২০২৪ নয়, ২০২৮ সালে আইএসএসের সঙ্গে সম্পর্কচ্ছিন্ন করবে রাশিয়া

২০২৮ সাল নাগাদ মহাকাশে নিজস্ব স্পেস স্টেশনের নির্মাণকাজ শেষ হবে বলে আশা করছে রাশিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2022, 12:26 AM
Updated : 28 July 2022, 12:26 AM

পাঁচটি মহাকাশ গবেষণা সংস্থার যৌথ উদ্যোগে গড়ে ওঠা ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)’ত্যাগী প্রথম দেশ হতে যাচ্ছে রাশিয়া। ইতোমধ্যেই আইএসএসের সঙ্গে সম্পর্কচ্ছিন্ন করার দিনক্ষণ জানিয়ে দিয়েছে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস।

চলতি মাসের শেষ মঙ্গলবারেই রসকসমস প্রধান ঘোষণা দিয়েছিলেন, ২০২৪ সালের পর আইএসএস ছাড়বে রাশিয়া। একদিন পরেই রসকসমসের কর্মকর্তারা বলেছেন, ২০২৪ নয় ২০২৮ সাল অবধি আইএসএসের সঙ্গে সংশ্লিষ্ট থাকবে সংস্থাটি।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, ২০২৮ সাল নাগাদ মহাকাশে নিজস্ব স্পেস স্টেশনের নির্মাণকাজ শেষ হবে বলে আশা করছে রাশিয়া। অন্যদিকে, ২০৩০ সাল পর্যন্ত আইএসএস চালু রাখতে চায় নাসা, এতে সমর্থন আছে হোয়াইট হাউজেরও।

ইউক্রেইনে রাশিয়ার সামরিক হামলার প্রেক্ষাপটে ফাঁটল ধরেছে নাসা ও রসকসমসের তিন দশকের সম্পর্কে। এক পর্যায়ে আইএসএসের সঙ্গে তাৎক্ষণিক সম্পর্কচ্ছিন্ন করার হুমকিও দিয়েছিলেন রসকসমসের সাবেক প্রধান দিমিত্রি রোগোজিন।

“আমরা আমাদের অংশীদারদের প্রতি দায়বদ্ধতা পূর্ণ করবো। তবে ২০২৪-এর পর স্টেশন থেকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে নেওয়া হয়েছে,” রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মঙ্গলবারের এক বৈঠক শেষে বলেছিলেন রসকসমসের নতুন প্রধান ইউরি বোরিসভ।

রাশিয়ার কর্তৃপক্ষের কাছ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক নোটিশ পাননি বলে জানিয়েছেন নাসার আইএসএস বিষয়ক পরিচালক রবিন গ্যাটেনস। তবে, রসকসমসও নাসার মতো ভবিষ্যত নিয়ে ভাবছে বলে ইঙ্গিত দিয়েছিলেন তিনি। সিনেট বলছে, রসকসমসের কর্মকর্তাদের সাম্প্রতিক বক্তব্যে মনে হচ্ছে, সত্যি হতে যাচ্ছে গ্যাটেনসের ধারণা।

প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আগের এক বৈঠক শেষে রাশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রী ইউরি বোরিসভ বলেছিলেন, ২০২৪ সালের মধ্যে মহাকাশে রাশিয়ার নিজস্ব মহাকাশ স্টেশন নির্মাণের কাজ শুরু করবে বলে আশা করছেন প্রেসিডেন্ট পুতিন।

তবে, রাশিয়ার অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ মহাকাশ কেন্দ্রীক সেবার দিকে নজর দিতে চান বলে জানিয়েছেন বোরিসভ। এর মধ্যে আছে যোগাযোগ ব্যবস্থা, ডেটা ট্রান্সমিশন এবং আবহাওয়া সংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহ ও পর্যবেক্ষণ প্রযুক্তি।

অন্যদিকে, রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের উত্তেজনায় কদিন আগেও আইএসএসকে হুমকি-ধামকি দিচ্ছিলেন সাবেক রসকসমস প্রধান দিমিত্রি রোগোজিন। আইএসএস যুক্তরাষ্ট্রে বিধ্বস্ত করার হুমকিও দিয়েছিলেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক