স্মার্ট হোম ডিসপ্লে বানানোর কথা বলেছে কোম্পানিটি। এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারেনি এনগ্যাজেট। তবে, এইসব স্মার্ট হোম পণ্য ২০২৪ সালের আগে বাজারে আসার সম্ভাবনা নেই।

অ্যাপলের স্মার্টহোম ডিসপ্লে তৈরির খবর এর আগেও চাউর হয়েছে। গত অগাস্টে ব্লুমবার্গের প্রতিবেদনে উঠে আসে কোম্পানির পরিকল্পনায় রয়েছে চারটি স্মার্ট হোম ডিভাইস। এর মধ্যে একটি বিশেষভাবে রান্নাঘরে ব্যবহারের জন্যই আসবে এবং এটি মূলত হবে আইপ্যাডের সঙ্গে স্পিকারের সংমিশ্রণ।

ওই একই প্রতিবেদনে কোম্পানির নতুন হোমপড মডেল উন্মোচনের অনুমান প্রকাশ করেছেন নির্ভরযোগ্য অ্যাপল বিশ্লেষক মার্ক গারম্যান, যা উন্মোচিত হয়েছে বুধবারে।

অ্যাপল টিভি’র সম্ভাব্য নতুন এক সংস্করণ নিয়ে কাজ করার বিষয়টিও উঠে এসেছে প্রতিবেদনে। এর উন্মোচন হতে পারে ২০২৪ সালের প্রথমার্ধে। এতে তুলনামূলক দ্রুতগতির প্রসেসর থাকার কথা থাকলেও এর নকশা চলতি মডেলের মতোই।

টাচস্ক্রিন সুবিধা থাকা স্মার্ট হোম ডিভাইসের চাহিদা থাকা সম্ভাবনাময় বাজারে এখনও প্রবেশ করেনি অ্যাপল। এদিকে, নিজস্ব স্মার্ট ডিসপ্লে একো শো’র বেশ কয়েকটি সংস্করণ তৈরি করেছে অ্যামাজন। এর মধ্যে ‘একো শো ৮’-এর দাম ৩০ ডলারের মতো আর ‘একো শো ১৫’র দাম আড়াইশ ডলার।

অন্যদিকে, গুগলের নেস্ট হাব ও নেস্ট হাব ম্যাক্সের দাম যথাক্রমে একশ ডলার ও দুইশ ২৯ ডলার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক