‘কানেক্ট’ সম্মেলনে নতুন ভিআর হেডসেট দেখাবে মেটা?

অক্টোবরে নতুন ভিআর হেডসেট ঘোষণার বিষয়টি গত মাসে নিশ্চিত করেছেন মার্ক জাকারবার্গ নিজেই। মঙ্গলবার এ নিয়ে ফেইসবুকে একটি ছবিও পোস্ট করেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2022, 12:51 PM
Updated : 8 Sept 2022, 12:51 PM

আসন্ন ‘কানেক্ট’ সম্মেলনে নতুন হাই-এন্ড ভিআর হেডসেটের ঘোষণা দিতে পারে মেটা। পাশাপাশি, ভার্চুয়াল প্ল্যাটফর্ম ‘হরাইজন ওয়ার্ল্ডস’ সম্পর্কেও তথ্য জানানোর কথা রয়েছে এতে।

মেটার ঘোষণা অনুযায়ী, আয়োজনটির লাইভস্ট্রিম শুরু হবে ১১ অক্টোবর রোববার বাংলাদেশ সময় রাত ১১টায়।

অক্টোবরে নতুন ভিআর হেডসেট ঘোষণার বিষয়টি গত মাসে নিশ্চিত করেছেন মার্ক জাকারবার্গ নিজেই। ওই ধারণা সমর্থনে মঙ্গলবার ফেইসবুকে একটি ছবি পোস্ট করেন তিনি।

ছবিতে তিনি যে ডিভাইস পরেছেন তা এরইমধ্যে দর্শকদের দেখা ‘প্রোজেক্ট ক্যামব্রিয়া’ হেডসেটের সঙ্গে মিলে যাচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

অকুলাস ব্লগের এক পোস্টে কোম্পানিটি বলেছে, মেটাভার্সে অগ্রগতির পাশাপাশি ‘নিকট ও দূরবর্তী ভবিষ্যতে’ কী ধরনের সুবিধা আসতে পারে, আয়োজনে সেটিও দেখাবে তারা।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, গত বছরের ‘কানেক্ট’ আয়োজনের সঙ্গে মিল নেই এসব ঘোষণার। সে সময় নিজেদের নাম ফেইসবুক থেকে বদলে মেটা রাখে কোম্পানিটি।

মেটা বলছে, ভার্চুয়াল রিয়ালিটি অ্যাপ হরাইজন ওয়ার্ল্ডস সম্পর্কে বিভিন্ন তথ্য প্রকাশের পাশাপাশি হাই-এন্ড ‘প্রোজেক্ট ক্যামব্রিয়া’ হেডসেটের দেখা মিলবে এবারের আয়োজনে।

জাকারবার্গের তথ্য অনুযায়ী, নতুন এই হেডসেটে থাকবে ‘আই অ্যান্ড ফেসিয়াল ট্র্যাকিং’ ও ‘কালার পাসথ্রু’ সুবিধা। ‘অকুলাস কোয়েস্ট ২’ হেডসেটের তুলনায় উচ্চ রেজুলিউশনের পর্দা থাকার কথাও উঠে এসেছে ভার্জের প্রতিবেদনে।

‘কোয়েস্ট ২’ হেডসেটের চেয়ে নতুন ডিভাইসের দাম অনেক বেশি হতে পারে। সম্প্রতি হেডসেটটির দাম বেড়ে দাঁড়িয়েছে তিনশ ৯৯ দশমিক ৯৯ ডলারে।

গত মাসে জাকারবার্গ আরও ঘোষণা দেন, হরাইজন ও এর অ্যাভাটারে থাকা গ্রাফিক্সের ‘বিশাল আপডেট’ নিয়ে বিস্তারিত জানা যাবে কানেক্ট কনফারেন্সে।

বর্তমানে কোম্পানিটির ফ্ল্যাগশিপ মেটাভার্স অ্যাপ হচ্ছে হরাইজন ওয়ার্ল্ডস। ব্যবহারকারীকে নিজস্ব ভার্চুয়াল অভিজ্ঞতা তৈরির ও এতে সময় কাটানোর (ভিআরচ্যাটের মতোই) সুযোগ দেবে এটি।

হরাইজনে থাকা নিজস্ব অ্যাভাটারের স্ক্রিনশট সামাজিক মাধ্যমে পোস্ট করে সম্প্রতি নেটিজেনদের হাস্যরসের মুখে পড়েন জাকারবার্গ। এর কারণ ছিল অ্যাভাটারে তুলনামূলক নিম্নমানের গ্রাফিক্সের উপস্থিতি।

এই সব হাস্যরসের জবাবে প্ল্যাটফর্মটিতে ‘বিশাল আপগ্রেড’ আনার প্রতিশ্রুতি দেন তিনি, যেটি সম্পর্কে বিস্তারিত জানা যাবে ১১ অক্টোবর।

ভার্জের প্রতিবেদন বলছে, মেটাভার্সকে ভবিষ্যত মেনে ও এটি বাস্তবায়নে প্রতি বছর কোটি কোটি ডলার বিনিয়োগ করে ‘বড় একটি বাজি’ ধরেছে কোম্পানিটি।

মেটার এই বিনিয়োগ যুক্তিসংগত কি না সেটি আসন্ন ‘কানেক্ট’ সম্মেলনেই জানতে পারবেন দর্শকরা।