চ্যাটজিপিটির ‘আলস্য কাটাতে’ জিপিটি-৪-এ নতুন আপডেট

আপডেট হওয়া ‘জিপিটি-৪ টার্বো’ ব্যাপকভাবে ব্যবহার হওয়া একটি সংস্করণ। ২০২৩ সালের এপ্রিল পর্যন্ত বিভিন্ন তথ্যের ওপরে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এটিকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2024, 06:27 AM
Updated : 27 Jan 2024, 06:27 AM

চ্যাটজিপিটি’র সর্বশেষ এআই মডেল ‘জিপিটি ৪’-এ নতুন আপডেট এনেছে নির্মাতা ওপেনএআই।

‘জিপিটি ৪ টার্বো’ নামের আপডেটেড সংস্করণটি কম্পিউটার কোড তৈরির মত বিভিন্ন কাজ আগের সংস্করণগুলোর চেয়ে ভালোভাবে করতে পারবে বলে এক প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট ভার্জ।

পাশাপাশি, চ্যাটবটের কাজ না করার মত ‘অলসতার’ বিভিন্ন ঘটনাও এ সংস্করণ কমিয়ে ফেলবে বলে এক ব্লগ পোস্টে দাবি করেছে ওপেনএআই।

তবে কোম্পানিটি ঠিক কী আপডেট করেছে, তা ব্যাখ্যা করেনি।

সম্প্রতি ব্যবহারকারীদের একটি অংশ অভিযোগ তুলেছেন, তাদের বেশ কিছু নির্দেশনা কাজ করে না চ্যাটজিপিটিতে। আর এর কারণ হিসেবে আপডেট না আনার বিষয়টিকে দায়ী করেন তারা।

আপডেট হওয়া ‘জিপিটি ৪ টার্বো’ সংস্করণটি ২০২৩ সালের এপ্রিলে ব্যাপকভাবে ব্যবহৃত জিপিটি ৪-এর আপডেটেড সংস্করণ, যার তথ্যের ভিত্তিতে প্রশিক্ষিত হয়েছে এটি। তবে, কেবল এর প্রিভিউ সংস্করণই চালু করেছে ওপেনএআই।

আর যেসব ব্যবহারকারী এখনও ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেওয়া তথ্যে প্রশিক্ষিত জিপিটি ৪ সংস্করণটি ব্যবহার করছেন, তারা এখনও সম্ভবত ‘চ্যাটবটের কাজ না করার’ ওই সমস্যা অনুভব করবেন বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।

ওপেনএআইয়ের পোস্ট বলছে, জিপিটি ৪-এর ৭০ শতাংশের বেশি ব্যবহারকারী এখন এপিআই-এর মাধ্যমে ‘জিপিটি ৪ টার্বো’ ব্যবহার করছেন, কারণ এতে রয়েছে আপডেট হওয়া নতুন তথ্য।

আসন্ন মাসগুলোয় জিপিটি ৪ টার্বো’র চেয়েও হালনাগাদ সংস্করণ আসবে বলে জানিয়েছে কোম্পানিটি, যেখানে সাধারণ গ্রাহকদের জন্য থাকবে টার্বোর ‘ভিশন’ সংস্করণ। এর মাধ্যমে ‘টেক্সট-টু-ইমেজ’ তৈরির মত ‘মাল্টিমোডাল’ প্রম্পট ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।

এ ছাড়া, ‘এমবেডিংস’ নামের ছোট একটি এআই মডেল চালু করেছে কোম্পানিটি। ওপেনএআই একে সংজ্ঞায়িত করেছে এমন এক সংখ্যা ক্রম হিসেবে, যা ‘ভাষা বা কোডভিত্তিক কনটেন্টের বিভিন্ন ধারণাকে’ প্রতিনিধিত্ব করে।

এর মাধ্যমে ‘রেট্রিভাল অগমেন্টেড জেনারেশন’ নামের এআই প্রযুক্তি ব্যবহারের সুযোগ পায় বিভিন্ন অ্যাপ্লিকেশন, যা নিজে নিজে জবাব তৈরির বদলে ডেটাবেজ থেকে তথ্য সংগ্রহ করে। পাশাপাশি, নিজের পর্যবেক্ষণ করা কনটেন্টগুলোর মধ্যে সম্ভাব্য যোগসূত্রও খুঁজে বের করে।

‘টেক্সট-এমবেডিং-৩-স্মল’ ও ‘টেক্সট-এমবেডিং-৩-লার্জ’ নামে শক্তিশালী দুটি সংস্করণ এরইমধ্যে চালু হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে ভার্জ।